বাংলা নিউজ > ঘরে বাইরে > Supreme Court on 164 CRPC: যৌন হেনস্থার শিকার নির্যাতিতার বয়ান প্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

Supreme Court on 164 CRPC: যৌন হেনস্থার শিকার নির্যাতিতার বয়ান প্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের

যৌন হেনস্থার শিকার নির্যাতিতার বয়ান প্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ SC-র। প্রতীকী ছবি। (HT_PRINT)

শীর্ষ আদালত জানিয়ে দেয়, ভারতীয় দণ্ডবিধির ১৪৬ ধারায় অভিযোগ দায়েরের পর চার্জশিট বা চূড়ান্ত রিপোর্ট জমার পরই নির্যাতিতার বয়ান প্রকাশ করা যাবে। এর আগে নির্যাতিতার বয়ান জানানো যাবে না অভিযুক্তকেও।

ধর্ষণ বা যৌন হেনস্থার মামলায় নির্যাতিতার বয়ান প্রকাশ করা নিয়ে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করল হাই কোর্ট। শীর্ষ আদালত জানিয়ে দেয়, ভারতীয় দণ্ডবিধির ১৪৬ ধারায় অভিযোগ দায়েরের পর চার্জশিট বা চূড়ান্ত রিপোর্ট জমার পরই নির্যাতিতার বয়ান প্রকাশ করা যাবে। এর আগে নির্যাতিতার বয়ান জানানো যাবে না অভিযুক্তকেও।

প্রসঙ্গত, দুই নাবালিককে যৌন হেনস্থার মামলায় এই পর্যবেক্ষণ করে শীর্ষ আদালত। উল্লেখিত মামলায়, দু’জন নাবালিকার বাবার বিরুদ্ধেই নিজের মেয়েদের যৌন হেনস্থার অভিযোগ করা হয়েছিল। অভিযুক্ত বাবার বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন নাবালিকাদের মা। সেই মামলার শুনানি চলাকালীন প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর জিভিশন বেঞ্চ জানায়, নির্যাতিতা নাবালিকাদের মা যে উদ্বেগ প্রকাশ করেছেন, তা একেবারেই যুক্তিপূর্ণ।

উল্লেখ্য, দুই নির্যাতিতা নাবালিকার বয়ান রেকর্ড করেছিল পুলিশ। অভিযুক্ত বাবা সেই বয়ান চেয়েছিল। সেই মতো বয়ানের কপি হাতে আসে অভিযুক্তের। এই আবহে আদালত অবমাননার মামলা দায়ের করেন নির্যাতিতার মা। সেই অবমাননার মামলার প্রেক্ষিতে আদালত বলে, এটা দুর্ভাগ্যজনক যে আদালতের নজরেও নির্দেশের লঙ্ঘন চোখে পড়েনি।

এদিকে শুনানির সময় মামলাকারীর আইনজীবী বলেন, ‘দেশের সব উচ্চ আদালতে অপরাধমূলক মামলার ক্ষেত্রে বয়ান রেকর্ড এবং প্রকাশ করা নিয়ে সুনির্দিষ্ট নিয়ম নেই।’ এই আবহে শীর্ষ আদালত বলে, ‘প্রয়োজনে বয়ান রেকর্ড সংক্রান্ত নিয়ম-কানুনে বদল করতে হবে।’ পাশাপাশি শীর্ষ আদালত স্পষ্ট জানায়, ধর্ষণ বা যৌন হেনস্থার মামলায় মেট্রোপলিটন অথবা জুডিয়াশিয়াল ম্যাজিস্ট্রেটের সামনে দেওয়া বয়ান শুধুমাত্র তদন্তকারী পুলিশ আধিকারিকের কাছে থাকবে। চার্জশিটের পরই তা প্রকাশ করা যাবে।

 

 

বন্ধ করুন