বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid Death In India: ‘মোদী মিথ্যা বলেন, বিজ্ঞান নয়’, তোপ দেগে রাগার দাবি, কোভিডে ৪৭ লাখ মরেছেন ভারতে
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Shrikant Singh)
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Shrikant Singh)

Covid Death In India: ‘মোদী মিথ্যা বলেন, বিজ্ঞান নয়’, তোপ দেগে রাগার দাবি, কোভিডে ৪৭ লাখ মরেছেন ভারতে

  • Covid Death In India: বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টকে হাতিয়ার করে নতুন করে কেন্দ্রকে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর সাফ কথা, ‘বিজ্ঞান মিথ্যা কথা বলে না।’

ভারতে কোভিড মৃত্যু সংখ্যা নিয়ে সম্প্রতি এক বিস্ফোরক তথ্য প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই রিপোর্টে দাবি করা হয়েছে যে ভারতে মোট ৪৭ লক্ষ মানুষ কোভিডে মরে গিয়ে থাকতে পারে। যদিও সরকারি হিসেবে দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মাত্র ৪.৮ লক্ষের। এই আবহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টকে হাতিয়ার করে নতুন করে কেন্দ্রকে তোপ দাগলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর সাফ কথা, ‘বিজ্ঞান মিথ্যা কথা বলে না।’ (আরও পড়ুন: জুলাইতে মিলতে চলেছে খুশির খবর, ফের বাড়বে সরকারি কর্মীদের DA, ইঙ্গিত CPI-এ)

বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে ভারতে ‘অতিরিক্ত’ ৪৭ লাখ লোকের মৃত্যু হয়েছে। যা ভারতের সরকারি পরিুসংখ্যানের থেকে কয়েকগুণ বেশি। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘বাড়তি’ মৃত্যু সংক্রান্ত রিপোর্টের গণনা পদ্ধতি নিয়ে ভারতের তরফে প্রশ্ন তোলা হয়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেই রিপোর্টকে হাতিয়ার করে রাহুলের বক্তব্য, প্রধআনমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কোভিড মৃত্যু নিয়ে ‘মিথ্যা বলছেন’।

এদিন এক টুইট বার্তায় রাহুল গান্ধী লেখেন, ‘সরকারের দাবি অনুযায়ী ৪.৮ লাখ নয়, বরং কোভিড মহামারীতে ৪৭ লাখ ভারতীয় মারা গিয়েছে। বিজ্ঞান মিথ্যা বলে না। মোদী বলেন। প্রিয়জন হারিয়েছে এমন পরিবারকে সম্মান করুন। বাধ্যতামূলক ৪ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়ে তাদের সাহায্য করুন।’ টুইটের সঙ্গে রাহুল গান্ধী উল্লেখিত ‘অতিরিক্ত মৃত্যু’ সংক্রান্ত রিপোর্টের একটি গ্রাফের স্ক্রিনশট পোস্ট করেন। এর আগেও একাধিকবার বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ভারতের কোভিড মৃত্য়ু নিযে বিভিন্ন রিপোর্ট প্রকাশ করা হয়েছিল, যেখানে দাবি করা হয়েছিল যে সরকারি হিসেবের কয়েকগুণ বেশি মানুষ কোভিডের বলি হয় দেশে। তবে প্রতিবারই ভারতের তরফে সেই দাবি খণ্ডন করা হয়।

বন্ধ করুন