বাংলা নিউজ > ঘরে বাইরে > আমেরিকাকে ছাড়িয়ে যাবে ভারতীয় অর্থনীতি, বলছে গোল্ডম্যান স্যাকস, কতটা সময় লাগবে?

আমেরিকাকে ছাড়িয়ে যাবে ভারতীয় অর্থনীতি, বলছে গোল্ডম্যান স্যাকস, কতটা সময় লাগবে?

২০৭৫ সালের মধ্যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে চলেছে ভারত, বলছে গোন্ডম্যান স্যাকসের রিপোর্ট  (HT_PRINT)

আগামী ২০ বছরের জন্য বৃহৎ অর্থনীতিগুলির মধ্যে ভারতেই নির্ভরশীলতার অনুপাত সবচেয়ে কম হবে। গোল্ডম্যান স্যাকস রিপোর্টে বলেছে যে বেসরকারি খাতে উৎপাদন ও পরিষেবা বৃদ্ধির জন্য এটি উপযুক্ত সময়।

 

ভারত ২০৭৫ সালের মধ্যে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হতে চলেছে, এমনই দাবি করল বিশ্বের অন্যতম শীর্ষ স্থানীয় অর্থনৈতিক সংস্থা গোল্ডম্যান স্যাকস। শুধুমাত্র জাপান এবং জার্মানিকে নয়, মার্কিন যুক্তরাষ্ট্রকেও চ্যালেঞ্জ করতে প্রস্তুত, গোল্ডম্যান স্যাকসের সর্বশেষ প্রতিবেদনে এমনই বলা হয়েছে। বর্তমানে, জার্মানি, জাপান, চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরে ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসেবে চিহ্নিত। উদ্ভাবন এবং প্রযুক্তি, উচ্চ মূলধন বিনিয়োগ এবং কর্মীদের ক্রমবর্ধমান উত্পাদনশীলতা আগামী বছরগুলিতে ভারতের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে, এমনই প্রকাশিত হয়েছে প্রতিবেদনে।   

গোল্ডম্যান স্যাকসে কর্মরত ভারতের অর্থনীতিবিদ শান্তনু সেনগুপ্ত বলেছেন, ‘আগামী দুই দশকে, ভারতের জনবিন্যাসের নিরিখে নির্ভরশীল ব্যক্তির অনুপাত আঞ্চলিক অর্থনীতির মধ্যে সবচেয়ে কম হবে’। নির্ভরশীলতার অনুপাত মোট শ্রম সক্ষম জনসংখ্যার নিরিখে নির্ভরশীলদের সংখ্যা কত, সেই হিসেবে পরিমাপ করা হয়।

শান্তনু সেনগুপ্ত বলেছেন, ভারতের দ্রুত বাড়তে থাকা জনসংখ্যাকে আগামী সম্ভাবনাতে পরিণত করার চাবিকাঠি হল শ্রমশক্তির অংশগ্রহণ বাড়ানো। তিনি বলেন, আগামী ২০ বছরের জন্য বৃহৎ অর্থনীতিগুলির মধ্যে ভারতেই নির্ভরশীলতার অনুপাত সবচেয়ে কম হবে। গোল্ডম্যান স্যাকস রিপোর্টে বলেছে যে বেসরকারি খাতে উৎপাদন ও পরিষেবা বৃদ্ধির জন্য এটি উপযুক্ত সময়। এটি দেশে আরও কর্মসংস্থান সৃষ্টি করতে এবং একটি বৃহৎ শ্রমশক্তিকে ধারণ করতে সহায়তা করবে।  

গোল্ডম্যান ভবিষ্যদ্বাণী করেছেন, ভারতের অর্থনৈতিক সমৃদ্ধির আরেকটি গুরুত্বপূর্ণ চালক হবে মূলধন বিনিয়োগ। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘গত ১৫ বছরে ভারতে শ্রমশক্তির অংশগ্রহণের হার কমেছে। শ্রমশক্তিতে মহিলাদের অংশগ্রহণের হার পুরুষদের তুলনায় উল্লেখযোগ্যভাবে কমেছে, ভারতে সমস্ত কর্মজীবী বয়সের মহিলাদের মাত্র ২০ শতাংশ কর্মরত রয়েছেন৷ নারীরা অধিকাংশ ক্ষেত্রে বাড়ির কাজে যুক্ত থাকার ফলে কর্মক্ষেত্রে আসতে পারছেন না মহিলারা।’ 

মোট রপ্তানি ভারতের অর্থনৈতিক উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেন উল্লেখ করেছে অর্থনৈতিক সংস্থাটি। এস এণ্ড পি গ্লোবাল এবং মরগান স্ট্যানলিও ভবিষ্যদ্বাণী করেছে যে ভারত ২০৩০ সালের মধ্যে তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। প্রসঙ্গত, এস এণ্ড পি গ্লোবাল বা মরগান স্ট্যানলি বিশ্বখ্যাত দুটি ফিনান্স কোম্পানি। গোল্ড স্যাকসের আগাম অনুমান সঠিক প্রমাণিত হয় কিনা তার জন্য দীর্ঘ অর্ধ শতাব্দী অপেক্ষা করে থাকতে হবে ঠিকই, কিন্তু বিশ্ব জোড়া অর্থনৈতিক ব্যবস্থায় ভারত যে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠছে তা অস্বীকার করার উপায় নেই। 

ঘরে বাইরে খবর

Latest News

প্রিয়বন্ধুর শোকেই আত্মঘাতী চন্দ্রকান্ত? ইঙ্গিত দিয়ে লিখেছিলেন, 'অপেক্ষা কর. লোকেশকে ছাঁটতে পারে LSG, তবে কি রোহিতকে টার্গেট গোয়েঙ্কার, জোর চর্চা এই ছবি ঘিরে কলকাতার ভোটে যাচাই হবে কাউন্সিলরদের দক্ষতা, নজর রাখবেন মেয়র ফিরহাদ হাকিম নির্বাচনের আগে সোনার বিস্কুট বিলি করছে বিজেপি? ভাইরাল ভিডিয়োর সত্যতা জানুন ‘কহো না প্যায়ার হ্যায়’তে হৃত্বিক রোশনের সেই ভাইকে মনে পড়ে? এখন সে কেমন দেখতে? ব্যবসা শুরুর ভালো সময়, চাকরিতে প্রমোশনের যোগ! মোহিনী একাদশী ২০২৪এ ৫ রাশি লাকি তাপপ্রবাহের মধ্যেই আজ ঝড়-বৃষ্টি বাংলায়, সোম থেকে দাপট বাড়বে, কেমন হবে আবহাওয়া? বিশ্ব এইডস ভ্যাকসিন দিবসে সকলের মধ্যে ছড়িয়ে দিন সচেতনতা, জানুন দিনটির ইতিহাস ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর ভোটের সাতকাহন- ব্যারাকপুরে শান্তিদূত হতে চান সিপিএমের দেবদূত

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.