বাংলা নিউজ > ঘরে বাইরে > ফ্রান্স থেকে 'সেকেন্ড হ্যান্ড' মিরাজ যুদ্ধবিমান কিনে বায়ুসেনার শক্তি বৃদ্ধির পরিকল্পনা কেন্দ্রের
মিরাজ ২০০০ (ফাইল ছবি : পিটিআই)
মিরাজ ২০০০ (ফাইল ছবি : পিটিআই)

ফ্রান্স থেকে 'সেকেন্ড হ্যান্ড' মিরাজ যুদ্ধবিমান কিনে বায়ুসেনার শক্তি বৃদ্ধির পরিকল্পনা কেন্দ্রের

  • ইতিম্যেই মিরাজ-২০০০ যুদ্ধবিমানগুলি ব্যাবহার করেছে ফরাসি বিমানবাহিনী।

ভারতীয় বায়ুসেনার শক্তি বৃদ্ধি করতে কেন্দ্রীয় সরকার ২৪টি সেকেন্ড হ্যান্ড মিরাজ-২০০০ যুদ্ধবিমান কিনতে চলেছে। ফ্রান্সের থেকে এই বিমানগুলি কিনবে ভারত। ইতিম্যেই মিরাজ-২০০০ যুদ্ধবিমানগুলি ব্যাবহার করেছে ফরাসি বিমানবাহিনী। এই বিমানগুলি তৈরি করেছে দাসোঁ অ্যাভিয়েশন।

ভারতীয় বিমানবাহিনীতে প্রথমবার মিরাজের অন্তর্ভুক্তি হয়েছিল প্রায় সাড়ে তিন দশক আগে। এই যুদ্ধবিমানকে কাজে লাগিয়েই ২০১৯ সালে বালাকোটের জঙ্গি শিবিরে অভিযান চালিয়েছিল ভারতীয় বায়ুসেনা। মিরাজ-২০০০ যুদ্ধবিমানগুলির কার্য ক্ষমতা সাড়ে তিনদশক পরও বেশ ভালো। তাই কিছু সরঞ্জাম বদল এবং আধুনিকীকরণের মাধ্যমে আরও কয়েক বছর কাজে লাগবে যুদ্ধবিমানগুলি।

২৪টি সেকেন্ড হ্যান্ড যুদ্ধবিমান কিনতে ভারতের খরচ হবে ২ কোটি ৭০ লক্ষ ইউরো। রাফালের দামের ২০ শতাংশ দামেই ২৪টি মিরাজ পেয়ে যাচ্ছে ভারত। ২৪টি বিমানের মধ্যে ৫টি সম্পূর্ণ ভাবে যুদ্ধের জন্য প্রস্তুত। আরও ৮টির সামান্য কিছু সংস্কার প্রয়োজন। বাকি ১১টি মিরাজের থেকে যন্ত্রাংশ নিয়ে বাকি মিরাজের মেরামতির কাজ হবে। উল্লেখ্য, কয়েক বছর আগেই মিরাজ-২০০০ বিমানের যন্ত্রাংশ ও সরঞ্জাম উৎপাদন বন্ধ করে দিয়েছে দাসোঁ কর্তৃপক্ষ। তাই পুরোনো বিমান থেকে যন্ত্রাংশ নিয়েই মেরামত করা হবে ভারতের হাতে থাকা যুদ্ধবিমানগুলির।

বন্ধ করুন