বাংলা নিউজ > ঘরে বাইরে > শিশুদের জন্য PM-CARES: কীভাবে খরচ? জবাব খুঁজতে আরও সময় পেল কেন্দ্র
অক্সিজেন পার্লারে অক্সিজেন নিচ্ছে এক শিশু। (ছবি সৌজন্য পিটিআই)
অক্সিজেন পার্লারে অক্সিজেন নিচ্ছে এক শিশু। (ছবি সৌজন্য পিটিআই)

শিশুদের জন্য PM-CARES: কীভাবে খরচ? জবাব খুঁজতে আরও সময় পেল কেন্দ্র

  • করোনা আবহে অনাথ শিশুদের হোম নিয়ে স্বতপ্রণোদিত হয়ে মামাল দায়ের করেছিল সুপ্রিমকোর্টে। সেই মামলার শুনানি শুরু হল এদিন।

করোনা আবহে অনাথ শিশুদের হোম নিয়ে স্বতপ্রণোদিত হয়ে মামাল দায়ের করেছিল সুপ্রিমকোর্টে। সেই মামলার শুনানি শুরু হল এদিন। সুপ্রিমকোর্ট কয়েকদিন আগেই জানতে চায়, করোনা পরিস্থিতিতে সারা দেশের শিশুদের হোমগুলির কী অবস্থায় রয়েছে এবং অনাথ শিশুদের পুনর্বাসনের জন্য ঠিক কী কী করা যেতে পারে। এই নিয়ে সোমবার সুপ্রিম কোর্টে শুনানি শুরু হল।

এদিন মামলার শুনানি হয় বিচারপতি এল নাগেশ্বর রাও এবং বিচারপতি অনিরুদ্ধ বোসের ডিভিশন বেঞ্চে। আদালতের 'বন্ধু' হিসেবে গৌরব আগরওয়াল এই মামলায় সুপ্রিমকোর্টকে সাহায্য করছেন। বিচারপতি রাও জানিয়েছে যে তাঁরা এই নিয়ে শিশুকল্যাণ মন্ত্রকের তরফ থেকে 'অ্যাকশন টেকেন' রিপোর্ট পেয়েছেন। এই মামলা প্রসঙ্গে কেন্দ্র আদালতকে জানিয়েছে, বিষয়টিকে সরকারের তরফে গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। শিশুদের মধ্যে মৃত্যুর হার কমানোর চেষ্টাও করছে কেন্দ্র। করোনার কারণে যে সব শিশুরা অনাথ হয়েছে, তাদের ভবিষ্যেতর কথাও কেন্দ্র ভাবছে।

কেন্দ্রের হয়ে এই মামলা লড়ছেন অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি। তিনি জানান, মৃত্যুর হারের বিষয়টি কেন্দ্র খতিয়ে দেখছে। তাছাড়া করোনার জেরে অনাথ হওয়া শিশুদের জন্য কীভাবে অর্থখরচ করা হবে, তা খতিয়ে দেখা হচ্ছে। এই ক্ষেত্রে পিএম কেয়ার্স ফান্ডকে কীভাবে ব্যবহার করা যায়, পুরোটাই খতিয়ে দেখছে কেন্দ্র।

করোনার সময় অনাথ হয়ে যাওয়া শিশুদের বিষয়টি দেখার জন্য জেলাশাসকদের দায়িত্ব দেওয়া হয়েছে। গোটা বিষয়টি নিয়ে সম্পূর্ণ সিদ্ধান্তে পৌঁছতে আরও কিছুটা সময় লাগবে বলে জানানো হয়েছে কেন্দ্রের তরফে। সুপ্রিম কোর্ট তাই এই বিষয়টি নিয়ে চূড়ান্ত পদ্ধতি ঠিক করতে কেন্দ্রকে আরও কিছউটা সময় দিল।

বন্ধ করুন