বাংলা নিউজ > ঘরে বাইরে > করদাতাদের জন্য সুখবর, বাড়ানো হল এই কাজের সময়সীমা
'বিবাদ সে বিশ্বাস' প্রকল্পের আওতায় টাকা প্রদানের মেয়াদ এক মাস বাডিয়ে দিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী)
'বিবাদ সে বিশ্বাস' প্রকল্পের আওতায় টাকা প্রদানের মেয়াদ এক মাস বাডিয়ে দিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী)

করদাতাদের জন্য সুখবর, বাড়ানো হল এই কাজের সময়সীমা

  • জেনে নিন বিষয়টি।

'বিবাদ সে বিশ্বাস' প্রকল্পের আওতায় টাকা প্রদানের মেয়াদ এক মাস বাডিয়ে দিল কেন্দ্র। তার ফলে কোনও বাড়তি টাকা না দিয়েই আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রত্যক্ষ কর সংক্রান্ত বিবাদ মেটানোর প্রকল্পে টাকা জমা দেওয়া যাবে।

সেন্ট্রাল বোর্ড ডিরেক্ট ট্যাক্সেসের (সিবিডিটি) তরফে জানানো হয়েছে, তিন নম্বর ফর্ম (ফর্ম ৩) দিতে এবং সংশোধন করতে কিছু সমস্যার মুখে পড়তে হচ্ছে। যে ফর্ম 'বিবাদ সে বিশ্বাস' আইনের আওতায় টাকা জমা দেওয়ার জন্য আবশ্যিক। সেই পরিস্থিতিতে টাকা প্রদানের মেয়াদ ৩১ অগস্ট থেকে বাড়িয়ে করা হচ্ছে ৩০ সেপ্টেম্বর। সেইসঙ্গে আয়কর দফতরের তরফে জানানো হয়েছে, বাড়তি ‘চার্জ’ ছাড়া যে অর্থ জমা দিতে হবে, তার মেয়াদে কোনও হেরফের হয়নি। আগামী ৩১ অক্টোবরের মধ্যে সেই অর্থ প্রদান করতে হবে।

উল্লেখ্য, গত বছরের কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণা মতো ১৭ মার্চ থেকে চালু হয়েছে 'বিবাদ সে বিশ্বাস' প্রকল্প। চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সেই প্রকল্প চলেছে। নয়া নির্দেশিকা অনুযায়ী, যাঁরা সেই সময়ের মধ্যে ঘোষণাপত্র দিয়েছিলেন, তাঁরা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোনও অতিরিক্ত অর্থ বা জরিমানা ছাড়াই টাকা জমা দিতে পারবেন। প্রাথমিকভাবে সেই সময়সীমা ছিল ৩০ জুন। পরে তা বাড়িয়ে ৩১ অগস্ট করা হয়েছিল। তবে যে করদাতাদের বাড়তি ‘চার্জ' জমা দিতে হবে, তাঁদের ক্ষেত্রে এবার সময়সীমা বাড়ানো হয়নি।

বন্ধ করুন