HT বাংলা থেকে সেরা খবর পড়ার জন্য ‘অনুমতি’ বিকল্প বেছে নিন
বাংলা নিউজ > ঘরে বাইরে > Gurpatwant Pannun: পান্নুন হত্যা ষড়যন্ত্রে ভারতীয় নাগরিককে প্রত্যর্পণ করে মামলা চালাবে US, অবস্থান জানাল দিল্লি

Gurpatwant Pannun: পান্নুন হত্যা ষড়যন্ত্রে ভারতীয় নাগরিককে প্রত্যর্পণ করে মামলা চালাবে US, অবস্থান জানাল দিল্লি

1/6 খলিস্তানি জঙ্গি নেতা পান্নুনকে খুনের ষড়যন্ত্র করার অভিযোগ তুলে এক ভারতীয়ের বিরুদ্ধে অভিযোগ করেছে মার্কিনি প্রশাসন। জো বাইডেনের দেশের প্রশাসনের দাবি, নিখিল গুপ্তা নামে ওই ভারতীয়কে জুন মাসে গ্রেফতার করেছে চেক রিপাবলিক। এবার তাঁর প্রত্যাবর্তন হতে চলেছে আমেরিকায়। প্রসঙ্গত, খলিস্তানি জঙ্গি নেতা গুরপতওয়ান্ত পান্নুনের বিরুদ্ধে রয়েছে এনআইএ মামলা। বর্তমানে সে আমেরিকার বাসিন্দা। সেই সূত্র ধরেই আমেরিকা তার দেশের নাগরিক পান্নুনকে ঘিরে নিয়েছে পদক্ষেপ। (File)
2/6 খলিস্তান ইস্যুতে ইতিমধ্যেই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বক্তব্য দিল্লি ও ওট্টাওয়ার মধ্যে ঝড় তুলেছে কূটনৈতিক সম্পর্কে। তারই মাঝে আমেরিকা অভিযোগ তুলেছে খলিস্তানি নেতা গুরপতওয়ান্ত পান্নুকে খুনের ষড়যন্ত্রণের অভিযোগ। যে অভিযোগের জেরে মামলা গিয়েছে ভারতীয় নাগরিক নিখিল গুপ্তার বিরুদ্ধে। নিখিল বর্তমানে চেক রিপাবলিকের হাতে গ্রেফতার হয়েছে। তাকে আমেরিকায় প্রত্যর্পণ করে মামলা চালু করার পথে হাঁটছে বাইডেন প্রশাসন।  (AP Photo/Craig Ruttle, File)
3/6 ম্যানহ্যাটেনের মার্কিন অ্যাটর্নির অফিস সূত্রে জানানো হয়েছে, নিখিল গুপ্তা নামে ওই ভারতীয় ভারত থেকে বসে পান্নুনকে হত্যার ছক কষেছিলেন। অ্যাটর্নি জেনারেলের অফিস পান্নুকে নির্দিষ্ট করে বলছে, ‘এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক, যিনি জনসমক্ষে শিখদের জন্য আলাদা রাষ্ট্র তৈরির কথা বলেছেন।’ তাঁকে নিউ ইয়র্কে হত্যার ছক কষা হচ্ছিল বলে দাবি আমেরিকার। 
4/6 এর আগে, বাইডেন প্রশাসনের এক সিনিয়র অফিসার বলেছিলেন, আমেরিকায় পান্নুনকে হত্যার বড় ছক বানচাল করেছে সেদেশের প্রশাসন। সেই ইস্যুতে নয়া দিল্লির যুক্ত থাকার ইঙ্গিত দিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি। তিনি বলেছিলেন, শিখস ফর জাস্টিসের নেতা তথা খলিস্তানপন্থী পন্নাুন, যিনি আমেরিকা ও কানাডা দুই দেশেরই নাগরিক, তাকে হত্যার ছক কষা হয়েছে। তবে তা বানচাল করে মার্কিন প্রশাসন। তবে নিখিল গুপ্তার বিরুদ্ধে মূল অভিযোগ, বা খুনের ছক নিয়ে কিছু বলেনি আমেরিকা। জানা যায়, নিখিল গুপ্তা নিজেও ভারত বিরোধী। তিনিও পৃথক পাঞ্জাব রাষ্ট্রের দাবিতে সোচ্চার।
5/6 এই বিষয়ে অরিন্দম বাগচি বলেন, এই ইস্যুতে দিল্লি ইতিমধ্যেই একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করেছে। সেখানে সমস্ত ‘প্রাসঙ্গিক দিক খতিয়ে দেখা হবে’। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, আমরা ইতিমধ্যেই বলেছি যে দ্বিপাক্ষিক নিরাপত্তা সহযোগিতার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা চলাকালীন, মার্কিন পক্ষ সংগঠিত অপরাধী, বন্দুকধারী, সন্ত্রাসী এবং অন্যান্যদের মধ্যে সম্পর্ক সম্পর্কিত কিছু ইনপুট শেয়ার করেছে।
6/6 অরিন্দম বাগচি বলেন, আমরা এও ইঙ্গিত দিয়েছিলাম যে ভারত এই ধরনের ইনপুটগুলিকে গুরুত্ব সহকারে নেয় কারণ তারা আমাদের জাতীয় সুরক্ষার স্বার্থকেও প্রভাবিত করে এবং প্রাসঙ্গিক বিভাগগুলি ইতিমধ্যেই বিষয়টি পরীক্ষা করছে। উল্লেখ্য, ভারতের বিদেশমন্ত্রক সাফ জানিয়েছে, ওই উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি কী রিপোর্ট দেয়, তার নিরিখে পদক্ষেপ করবে দিল্লি।

আরও ছবি