বাংলা নিউজ > ঘরে বাইরে > 'মদ্যপান নয়, বাড়িতে থাকুন', শীতের কামড়ে বর্ষশেষের আগে পরামর্শ আবহওয়া অফিসের
'মদ্যপান নয়, বাড়িতে থাকুন', শীতের কামড়ে বর্ষশেষের আগে পরামর্শ আবহওয়া অফিসের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
'মদ্যপান নয়, বাড়িতে থাকুন', শীতের কামড়ে বর্ষশেষের আগে পরামর্শ আবহওয়া অফিসের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

'মদ্যপান নয়, বাড়িতে থাকুন', শীতের কামড়ে বর্ষশেষের আগে পরামর্শ আবহওয়া অফিসের

  • তীব্র শৈত্যপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

এমনিতেই প্রবল শীতে কাঁপছে উত্তর ভারতের একাংশ। আগামী কয়েকদিনে সেখানকার পরিস্থিতি আরও সঙ্গীন হতে পারে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তর ভারতের একাংশে তীব্র শৈত্যপ্রবাহের পূর্বাভাস রয়েছে। তার জেরে আমজনতাকে মদ্যপান থেকে বিরত থাকার পরামর্শ দিল মৌসম ভবন। একইসঙ্গে বাড়ির বাইরে বর্ষশেষের পার্টিও এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মৌসম ভবনের তরফে অ্যাডভাইজারিতে বলা হয়েছে, ‘মদ্যপান করবেন না। তা আপনার দেহের তাপমাত্রা কমিয়ে দেয়।’ সেইসঙ্গে যোগ করা হয়েছে, ‘বাড়ির ভিতরে থাকুন। ভিটামিন-সি সমৃদ্ধ ফল খান এবং প্রবল শীতের প্রভাব আটকাতে নিয়মিত নিজের ত্বক মোলায়েম রাখুন।’ 

আগামিকাল (২৮ ডিসেম্বর) এবং সোমবার (২৯ ডিসেম্বর) পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তরপ্রদেশ এবং উত্তর রাজস্থানের কয়েকটি শৈত্যপ্রবাহ থেকে তীব্র শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। ওই এলাকার কয়েকটি অংশ ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকবে। রবিবার সকাল থেকেই পঞ্জাবে ঘন কুয়াশা আছে। হালকা থেকে মাঝারি কুয়াশার চাদরে ঢাকা রয়েছে উত্তরাখণ্ড, পূর্ব উত্তরপ্রদেশ, দিল্লির মতো জায়গা।

তারইমধ্যে প্রবল শীতের থেকে কিছুটা রেহাই পেয়েছে দিল্লি। পশ্চিমী ঝঞ্জার প্রভাবে রবিবার দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে। সফদরজং কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রবিবার রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা ছ'ডিগ্রি। শনিবার তা ছিল ৪.৬ ডিগ্রি সেলসিয়াস। সেই স্বস্তি অবশ্য বেশিদিন স্থায়ী হবে না। 

মৌসম ভবন আঞ্চলিক অঞ্চলের প্রধান কুলদীপ শ্রীবাস্তব জানান, উচ্চ হিমালয়ের একটি পশ্চিমী ঝঞ্জার কারণে সোমবারও সামান্য বাড়বে পারদ। সেই পশ্চিমী ঝঞ্জার কারণে জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে ‘বিক্ষিপ্ত থেকে ভালোমতো’ তুষারপাত হতে পারে। সেই বায়ুপ্রবাহ চলে যাওয়ার পর পশ্চিম হিমালয়ের শুষ্ক এবং শীতল উত্তর বা উত্তর-পশ্চিম বায়ুর ফলে উত্তর ভারতে তিন-পাঁচ ডিগ্রি সেলসিয়াস পারদ নামতে পারবে।

বন্ধ করুন