বাংলা নিউজ > ঘরে বাইরে > যুদ্ধবিরতিতে ইতি টানল তেহেরিক-ই-তালিবান, পাকিস্তান জুড়ে হামলার ছক: Report

যুদ্ধবিরতিতে ইতি টানল তেহেরিক-ই-তালিবান, পাকিস্তান জুড়ে হামলার ছক: Report

বড় হুঁশিয়ারি দিল তেহরিক-ই-তালিবান (REUTERS) (HT_PRINT)

সপ্তাহ দুয়েক আগে টিটিপি দাবি করেছিল একটি হানায় ৬জন পুলিশকর্মীর মৃত্যু হয়েছিল।

এলএন রাও

পাকিস্তানের তালিবান সোমবার জানিয়ে দিল তারা সরকারের সঙ্গে যুদ্ধবিরতির সিদ্ধান্ত থেকে সরে এসেছে। দেশ জুড়ে পালটা আঘাত হানার জন্য় যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তেহেরিক-ই-তালিবান পাকিস্তানের সঙ্গে আফগানিস্তানের তালিবানের কিছু ফারাক রয়েছে। তবে তাদের আদর্শের মধ্য়ে নানা মিলও রয়েছে। সেই ২০০৭ সাল থেকে অন্তত শ খানেক হামলা, হাজার খানেক মৃত্যুর জন্য় দায়ী এই সংগঠনই।

সূত্রের খবর, চলতি বছরে তারা চুক্তিবদ্ধ হয়েছে। মূলত আফগানিস্তানের বর্তমান তালিবান শাসকেরা এই শান্তিচুক্তির পেছনে অন্যতম মধ্যস্থতাকারী হিসাবে ছিল। কিন্তু এই পরস্পরের মধ্য়ে আপোস সেটা যে সবসময় কাজ করেছে এমনটা নয়।

তেহেরিক-ই-তালিবান পাকিস্তানের তরফে দাবি করা হয় আমরা আমাদের ধারাবাহিক ধৈর্য্য দেখিয়েছি। এই আপোসের যে প্রক্রিয়া তাতে যাতে কোনওভাবেই অন্তর্ঘাতের কোনও পরিস্থিতি না হয় সেজন্য়ও উদ্যোগ নেওয়া হয়েছে।

কিন্তু আর্মি আর ইনটেলিজেন্স এজেন্সি এরপরেও থামেনি। তারা বার বার হামলা চালিয়েছে। সেকারণে আমাদের প্রতিরোধকামী শক্তি এবার দেশে পালটা হানা চালাবে।

এদিকে শুক্রবার পর্যন্ত মিলিটারি বিভিন্ন এলাকায় তল্লাশি চালাচ্ছে। জঙ্গি দমনের জন্য় এই তৎপরতা। এমনকি হেলিকপ্টার দিয়েও তাদের ডেরায় গোলাবর্ষণ হয়েছে বলে খবর।

আসলে ২০০৭ সালে তৈরি হয়েছিল এই টিটিপি। তালিবানের সঙ্গে যোগাযোগ রেখেই কাজ করত এই সংগঠন। পাকিস্তানি জেহাদিদের নিয়ে তৈরি তাদের বাহিনী। বিগতদিনে তারা পাকিস্তানের একাংশে টহল দিত। ইসলামিক আইনকে প্রয়োগের চেষ্টা করত। পাকিস্তানের রাজধানী থেকে অন্তত ১৪০ কিমি দূরে তারা ক্ষমতা কায়েম করে ফেলেছিল।

এদিকে ২০১৪ সালে আর্মিদের সন্তানরা পড়ে এমন স্কুলে তারা হামলা চালিয়েছিল। অন্তত ১৫০জনকে তারা খুন করে ফেলে। তাদের মধ্যে বেশিরভাগই পড়ুয়া। এরপরই সতর্ক হয়ে যায় পাক আর্মি। তারপরই তাদের পালটা নিকেশ করতে উঠেপড়ে লাগে আর্মি। মূলত এদের শেকড়় পোঁতা রয়েছে আফগানিস্তানে। তবে পরে দাবি করা হয় এরা পাকিস্তানে নিজস্বতা অর্জন করেছে। এদিকে আফগানিস্তানে তালিবান শাসন কায়েম হওয়ার পরে পাকিস্তানেও এদের বাড়বাড়ন্ত হতে থাকে।

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

‘যে বাড়িতে ৩টে শাশুড়ি…’! জানুয়ারিতে ডিভোর্স, এ কী বললেন কাঞ্চন-প্রাক্তন পিঙ্কি ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো লোকসভা নির্বাচনের পর প্রথম রাজ্য মন্ত্রিসভার বৈঠক হবে, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন একের পর এক ছবি ফ্লপ, ২৫০কোটির ধার মেটাতে বিক্রি হল প্রযোজনা সংস্থার ৭তলা বিল্ডিং IND vs BAN: ম্যাচ জেতার কোনও ইচ্ছেই ছিল না বাংলাদেশের ব্যাটারদের- বিস্ফোরক শান্ত মহিলা সহকর্মীর সঙ্গে আপত্তিকর অবস্থায় পুলিশকর্তা!DSP থেকে নামানো হল কনস্টেবল পদে শিয়ালদায় সেতুর স্বাস্থ্য নিয়ে উদ্বেগ, সংস্কারে বড় কাঁটা নীচের বাজার বাংলার মাদ্রাসার নথি দেখিয়ে হিন্দু সেজে গুজরাতে গ্রেফতার বাংলাদেশি মুসলিম যুবক কাজ এড়াতে 'পাখি' হয়ে যাচ্ছেন! চিনের কর্ম সংস্কৃতিতে ক্ষুব্ধ যুবকদের অদ্ভুত কাণ্ড বাংলাকে অন্ধকারে রেখেই ফরাক্কা–গঙ্গা চুক্তি নবীকরণ, সংসদে গর্জন করবে তৃণমূল

T20 WC 2024

ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আদা মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা AFG vs AUS: অজিদের হারিয়ে ইতিহাস আফগানদের, গ্রুপ ওয়ানের সেমিতে ওঠার অঙ্ক জটিল হল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.