বাংলা নিউজ > ঘরে বাইরে > কেন্দ্রের ডেপুটেশনে কাজ, নির্দেশ নড্ডার নিরাপত্তায় থাকা বাংলার ৩ IPS অফিসারকে
নড্ডার কনভয়ের একটি গাড়ি। (ছবি সৌজন্য পিটিআই)
নড্ডার কনভয়ের একটি গাড়ি। (ছবি সৌজন্য পিটিআই)

কেন্দ্রের ডেপুটেশনে কাজ, নির্দেশ নড্ডার নিরাপত্তায় থাকা বাংলার ৩ IPS অফিসারকে

  • বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার নিরাপত্তার দায়িত্বে ছিলেন তাঁরা। 

জে পি নড্ডার কনভয়ে হামলার ঘটনায় কেন্দ্র ও রাজ্যের সংঘাত আরও বাড়ল। এবার বিজেপির সর্বভারতীয় সভাপতির নিরাপত্তার দায়িত্বে থাকা তিন আইপিএস অফিসারকে কেন্দ্রের ডেপুটেশনে কাজ করার জন্য তলব করল স্বরাষ্ট্র মন্ত্রক। 

গত বৃহস্পতিবার শিরাকোলে নড্ডার কনভয়ে হামলার ঘটনা একেবারেই ‘ভালোভাবে’ নেননি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বঙ্গের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আক্রমণ শানানোর পাশাপাশি হামলার ঘটনাটি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে জানিয়েছিলেন তিনি। হামলার দিন ঠিক কী ঘটনা ঘটেছিল, তা নিয়ে রাজভবন এবং নবান্নের রিপোর্ট তলব করে স্বরাষ্ট্র মন্ত্রক। শুক্রবার সকালে সেই রিপোর্ট পাঠিয়ে দেন রাজ্যপাল জগদীপ ধনখড়। তাতে রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগের পাশাপাশি জেড ক্যাটেগরির নিরাপত্তাপ্রাপ্ত নড্ডার নিরাপত্তায় 'আপস' নিয়েও রাজ্যের সমালোচনা করেন তিনি।

সেই রিপোর্টের পরই আগামী সোমবারের বৈঠকে যোগ দেওয়ার জন্য পশ্চিমবঙ্গের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এবং ডিডিপি বীরেন্দ্রকে চিঠি পাঠান কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা। শুক্রবারই আলাপন জানান, বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখছে রাজ্য সরকার। ইতিমধ্যে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নিয়েও বিস্তারিতভাবে ভাল্লাকে জানান পশ্চিমবঙ্গের মুখ্যসচিব। সেই পরিপ্রেক্ষিতে তাঁকে বৈঠকে উপস্থিতি থেকে অব্যাহতি দেওয়ার আর্জি জানান। যদিও রাজ্যের তরফে দাবি করা হয়, আইন-শৃঙ্খলা যেহেতু রাজ্যের বিষয়, তাই তা রাজ্যে আমলাদের ডাকতে পারে না কেন্দ্র। স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিকরা পালটা দাবি করেন, মুখ্যসচিব এবং ডিজিপি দু'জনেই কেন্দ্রীয় ক্যাডারের কর্মী। তাই তাঁদের ডাকতেই পারে কেন্দ্র।

সেই দড়ি টানাটানির মধ্যেই শনিবার রাজ্যের তিন আইপিএস অফিসারকে কেন্দ্রের ডেপুটেশনে কাজ করার নির্দেশ দিয়েছে শাহের মন্ত্রক। সূত্রের খবর, ওই তিনজন হলেন ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পান্ডে, দক্ষিণবঙ্গের এডিজি  রাজীব মিশ্র এবং প্রেসিজেন্সি রেঞ্জের ডিআইজি প্রবীণ ত্রিপাঠী।

বন্ধ করুন