বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্রিপ্টোকারেন্সি নিয়ে সুর নরম RBI-এর, ব্যাঙ্কগুলিকে নয়া নির্দেশিকা
ছবিটি প্রতীকী (সৌজন্যে রয়টার্স) (REUTERS)
ছবিটি প্রতীকী (সৌজন্যে রয়টার্স) (REUTERS)

ক্রিপ্টোকারেন্সি নিয়ে সুর নরম RBI-এর, ব্যাঙ্কগুলিকে নয়া নির্দেশিকা

  • ২০১৮ সালে বিটকয়েন ও এই জাতীয় সমস্ত ভার্চুয়াল কারেন্সিগুলির উপর নিষেধাজ্ঞা জারি করে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

ক্রিপ্টোকারেন্সি নিয়ে সুর নরম করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এক নির্দেশিকায় দেশের ব্যাঙ্কগুলিকে আরবিআই এদিন জানাল, ২০১৮ সালের সার্কুলার অনুযায়ী আর গ্রাহকদের ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে লেনদেন করা থেকে বিরত থাকতে বলা যাবে না। কারণ ২০২০ সালে সুপ্রিমকোর্ট জানিয়ে দেয়, ক্রিপ্টোকারেন্সি বৈধ। উল্লেখ্য, এর আগে রিজ়ার্ভ ব্যাঙ্ক শুরু থেকেই ক্রিপ্টোকারেন্সিতে লেনদেনের বিপক্ষে ছিল। বিশ্বের একাধিক দেশে ক্রিপ্টোকারেন্সিতে লেনদেন স্বীকৃত হলেও দীর্ঘদিন ধরে রিজার্ভ ব্যাঙ্ক নিষেধাজ্ঞা জারি করে রেখেছিল এর উপর।

২০১৮ সালে বিটকয়েন ও এই জাতীয় সমস্ত ভার্চুয়াল কারেন্সিগুলির ভারতীয় বাজারে ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করে রিজার্ভ ব্যাঙ্ক। ভারতীয় ব্যাঙ্ক ও অন্য আর্থিক সংস্থাগুলিতে কোনও রকম ক্রিপটোকারেন্সির লেনদেন করা যাবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল ওই নির্দেশিকায়।

এরপর ২০২০ সালে বিটকয়েনসহ অন্য ক্রিপ্টোকারেন্সির ট্রেডিংকে বৈধতা দিল সুপ্রিম কোর্ট। উল্লেখ্য, ক্রিপ্টোকারেন্সি বা ভার্চুয়াল কারেন্সি হল একধরনের ডিজিটাল কারেন্সি, যা এনক্রিপশন প্রযুক্তিতে তৈরি। তবে এই ক্রিপ্টোকারেন্সিগুলির উপর কোনও কেন্দ্রীয় ব্যাঙ্কের নিয়ন্ত্রণ থাকে না। আর এই কারণেই প্রাথমিক ভাবে ভারতীয় বাজারে ভার্চুয়াল কারেন্সিতে আর্থিক লেনদেনের অনুমতি দিতে চাইছিল না রিজার্ভ ব্যাঙ্ক। এই ধরনের ভার্চুয়াল কারেন্সিগুলির অন্যতম বিশেষত্ব হল, এগুলির আর্থিক মূল্য ওঠা-নামা করে। তবে সুপ্রিমকোর্টের সেই রায়ের পর এদিন ক্রিপ্টোকারেন্সি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট কর আরবিআই।

বন্ধ করুন