বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেন সরবরাহ বাড়াতে চালু হবে ৫৫১টি প্ল্যান্ট, অর্থের যোগান দেবে PM CARES

অক্সিজেন সরবরাহ বাড়াতে চালু হবে ৫৫১টি প্ল্যান্ট, অর্থের যোগান দেবে PM CARES

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (ছবি সৌজন্য পিটিআই)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে দেশ জুড়ে ইন্সটল করা হবে ৫৫১টি অক্সিজেন উত্পাদনকারী প্ল্যান্ট। এই প্ল্যান্ট ইন্সটল করার অর্থের যোগান দেবে পিএম কেয়ারস।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে মেডিক্যাল অক্সিজেন উত্পাদনের লক্ষ্যে ইনস্টল করা হবে ৫৫১টি 'প্রেসার সুই অ্যাবসর্পশন মেডিক্যাল অক্সিজেন জেনারেশন প্ল্যান্ট।' আর এই প্ল্যান্টগুলি ইনস্টল করার উদ্দেশ্যে অর্থের যোগান দেবে পিএম কেয়ারস ফান্ড। এদিন প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এই ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রীর দপ্তরের থেকে আরও জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যত দ্রুত সম্ভব এই অক্সিজেন প্ল্যান্টগুলিতে উত্পাদন শুরু করাতে হবে। এই প্ল্যান্টগুলি বিভিন্ন রাজ্যের জেলাগুলির হেডকোয়ার্টারে অবস্থিত সরকারি হাসপাতালে ইনস্টল করা হবে। এই প্ল্যান্ট ইনস্টল করা হবে পিএম কেয়ারের মাধ্যমে। এবং সেখান থেকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক অক্সিজেন নিয়ে সরবরাহ করবে। 

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। দৈনিক প্রায় সাড়ে তিন লাখের কাছাকাছি সংক্রমণ হচ্ছে দেশে। সেইসঙ্গে অক্সিজেনের অভাব তৈরি হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। অক্সিজেন না পেয়ে বহু মানুষ মারা যাচ্ছেন।

এই আবহে এদিন সকালেই 'মন কি বাত'-এ বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী জানিয়েছিলেন কেন্দ্র ও রাজ্য একসঙ্গে লড়াই করেই কোভিডকে জয় করতে হবে। কোভিড রুখতে কেন্দ্র রাজ্যগুলিকে সবরকমভাবে সাহায্য করছে বলে দাবি করেছেন তিনি। পাশাপাশি কোভিড নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া নানা খবর থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এদিকে জানা গিয়েছে, দেশে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার বেশ কয়েক মাস আগেই কেন্দ্রীয় সরকারকে অক্সিজেনের সরবরাহ আর হাসপাতালের বেডের সংখ্যা বাড়ানো নিয়ে সতর্ক করেছিল একটি সংসদীয় কমিটি। উল্লেখ্য, গত বছরের নভেম্বর মাসে সমাজবাদী পার্টির নেতা রামগোপাল যাদবের নেতৃত্বে তৈরি হয় স্বাস্থ্য সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটি। এই সংসদীয় কমিটির রিপোর্টেই বলা হয়েছিল, 'চাহিদা অনুযায়ী হাসপাতালে অক্সিজেনের জোগান ঠিক রাখতে সরকারকে অক্সিজেনের উৎপাদন বাড়াতে হবে।' এই খবর প্রকাশ্যে আসায় বিরোধীরা কেন্দ্রের বিরুদ্ধে নতুন করে সরব হওয়ার হাতিয়ার হাতে পেল। 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আইপিএসকে 'খলিস্তানি' কটাক্ষ! 'অজ্ঞাত পরিচয়' বিজেপি নেতাদের বিরুদ্ধে মামলা কাল বলেছিল দলের নেতা, আজ বলল ‘যোগ নেই’, দেহব্যবসায় অভিযুক্তকে নিয়ে পালটি BJP-র অলিম্পিক্সে যোগ্যতা অর্জন করেনি ভারতীয় সিনিয়র মহিলা হকি দল, ইস্তফা কোচের বাইজুর সিইও রবীন্দ্রনকে সরিয়ে দিলেন ৬০ শতাংশ শেয়ারহোল্ডার, কী বলছে সংস্থা? বিমানের ফুড এরিয়ায় একটি নয়, একাধিক আরশোলা! এবার খবরে ইন্ডিগো একটু কথা বলব! ও খেয়েছে? বান্ধবীর জন্য কাঁদছেন কোন্নগরে শিশু খুনে অভিযুক্ত মা ভেজা শরীরে কাঞ্চনের ক্যামেরায় বন্দি শ্রীময়ী! হানিমুনের ছবিতে যৌনগন্ধী কটাক্ষ IND vs ENG: সেঞ্চুরির পর জো রুটের ‘পিঙ্কি সেলিব্রেশনের’ আসল কারণটা জানেন কি? মেনোপজের সময় অকারণে কান্না পেত, কষ্টের দিনের কথা মনে করলেন সুধা মূর্তি পপকর্ন ফুসফুস কী? কতটা ক্ষতিকর এই বিরল অবস্থা, এর লক্ষণ ও উপসর্গ কী কী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.