বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত-পাকিস্তানের মধ্যে বাড়তে পারে সংঘাত, মোদীর আমলে জোরদার উত্তরের সম্ভাবনা : মার্কিন রিপোর্ট
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। (ছবি সৌজন্য এএনআই এবং পিটিআই)
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। (ছবি সৌজন্য এএনআই এবং পিটিআই)

ভারত-পাকিস্তানের মধ্যে বাড়তে পারে সংঘাত, মোদীর আমলে জোরদার উত্তরের সম্ভাবনা : মার্কিন রিপোর্ট

মার্কিন গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, চিনের সঙ্গেও সংঘাত বাড়তে পারে।

‌ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে তিক্ততা আরও বাড়তে পারে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, যুদ্ধ হওয়ার সম্ভাবনা নেই। তবে দু'দেশের সম্পর্ক সংঘাত আরও বাড়তে পারে।

মার্কিন কংগ্রেসে যে রিপোর্ট পেশ হয়েছে, তাতে জানানো হয়েছে, পাকিস্তান যদি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্ররোচনা দেয়, তাহলে অতীতের তুলনায় এখন ভারত বেশি জোরদারভাবে সামরিক উপায়ে উত্তর দিতে পারে। উত্তেজনা বৃদ্ধি পাওয়ার ফলে দুই পরমাণু শক্তিধর দেশের মধ্যে সংঘাতের সম্ভাবনা বাড়বে। সঙ্গে কাশ্মীরে হিংসা বা ভারতে সন্ত্রাসবাদী হামলা সম্ভাবনা বাড়তে পারে।

শুধু পাকিস্তান নয়, মার্কিন গোয়েন্দা রিপোর্টে চিনের কথাও উঠে এসেছে। রিপোর্টে স্পষ্ট জানানো হয়েছে, ভারত–চিনের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে পারস্পরিক বিবাদ আগামিদিনে বাড়বে। তা আরও হিংসাত্মক রূপ নিতে পারে। ২০২০ সালের মে মাসের পর থেকে ভারত ও চিনের মধ্যে যে বিবাদ শুরু হয়েছিল, তা গত কয়েক দশকে হয়নি। বিশেষ করে ১৯৭৫ সালের পর এই ধরনের ঘটনা প্রথম ঘটল ভারত ও চিনের মধ্যে। চিনের এই আগ্রাসী ভূমিকার নিন্দা করে ভারতের হাতে কয়েকটি সামরিক সরঞ্জাম তুলে দেওয়ার প্রক্রিয়া ত্বরান্বিত করেছে।

বন্ধ করুন