বাংলা নিউজ > ঘরে বাইরে > যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের মুক্তির দিশা দেখাল সুপ্রিম কোর্ট, হাইকোর্টকেও নির্দেশ
যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের নিয়ে বিশেষ নির্দেশ সুপ্রিম কোর্টের। প্রতীকী ছবি (HT_PRINT)

যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের মুক্তির দিশা দেখাল সুপ্রিম কোর্ট, হাইকোর্টকেও নির্দেশ

  • আদালত বন্ধু অ্যাডভোকেট গৌরব আগরওয়াল জানিয়েছেন, ১০ বছর যারা জেল খাটছেন তাদের জামিন মঞ্জুর না করার বিশেষ কারণ না থাকলে তাঁদের শুনানি অগ্রাধিকারের ভিত্তিতে করে জামিন দেওয়া যেতে পারে। তবে ব্যতিক্রমী ক্ষেত্রে এই জামিন হয় না।

আব্রাহাম থমাস

যাবজ্জীবন কারাবাসে যারা রয়েছেন তাদের জন্য এবার কিছুটা হলেও স্বস্তির নির্দেশ। সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার জানিয়েছে, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত যারা ১০ বছরের বেশি কারাগারের ওপারে রয়েছেন, যাদের আবেদনের বিষয়টি সাম্প্রতিক ভবিষ্যতে আর তোলা হবে না তাদের জামিন দেওয়া যেতে পারে। সমস্ত হাইকোর্টকে এই যাবজ্জীবন সাজাপ্রাপ্তদের সম্পর্কে তালিকা তৈরির কথা বলা হয়েছে। মূলত যারা ১০ বছর বা ১৪ বছর জেলে কাটাচ্ছেন।

 একটি স্বতপ্রণোদিত পিটিশনের পরিপ্রেক্ষিতে এই পর্যবেক্ষণের কথা জানিয়েছে দেশের শীর্ষ আদালত।

বিচারপতি সঞ্জয় কিষান কউল ও এস ওকার বেঞ্চ জানিয়েছে, যারা ১০ বছর জেলে কাটিয়েছেন, কিন্তু তাঁদের আবেদন আগামী ভবিষ্যতেও শোনা হবে না, তাঁদের ক্ষেত্রে জামিন হতে পারে।

এব্যাপারে তথ্য সংগ্রহের জন্য সমস্ত হাইকোর্টকে নির্দেশ দেওয়া হয়েছে। তাদের সম্পর্কে বিবরণ জমা দেওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। এলাহাবাদ, মধ্যপ্রদেশ, বোম্বে, পটনা, রাজস্থান ও ওড়িশা যেখানে সর্বোচ্চ সংখ্যক যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা রয়েছেন তাদের বিষয়টিও বিবেচনায় আনা হচ্ছে।

আদালত বন্ধু অ্যাডভোকেট গৌরব আগরওয়াল জানিয়েছেন, ১০ বছর যারা জেল খাটছেন তাদের জামিন মঞ্জুর না করার বিশেষ কারণ না থাকলে তাঁদের শুনানি অগ্রাধিকারের ভিত্তিতে করে জামিন দেওয়া যেতে পারে। তবে ব্যতিক্রমী ক্ষেত্রে এই জামিন হয় না।

বন্ধ করুন