বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতে সংখ্যালঘুদের উপর অত্যাচার!বিস্ফোরক মার্কিন রিপোর্ট, নাকচ করে দিল দেশ
ভারতে কি সংখ্যালঘুদের উপর অত্যাচার হয়? প্রতীকী ছবি

ভারতে সংখ্যালঘুদের উপর অত্যাচার!বিস্ফোরক মার্কিন রিপোর্ট, নাকচ করে দিল দেশ

  • ভারতের বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি এনিয়ে জানিয়েছেন, যে International Religious Freedom নিয়ে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তা আমাদের গোচরে গিয়েছে। তবে এটা খুবই দুর্ভাগ্যজনক যে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও ভোটব্যাঙ্কের রাজনীতি কার্যকরী হচ্ছে।

ধর্মীয় স্বাধীনতা নিয়ে আমেরিকার সাম্প্রতিক সমালোচনাকে একেবারেই মানতে চাইছে না ভারত। ভারতের তরফে জানানো হয়েছে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও ভোট ব্যাঙ্কের রাজনীতি শুরু হয়ে গিয়েছে।

আমেরিকার সেক্রেটারি অফ স্টেট অ্যানটনি ব্লিংকেন সম্প্রতি আন্তর্জাতিক ক্ষেত্রে ধর্মীয় স্বাধীনতা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছেন। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালে সংখ্যালঘুদের খুন করা, তাদের উপর হামলা, অত্যাচার, নির্যাতন হয়েছিল ভারতে। পাশাপাশি গো হত্যা, গো মাংস খাওয়াকে কেন্দ্র করে অহিন্দুদের উপর অত্যাচার হয়েছিল বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। 

পাশাপাশি ধর্মান্তকরণ বিরোধী আইন প্রয়োগ ও গ্রেফতার করা, হিন্দু বা হিন্দুত্ব সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় মন্তব্য করলেই গ্রেফতার করা হয়েছে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি কাশ্মীরে হিন্দু ও শিখদের উপর জঙ্গি হামলার প্রসঙ্গও উল্লেখ করা হয়েছে ভারতে।

এদিকে ব্লিংকেন জানিয়েছেন, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশে ধর্মীয়স্থানে হামলার ঘটনা বাড়ছে। আফগানিস্তান, চিন, পাকিস্তান, সৌদি আরবের পরিস্থিতি নিয়েও উদ্বেগ প্রকাশ রিপোর্টে।

ভারতের বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি এনিয়ে জানিয়েছেন, যে International Religious Freedom নিয়ে যে রিপোর্ট প্রকাশিত হয়েছে তা আমাদের গোচরে গিয়েছে। তবে এটা খুবই দুর্ভাগ্যজনক যে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রেও ভোটব্যাঙ্কের রাজনীতি কার্যকরী হচ্ছে। আমরা বলছি একপেশে মনোভাব ও উদ্দেশ্যমূলক মন্তব্য এড়়িয়ে যাওয়াটাই মঙ্গল।

তিনি সাফ জানিয়ে দিয়েছেন, ভারত ধর্মীয় স্বাধীনতা ও মানবিক অধিকারকে শ্রদ্ধা করে। বরঞ্চ আমেরিকায় বর্ণবিদ্বেষ, বন্দুকবাজদের হামলার প্রসঙ্গে আলোচনার ক্ষেত্রে আমরা বার বার তুলেছি।

বন্ধ করুন