বাংলা নিউজ > ঘরে বাইরে > ব্যস্ত মমতা! ‘ইন্ডিয়া’ বৈঠকের আগের সন্ধ্যায় কেজরি, সোনিয়াদের সঙ্গে করবেন বৈঠক

ব্যস্ত মমতা! ‘ইন্ডিয়া’ বৈঠকের আগের সন্ধ্যায় কেজরি, সোনিয়াদের সঙ্গে করবেন বৈঠক

অরবিন্দ কেজরিওয়াল-মমতা বন্দ্যোপাধ্যায়

আবার আম আদমি পার্টি পাঞ্জাবে একটি এবং দিল্লিতে দুটির বেশি আসন ছাড়তে চায়। তার থেকে বেশি যে দাবি করা যাবে না সেটা বুঝিয়ে দেওয়া হবে। তাতে আখেরে সকলেরই লাভ এটা বোঝাতে চাওয়া হচ্ছে। তবে কংগ্রেস বুঝলে সেটা সম্ভব। মল্লিকার্জুন খাড়্গেদের হিসাব ছিল, হিন্দিবলয়ে অন্তত দুটি রাজ্যে জিতবে কংগ্রেস।  

দু’‌দিন আগেই জয়রাম রমেশ জানান, আগামী মঙ্গলবার ইন্ডিয়া জোটের বৈঠকে রাজ্যওয়াড়ি শরিক দলগুলির মধ্যে আসন বন্টন নিয়ে আলোচনা শুরু হয়ে যাবে। আর আজ, সোমবার সন্ধ্যেবেলা থেকেই শুরু হতে চলেছে কিছু ক্লোজ ডোর মিটিং। এই নিয়ে এখন জাতীয় রাজনীতির অলিন্দ সরগরম রয়েছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন নয়াদিল্লিতে রয়েছেন। সেখানে নিজের দলের সাংসদদের সঙ্গে বৈঠক করার কথা তাঁর। তারই মধ্যে কয়েকজন অন্য দলের নেতা–নেত্রী আলাদা করে দেখা করে বৈঠক করতে পারেন বলে সূত্রের খবর।

তবে যদি মমতা বন্দ্যোপাধ্যায় ব্যস্ত হয়ে না পড়েন সেক্ষেত্রে বিষয়টি ঘটতে পারে। আজ, সোমবার সন্ধ্যেবেলায় নয়াদিল্লির সাউথ আভিনিউতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে আসতে পারেন নয়াদিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আর আগামীকাল, মঙ্গলবার আসন বন্টন নিয়ে আলোচনা হবে। সুতরাং এমন বৈঠক হলে সেটা অবশ্যই তাৎপর্যপূর্ণ। সবার আগে আসন রফা নিয়ে আলোচনা এই পর্বে সেরে নিতে চাইছেন বাংলার মুখ্যমন্ত্রী। পুরো বিষয়টা যাতে রামমন্দির উদ্বোধনের আগে পরিষ্কার হয়ে যায়, সেটাই তৃণমূল সুপ্রিমোর লক্ষ্য। তাই প্রয়োজনে আলাদা করে সোনিয়া গান্ধী–মল্লিকার্জুন খাড়্গের সঙ্গেও দেখা করতে পারেন তিনি।

এদিকে তৃণমূল কংগ্রেস ও আম আদমি পার্টি দু’‌জনেই কংগ্রেসকে কম আসন ছেড়ে বাকি সব আসনে প্রার্থী দেওয়ার কথা বোঝাতে চায়। যেমন— পশ্চিমবঙ্গে কংগ্রেসকে বহরমপুর এবং মালদা (দক্ষিণ) আসন ছাড়তে রাজি। আবার আম আদমি পার্টি পাঞ্জাবে একটি এবং দিল্লিতে দুটির বেশি আসন ছাড়তে চায়। তার থেকে বেশি যে দাবি করা যাবে না সেটা বুঝিয়ে দেওয়া হবে। তাতে আখেরে সকলেরই লাভ এটা বোঝাতে চাওয়া হচ্ছে। তবে কংগ্রেস বুঝলে সেটা সম্ভব। মল্লিকার্জুন খাড়্গেদের হিসাব ছিল, হিন্দিবলয়ে অন্তত দুটি রাজ্যে জিতবে কংগ্রেস। তাতে আসন রফায় সুবিধা হবে। হয়েছে উল্টো। এখন দরকষাকষির জায়গায় নেই কংগ্রেস।

আরও পড়ুন:‌ ভিলেজ পুলিশকে দেওয়া হবে নির্দিষ্ট ইউনিফর্ম, উদ্যোগ নিল পুলিশ ডিরেক্টরেট

অন্যদিকে আজ সন্ধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করবেন অরবিন্দ কেজরিওয়াল বলে সূত্রের খবর। জোট বৈঠকে কংগ্রেসের সঙ্গে কেমন করে আসন রফা হবে সেটা নিয়ে মমতা–কেজরির কথা হতে পারে। প্রশ্ন উঠছে, শরিকদের চাপে কংগ্রেস কী অবস্থান নেবে? তৃণমূল কংগ্রেসের এক রাজ্য নেতা বলেন, ‘‌ইন্ডিয়া জোট মজবুত রাখতে তৃণমূল কংগ্রেসও চায়। কিন্তু বাস্তবতা মানতে হবে শরিক দল সবাইকে। আঞ্চলিক দলগুলির উপর হাত বাড়িয়ে দিতে হবে। এরপরও যদি কেন্দ্রে বিজেপি ক্ষমতায় থেকে যায় তাহলেও রাজ্যস্তরে জোটের শক্তি অটুট থাকবে। সুতরাং যা খুশি করা যাবে না।’‌ কংগ্রেস নেতারা বুঝতে পারছেন চাপ একটা আসবে। তাই পাল্টা যুক্তি দিতে তাঁরা বলবেন, কংগ্রেস তিনটি রাজ্যে হেরেছে ঠিকই। কিন্তু লোকসভার আসনের হিসাবে ২২টি আসন বেড়েছে। এখন দেখার শেষ পর্যন্ত কি হয়।

ঘরে বাইরে খবর

Latest News

Los Angeles Knight Riders বনাম MI New York ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ শ্রাবণের প্রথম সোমবার কারা লাকি?রইল রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কারা কারা লাকি? দেখে নিন ২২ জুলাইয়ের রাশিফল বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.