বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri Lanka Crisis: ডিজেলের অভাবে থমকে জনজীবন, লঙ্কার আগুন নেভাতে ৪০ হাজার টন জ্বালানি পাঠাল ভারত
কলোম্বোর রাস্তায় বিক্ষোভ (AFP)

Sri Lanka Crisis: ডিজেলের অভাবে থমকে জনজীবন, লঙ্কার আগুন নেভাতে ৪০ হাজার টন জ্বালানি পাঠাল ভারত

  • খাদ্য সংকট থেকে উদ্ধার করতে শ্রীলঙ্কাকে ৪০ হাজার টন চালও পাঠাতে চলেছে ভারত।

চরম অর্থনৈতিক সংকটে দিন কাটছে শ্রীলঙ্কার। দেশের বহু জায়গায় শেষ হয়ে গিয়েছে ডিজেল। এর জেরে রীতিমতো থমকে গিয়েছে দ্বীপরাষ্ট্রটি। এই আবহে এবার ভারতের তরফে ৪০ হাজার টন ডিজেল পাঠানো হল শ্রীলঙ্কাকে। সিলন পেট্রোলিয়াম কর্পোরেশনের চেয়ারম্যান সুমিত উইজেসিংহে এই বিষয়টি নিশ্চিত করেন। গত বেশ কয়েকদিন ধরে শ্রীলঙ্কার বহু পেট্রল স্টেশনে কোনও জ্বালানি ছিল না। যাতে অরাজকতা না ছড়িয়ে পড়ে, তার জন্য পেট্রল স্টেশনগুলিতে সেনা মোতায়েন করা হয়েছিল শ্রীলঙ্কার সরকারের তরফে। এই আবহে এক বিলিয়ন ক্রেডিট লাইনের অধীনে শ্রীলঙ্কাকে ৪০ হাজার টন ডিজেল পাঠাল ভারত।

এদিকে শীঘ্রই ভারত থেকে চালও যেতে চলেছে শ্রীলঙ্কায়। মূল্যস্ফীতির জেরে সেদেশে চরম খাদ্য সংকট দেখা দিয়েছে। জানা গিয়েছে, শ্রীলঙ্কাকে ৪০ হাজার টন চাল পাঠাতে চলেছে ভারত। এর ফলে সেদেশের নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম কিছুটা হলেও কমবে বলে আশা করা হচ্ছে। ভারতের পট্টভী এগ্রো ফুডস নামক এক সংস্থা শ্রীলঙ্কা স্টেট ট্রেডিং (জেনারেল) কর্পোরেশনকে পাঠাচ্ছে এই চাল।

এদিকে এই মূল্যস্ফীতির জেরে লঙ্কাবাসীরা রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে বাধ্য হন। কলোম্বোয় এর জেরে আগুন জ্বলে যায়। জারি করা হয় কার্ফু। তবে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব না হওয়ায় সেদেশের রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপক্ষে জরুরি অবস্থা জারি করেছেন। এদিকে সেদেশে বসবাসকারী বহু তামিল শ্রীলঙ্কা ছেড়ে ভারতে আসার চেষ্টা করছেন। এই পরিস্থিতিতে তামিল মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দেখা করে তাঁর কাছে আর্জি জানান যাতে কেন্দ্রের তরফে রাজ্যকে লঙ্কার তামিলদের সাহায্য করার অনুমতি দেওয়া হয়।

বন্ধ করুন