বাংলা নিউজ > ঘরে বাইরে > GST Hike: রাজ্যগুলি আপত্তি করলেও তাতে আমল দেয়নি কেন্দ্র, নিন্দা কংগ্রেসের
ছবি: পিটিআই (PTI)

GST Hike: রাজ্যগুলি আপত্তি করলেও তাতে আমল দেয়নি কেন্দ্র, নিন্দা কংগ্রেসের

জয়রাম রমেশ বলেন, 'পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী (চন্দ্রিমা ভট্টাচার্য) জানিয়েছেন, সম্পূর্ণ ভার্চুয়াল বৈঠক হয়েছিল। রাজ্যের অর্থমন্ত্রীরা পরস্পরের সঙ্গে আলোচনা করতে পারেননি। তিনি এটাও জানিয়েছেন যে, ফিটমেন্ট কমিটির রিপোর্টের বিরোধিতা করেছিল কিছু রাজ্য। কিন্তু তাতে জিএসটি কাউন্সিল আমল দেয়নি।'

গত কাল নয়া জিএসটি নীতি নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ১৪টি টুইটের একটি থ্রেড পোস্ট করেন। তাতে তিনি বলেন, পশ্চিমবঙ্গ-সহ অবিজেপি রাজ্যের মন্ত্রীরাই নয়া কাঠামোর সুপারিশকারীদের মধ্যে ছিলেন। তাঁরা নয়া কাঠামো লাগু করার বিষয়ে সায়-ও দিয়েছেন।

বুধবার নির্মলার সেই টুইটের প্রেক্ষিতে পাল্টা মুখ খুললেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। তিনি বলেন, 'পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী (চন্দ্রিমা ভট্টাচার্য) জানিয়েছেন, সম্পূর্ণ ভার্চুয়াল বৈঠক হয়েছিল। রাজ্যের অর্থমন্ত্রীরা পরস্পরের সঙ্গে আলোচনা করতে পারেননি। তিনি এটাও জানিয়েছেন যে, ফিটমেন্ট কমিটির রিপোর্টের বিরোধিতা করেছিল কিছু রাজ্য। কিন্তু তাতে জিএসটি কাউন্সিল আমল দেয়নি।'

তিনি ব্যাখা করেন যে, 'ব্র্যান্ডেড এবং লেবেলযুক্ত' জিনিস আর 'প্রি-প্যাকেজ করা লেবেলযুক্ত' জিনিস- দু'টি সম্পূর্ণ আলাদা। প্রথমটির মধ্যে কেবলমাত্র বড় সংস্থার দামি দামি জিনিস পড়ে। কিন্তু, দ্বিতীয়টি প্রধানত মধ্যবিত্ত এবং উচ্চ-মধ্যবিত্তরা কেনেন।

'সর্বোপরি, এমন একটা সময়, যখন CPI (ভোক্তা মূল্য সূচক) মুদ্রাস্ফীতি ৭%-এরও বেশি, WPI (পাইকারি মূল্য সূচক) মুদ্রাস্ফীতি ১৫%-এরও বেশি, বেকারত্ব তুঙ্গে, রুপির অবমূল্যায়ন শীর্ষে, সেখানে দাঁড়িয়ে কর বাড়ানো নিষ্ঠুর,' টুইট করেন কংগ্রেস নেতা।

'আর্থিকভাবে পিছিয়ে পড়া নাগরিকরা প্রাক-প্যাকেজ করা এবং লেবেলযুক্ত পণ্য কেনা থেকে কেন বঞ্চিত হবেন?' প্রশ্ন তোলেন তিনি।

খাদ্যদ্রব্যের উপর পণ্য ও পরিষেবা করের কড়া নিন্দা করেন তিনি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে উদ্দেশ্য করে তিনি বলেন, মোদী সরকার উচ্চাকাঙ্ক্ষার ফলে স্বাস্থ্যকরভাবে প্যাক করা জিনিস কিনতে মানুষ ভয় পাচ্ছে।

 

বন্ধ করুন