বাংলা নিউজ > ঘরে বাইরে > নেপাল থেকে কি চিনা সংস্থার উৎপাদিত বিদ্যুৎ কিনবে ভারত? মুখ খুলল নয়াদিল্লি
নেপাল থেকে চিনা সংস্থার উৎপাদিত বিদ্যুৎ কিনবে না ভারত
নেপাল থেকে চিনা সংস্থার উৎপাদিত বিদ্যুৎ কিনবে না ভারত

নেপাল থেকে কি চিনা সংস্থার উৎপাদিত বিদ্যুৎ কিনবে ভারত? মুখ খুলল নয়াদিল্লি

  • আগামী ১৬ মে একদিনের নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুদ্ধ জয়ন্তী উপলক্ষে তিনি লুম্বিনি যাচ্ছেন। সেখানে তিনি নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন।

আগামী ১৬ মে একদিনের নেপাল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুদ্ধ জয়ন্তী উপলক্ষে তিনি লুম্বিনি যাচ্ছেন। সেখানে তিনি নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। প্রধানমন্ত্রী মোদীর সফরের আগে, ভারতের বিদেশ সচিব বিনয় কোয়াত্রা বিষয়টি নিয়ে একটি বিশেষ সংবাদ সম্মেলন করেছিলেন এবং সেখানে প্রধানমন্ত্রী মোদীর নেপাল সফরের তথ্য তুলে ধরেন। সেখানেই তাঁকে প্রশ্ন করা হয়েছিল, নেপালে চিনা সংস্থার উত্পাদিত বিদ্যুত্ কি ভারত নেপাল থেকে কিনবে? এই প্রশ্নের জবাবও দেন ভারতের বিদেশ সচিব।

কোয়াত্রা জানান, ভারত নেপালকে বলেছে যে, নেপালে চিনা কোম্পানিগুলির তৈরি করা বিদ্যুৎ ভারত কিনবে না। এর আগে নেপালের প্রধানমন্ত্রী দেউবা বলেছিলেন যে ভারত যেহেতু নেপালে উৎপাদিত চিনা সংস্থার বিদ্যুৎ কিনতে অনিচ্ছুক, তাই নেপালে যাতে ভারতীয় অংশীদারিত্বে কোনও প্রকল্প তৈরি করা যায়, তা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলবেন তিনি।

এই আবহে বিনয় কোয়াত্রা আরও জানান যে দুই নেতা এপ্রিলে নয়াদিল্লিতে অনুষ্ঠিত আলোচনাকে এগিয়ে নিয়ে যাবেন এবং সংযোগ প্রকল্প, জলবিদ্যুৎ সহযোগিতা সহ দ্বিপাক্ষিক ব্যবস্থা নিয়ে আলোচনা করবেন। তিনি আরও বলেন, জলবিদ্যুৎ প্রকল্পের বিষয়টি উভয় দেশের জন্যই গুরুত্বপূর্ণ। ভারত নেপালের জলবিদ্যুত্ প্রকল্পে বিনিয়োগ করেছে। পঞ্চেশ্বর প্রকল্পের বিষয়ে বিদেশ সচিব বলেন যে এই বিষয়ে আলোচনা চলছে এবং প্রকল্পে দ্রুত কাজ করা হবে। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সাম্প্রতিক ভারত সফরের সময়, উভয় পক্ষই এই বিষয়ে সম্মত হয়েছে। উভয় পক্ষই দক্ষতাকে সম্মান করবে এবং দ্রুত গতিতে কাজ এগিয়ে নিয়ে চলবে।

বন্ধ করুন