বাংলা নিউজ > ঘরে বাইরে > Unlock 4: কেন্দ্রের অনুমতি ছাড়া রাজ্যের সর্বত্র আর লকডাউন নয়, কড়া নির্দেশ
গত বৃহস্পতিবার সার্বিক লকডাউনে ফাঁকা ধর্মতলা চত্বর (ছবি সৌজন্য পিটিআই)
গত বৃহস্পতিবার সার্বিক লকডাউনে ফাঁকা ধর্মতলা চত্বর (ছবি সৌজন্য পিটিআই)

Unlock 4: কেন্দ্রের অনুমতি ছাড়া রাজ্যের সর্বত্র আর লকডাউন নয়, কড়া নির্দেশ

  • পশ্চিমবঙ্গে কবে লকডাউন হবে, তা মোদী সরকারের মর্জির উপর নির্ভর করবে।

কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে। তারপরই কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউন ঘোষণা করতে পারবে কোনও রাজ্য। আনলক ৪-এর নির্দেশিকায় এমনই কড়া নির্দেশ দিল কেন্দ্র।

শনিবার সন্ধ্যায় আনলক ৪-এর নির্দেশিকা-সহ দেশের সব রাজ্যের মুখ্যসচিবকে চিঠি লিখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অভয় ভাল্লা। চিঠিতে তিনি জানিয়েছেন, কেন্দ্র যে বিধিনিষেধ জারি করেছে, তা লঙ্ঘন করতে পারবে না কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল। সেই বিধিনিষেধ কোনওভাবে শিথিলও করা যাবে না। একইসঙ্গে কনটেনমেন্ট জোনের বাইরের এলাকায় লকডাউন ঘোষণার জন্য আগেভাগে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে। অর্থাৎ ভাল্লা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, কেন্দ্রের সবুজ সংকেত ছাড়া লকডাউনের সিদ্ধান্ত নিতে পারবে না রাজ্যগুলি।

সেই নির্দেশ অনুযায়ী আগামী সেপ্টেম্বরে পশ্চিমবঙ্গে যে তিনদিন সার্বিক লকডাউন (৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর) ঘোষণা করা হয়েছে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। চতুর্থ পর্যায়ের আনলক শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। ভাল্লার চিঠি অনুযায়ী, সেই দিনগুলিতে কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউনের জন্য আগেভাগে কেন্দ্রের অনুমতি নিতে হবে। সংশ্লিষ্ট মহলের মতে, এর অর্থ একটাই, পশ্চিমবঙ্গ-সহ অন্যান্য রাজ্যে কবে লকডাউন হবে, তা মোদী সরকারের মর্জির উপর নির্ভর করবে। রাজ্য বড়জোড় প্রস্তাব দিতে পারে। ব্যস, সেটুকুই ক্ষমতা থাকবে রাজ্যের হাতে।

বন্ধ করুন