বাড়ি > ঘরে বাইরে > মোরেটোরিয়ামে সুদের ওপর সুদ মুকুব-তিন দিনের মধ্যে বৈঠক করতে সুপ্রিম নির্দেশ
আরবিআই (MINT_PRINT)
আরবিআই (MINT_PRINT)

মোরেটোরিয়ামে সুদের ওপর সুদ মুকুব-তিন দিনের মধ্যে বৈঠক করতে সুপ্রিম নির্দেশ

অর্থমন্ত্রককে নির্দেশ দেওয়া হয়েছে আরবিআইয়ের সঙ্গে আলোচনা করতে। 

মোরেটোরিয়াম পিরিয়ডে ইএমআইয়ের ওপর সুদ মুকুব হবে কিনা, তিন দিনের মধ্যে বৈঠক করে সিদ্ধান্ত নিতে অর্থমন্ত্রককে নি্র্দেশ দিল শীর্ষ আদালত। আগামী সপ্তাহে ফের এই মামলার শুনানি হবে। এই বিষয়টি নির্ধারণ করতে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে বৈঠক করবেন অর্থমন্ত্রকের কর্তারা। লকডাউনের জেরে ছয় মাসের জন্য ইএমআই দেওয়ার ওপর মোরেটোরিয়াম দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। অর্থাত্ ওই সময় লোনের টাকা ফেরত না দিলে কোনও ব্যবস্থা নিতে পারবে না ব্যাঙ্ক। কিন্তু এখন টাকা না দিলে পরে কী বেশি সুদ দিয়ে ফেরত দিতে হবে আসল, সেই মামলারই শুনানি করছে সুপ্রিম কোর্ট। 

আগ্রার এক বাসিন্দা যিনি আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে বিপুল অর্থ লোন নিয়েছেন, তার করা মামলা শুনানি করছে সুপ্রিম কোর্ট। এদিন বিচারপতি অশোক ভূষণ, এস কে কৌল ও এমআর শাহের ডিভিশন বেঞ্চ এই মামলার শুনানি করেন। তারা বলেন যে প্রশ্ন এটা নয় যে পুরো মোরেটোরিয়াম মেয়াদকালে সুদ মুকুব করার। প্রশ্ন হল যে সুদের ওপর যে সুদ নেবে ব্যাঙ্ক, সেটা নিয়ে। আগামী সপ্তাহে এই মামলার ফের শুনানি করবে শীর্ষ আদালত। 

এদিন শুনানিতে সুপ্রিম কোর্ট বলেন যে তারা ভারসাম্যের নীতি নিয়েই বিষয়টি শুনছেন। সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন যে তাঁরা আরবিআইয়ের সঙ্গে বৈঠক করার প্রস্তাব দিয়েছেন। সুপ্রিম কোর্ট বলে যে আরবিআইয়ের আমাদের প্রশ্নে যদি অনেক কিছু উত্তর দেয়, তাহলে সেই নিয়ে আবার অনেক মতামত উঠবে। বিচারপতিরা বলেন যে তাদের প্রশ্ন খুব সীমিত। সুদের ওপর যে সুদ, সেটা কী মুকুব করা যায়?আরবিআইয়ের সঙ্গে আলোচনার পর কেন্দ্রকে হলফনামা দিতে বলে শীর্ষ আদালত।

 কেন্দ্রের নির্দেশে মার্চ ১ থেকে অগস্ট ৩১ অবধি ঋণের ওপর মোরেটোরিয়াম ঘোষণা করে আরবিআই। প্রথমে সবাই খুশি হলেও, পরে লোকজন বুঝতে পারেন যে এতে বেশি টাকা দিতে হবে কারণ অদেয় সুদের ওপরও সুদ জমবে। পিটিশনকারী সম্পূর্ণ এই মেয়াদকালেই সুদ মুকুব করার দাবিতে আদালতে গিয়েছিলেন। এদিন অবশ্য আদালত নিজেদের অবস্থান স্পষ্ট করে দিল যে তারা জানতে চান সুদের ওপর সুদ যেটি জমছে, সেটিকে মুকুব করা যায় কিনা। 

 

 

বন্ধ করুন