বাংলা নিউজ > ঘরে বাইরে > Omicron: গলা খিঁচ খিঁচ? পজিটিভ রিপোর্টের পর এমনটা হলেই চিকিত্সকদের জানান
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Omicron: গলা খিঁচ খিঁচ? পজিটিভ রিপোর্টের পর এমনটা হলেই চিকিত্সকদের জানান

  • ওমিক্রন রোগীরা প্রায় প্রত্যেকেই 'গলা খিঁচখিঁচ' করার কথা জানিয়েছেন। তাই পজিটিভ কেস ও সঙ্গে গলায় সমস্যা হলে তা নির্দিষ্টভাবে অবশ্যই চিকিত্কদের জানানো প্রয়োজন।

ওমিক্রন ভেরিয়েন্ট সম্পর্কে এখনও অনেক কিছুই অজানা। তবে বেশিরভাগ বিশেষজ্ঞরাই বলছেন, নতুন স্ট্রেনের উপসর্গগুলি কোভিডের ক্লাসিক লক্ষণগুলির থেকে কিছুটা আলাদা।

ওমিক্রন ভ্যারিয়েন্টের তিনটি প্রধান উপসর্গ তো রয়েইছে(পরে উল্লেখিত)। এগুলি বাদেও রোগীর ত্বক, ঠোঁট এবং নখে কিছু লক্ষণ দেখা যাচ্ছে। এমন ক্ষেত্রে দ্রুত চিকিৎসকের সাহায্য নেওয়া উচিত। দ্য মিরর-এর একটি রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে।

আমেরিকান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, কোভিড-এর নতুন সুপার মিউট্যান্ট স্ট্রেনে সংক্রমিত ব্যক্তিদের কিছু নির্দিষ্ট লক্ষণ দেখা যাচ্ছে।

আরও পড়ুন : Home Isolation Duration: হোম আইসোলেশনের মেয়াদ হল ৭ দিন, এই শর্ত পূরণ করলে তবেই মিলবে মুক্তি

Omicron ভেরিয়েন্টের লক্ষণ:

Omicron দ্বারা সংক্রমিত রোগীদের চরম ক্লান্তি হচ্ছে। এটি কোনও বয়সের মধ্যেও সীমাবদ্ধ নয়। দক্ষিণ আফ্রিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের চেয়ারপার্সন অ্যাঞ্জেলিক কোয়েটজির মতে, তরুণ রোগীরাও চরম ক্লান্তির কথা জানাচ্ছেন।

অক্সিজেন স্যাচুরেশন লেভেলে যদিও ভীতিকর রকমের কোনও বড় ড্রপ নেই। তুলনামূলকভাবে ভারতে গত বছর সেকেন্ড ওয়েভের সময় রোগীদের অক্সিজেন স্যাচুরেশন তীব্র হারে হ্রাস পাচ্ছিল।

নতুন স্ট্রেনে সংক্রামিত রোগীদের স্বাদ বা গন্ধের অনুভূতি নষ্ট হচ্ছে না। এর আগের অন্যান্য স্ট্রেনে আক্রান্ত রোগীদের মধ্যে এটিই ছিল অন্যতম পরিচিত লক্ষণ।

আরও পড়ুন : আটদিনে দেশে করোনা কেস বেড়েছে ৬.৩ গুণ, পশ্চিমবঙ্গের ১১ জেলার সংক্রমণ নিয়ে উদ্বেগ

ওমিক্রন রোগীরা প্রায় প্রত্যেকেই 'গলা খিঁচখিঁচ' করার কথা জানিয়েছেন। তাই পজিটিভ কেস ও সঙ্গে গলায় সমস্যা হলে তা নির্দিষ্টভাবে অবশ্যই চিকিত্কদের জানানো প্রয়োজন। 

বন্ধ করুন