বাংলা নিউজ > ঘরে বাইরে > যোগী মন্ত্রিসভা ছাড়তেই বিপাকে স্বামীপ্রসাদ,২০১৪-র মামলায় জারি গ্রেফতারি পরোয়ানা
বিজেপি ত্যাগী বিধায়ক স্বামীপ্রসাদ মৌর্য (ছবি সৌজন্যে এএআই) (ANI)
বিজেপি ত্যাগী বিধায়ক স্বামীপ্রসাদ মৌর্য (ছবি সৌজন্যে এএআই) (ANI)

যোগী মন্ত্রিসভা ছাড়তেই বিপাকে স্বামীপ্রসাদ,২০১৪-র মামলায় জারি গ্রেফতারি পরোয়ানা

  • এককালে বহুজন সমাজ পার্টি নেত্রী মায়াবতীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন স্বামীপ্রসাদ। পরে বিএসপি ছেড়ে বিজেপিতে নাম লিখিয়েছিলেন তিনি। আর এখন তিনি সাইকেলে চড়তে গেরুয়া শিবির ছাড়লেন।

সাতবছর পুরোনো এক মামলায় এবার গ্রেফতারি পরোয়ানা জারি হল বিজেপি ত্যাগী নেতা স্বামীপ্রসাদ মৌর্যর নামে। ২০১৪ সালে ঘূণামূলক মন্তব্য করায় এক মামলায় নাম জড়িয়েছিল মৌর্য সমাজের প্রতাপশালী এই নেতার। তবে পরবর্তীকালে উত্তরপ্রদেশের মন্ত্রী হন তিনি। মাঝে আদালতের থেকে এই মামলায় রক্ষাকবচও পেয়েছিলেন। তবে যোগী মন্ত্রিসভা থেকে পদত্যাগের পরের দিনই সাত বছর পুরোনো সেই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হল স্বামীপ্রসাদের নামে।

সুলতানপুর জেলার এম-এমএলএ আদালতের বিশেষ বিচারপতি যোগেশ যাদব প্রাক্তন মন্ত্রীর নামে গ্রেফতারি পরোয়ানা জারির নির্দেশ দেন বুধবার। বুধবার আদালতের সামনে হাজিরা দেওয়ার কথা ছিল স্বামীপ্রসাদের। তবে তিনি হাজিরা না দেওয়ায় এই দ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি ২৪ জানুয়ারি।

এককালে বহুজন সমাজ পার্টি নেত্রী মায়াবতীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত ছিলেন স্বামীপ্রসাদ। বিএসপিতে থাকাকালীনই ২০১৪ সালের ২১ সেপ্টেম্বর হিন্দু দেবদেবীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করায় স্বামীপ্রসাদের বিরুদ্ধে মামলা রুজু হয়েছিল। এরপর তিনি বিজেপিতে নাম লেখান। যোগী মন্ত্রিসভায় শ্রমমন্ত্রীর দায়িত্ব সামলান। তবে আসন্ন নির্বাচনের প্রাক্কালেই বিজেপিকে বড় ধাক্কা দিয়ে সমাজবাদী পার্টির দিকে পা বাড়িয়েছেন পাঁচবারের এই বিধায়ক। আর বিজেপি ছাড়তেই তাঁর বিরুদ্ধে জারি হল গ্রেফতারি পরোয়ানা।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২১ সেপ্টেম্বর স্বামীপ্রসাদ বলেছিলেন, ‘বিয়ের সময় দেবী দুর্গা ও গণেশের পুজো করা উচিত নয়। দলিতদের দাবিয়ে রাখতে এটা উচ্চবরণের ষড়যন্ত্র।’ এরপরই ২০১৪ সালের ২০ নভেম্বর অনিল তিওয়ারী নামক এক অ্যাডভোকেট স্বামীপ্রসাদের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগ এনে মামলা দায়ের করেছিলেন। প্রায় সাতবছর পুরোনো সেই মামলা এখনও চলছে। আর সেই মামলার প্রেক্ষিতেই এবার আইনি জটিলতায় জড়ালেন স্বামীপ্রসাদ।

বন্ধ করুন