বাড়ি > ঘরে বাইরে > পনেরো জুলাই পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক উড়ান পরিষেবা
দিল্লি বিমানবন্দরে দাঁড়িয়ে বিমান (ছবি সৌজন্য এএফপি)
দিল্লি বিমানবন্দরে দাঁড়িয়ে বিমান (ছবি সৌজন্য এএফপি)

পনেরো জুলাই পর্যন্ত বন্ধ আন্তর্জাতিক উড়ান পরিষেবা

  • করোনাভাইরাস পরিস্থিতিতর জেরে গত ২২ মার্চ থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক পরিষেবা বন্ধ আছে।

এমনিতেই আনলক-১-এর পর দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েছে। এই অবস্থায় আন্তর্জাতিক উড়ান চালু করে বাড়তি ঝুঁকি নেওয়ার পথে হাঁটল না কেন্দ্র। সেজন্য আগামী ১৫ জুলাই মধ্যরাত পর্যন্ত বন্ধ থাকছে আন্তর্জাতিক যাত্রীবাহী উড়ান পরিষেবা।

শুক্রবার ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশনের (ডিজিসিএ) তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, ‘আগামী ১৫ জুলাই রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত ভারতমুখী বা ভারত থেকে ছাড়া আন্তর্জাতিক বাণিজিক যাত্রীবাহী উড়ান পরিষেবা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।’

তবে বিমান নিয়ন্ত্রক সংস্থার তরফে যে যাত্রীবাহী বিমানগুলিকে ছাড়পত্র দেওয়া হবে, সেগুলি চলবে। একইসঙ্গে পরিস্থিতির বিবেচনা করে নির্দিষ্ট কয়েকটি রুটে উড়ান পরিষেবা চালুর অনুমতি দেওয়া হতে পারে বলে জানানো হয়েছে। অন্যদিকে, আগের মতোই পণ্যবাহী আন্তর্জাতিক উড়ানও চলাচল করবে।

উল্লেখ্য, করোনাভাইরাস পরিস্থিতির জেরে গত ২২ মার্চ থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক উড়ান পরিষেবা বন্ধ আছে। গত ২০ জুন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহনমন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছিলেন, আন্তর্জাতিক উড়ান চালুর ক্ষেত্রে অন্য দেশের উপর করতে হয়। সেজন্য় আন্তর্জাতিক উড়ান পরিষেবা স্থগিত রাখতে বাধ্য় হচ্ছে ভারত। তবে চলতি বছরের শেষের মধ্যে পুরোদমে আন্তর্জাতিক উড়ান পরিষেবা শুরু হয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি। এদিকে, ‘বন্দে ভারত মিশন’-এর আওতায় বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর জন্য গত বুধবার পর্যন্ত ১,৪১৪ টি উড়ান চলেছে। দেশে ফিরেছেন ১৮২,৩১৩ জন।

বন্ধ করুন