বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘উপাধিতে আগ্রহী নয়’, ভগৎ সিং-রাজগুরু-সুখদেবদের ‘শহিদ’-এর মর্যাদায় ‘না’ কেন্দ্রের

‘উপাধিতে আগ্রহী নয়’, ভগৎ সিং-রাজগুরু-সুখদেবদের ‘শহিদ’-এর মর্যাদায় ‘না’ কেন্দ্রের

বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো প্রশ্ন করেছিলেন যে সরকার ভগৎ সিং, রাজগুরু, সুখদেবদের শহিদের মর্যাদা দেবে কি না (পিটিআই) (PTI)

বলার সময় ‘শহিদ-এ-আজম ভগৎ সিং’ বলা হয় বটে। তবে সরকারি ভাবে ভগৎ সিং, রাজগুরু, সুখদেবরা শহিদের মর্যাদা পান না।

খাতায় ভগৎ সিং, রাজগুরু, সুখদেবকে শহিদের মর্যাদা দেওয়া হবে? সংসদের বাজেট অধিবেশনে সরকারের কাছে এই প্রশ্নই তোলা হয়েছিল। এর জবাবে সরকার মঙ্গলবার বলে যে তারা কোনও উপাধিতে আগ্রহী নয়। প্রশ্নের জবাবে, সরকার লোকসভায় বলেছে যে ভগৎ সিং, সুখদেব, রাজগুরুর মতো স্বাধীনতা সংগ্রামীদের আত্মত্যাগ বাস্তবতা। কোনও সরকারি রেকর্ডের এর অস্তিত্ব থাকুক বা না থাকুক, তার উপর এই সত্যতা নির্ভর করে না। তাদের মর্যাদা যে কোনও সম্মানের ঊর্ধ্বে।

বলার সময় ‘শহিদ-এ-আজম ভগৎ সিং’ বলা হয় বটে। তবে সরকারি ভাবে ভগৎ সিং, রাজগুরু, সুখদেবরা শহিদের মর্যাদা পান না। সংসদের নিম্নকক্ষে এই বিষয়ে এক প্রশ্নের লিখিত উত্তরে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশ্র বলেন, স্বাধীনতা সংগ্রামের সময় যারা আত্মত্যাগ করেছিলেন তারা শহিদ হয়েছেন যাতে ভারত স্বাধীনতা পায়। মিশ্র বলেন, ভারতের স্বাধীনতা সংগ্রামে এই মুক্তিযোদ্ধাদের আত্মবলিদান এক অমূল্য অবদান। তিনি আরও বলেন, ‘স্বাধীনতার জন্য তাঁদের আত্মত্যাগ একটি বাস্তব এবং এটি কোনও সরকারি রেকর্ডের অস্তিত্বের উপর নির্ভর করে না।’

উল্লেখ্য বিজেপি সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো প্রশ্ন করেছিলেন যে সরকার ভগৎ সিং, রাজগুরু, সুখদেবের মতো যে যোদ্ধারা স্বাধীনতা সংগ্রামে জীবন উৎসর্গ করেছিলেন, তাঁদের শহিদের মর্যাদা দেবে। এই বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন যে ভগৎ সিং, রাজগুরু, সুখদেবের মতো যোদ্ধাদের প্রতি জাতি সর্বদা কৃতজ্ঞ থাকবে। তাঁরা ভারতের উন্নত ভবিষ্যতের জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন এবং তাদের নাম সর্বদা স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তবে আলাদা করে উপাধি দেওয়ার বিষয়ে সরকারের কোনও পরিকল্পনা নেই।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ন্যায় যাত্রায় শ্বশুরবাড়ি মোরাদাবাদে প্রিয়াঙ্কা গান্ধী, দিলেন বিশেষ বার্তা T20-WC-য়ে IND vs PAK ম্যাচের টিকিট পেতে উন্মাদনা তুঙ্গে! চাহিদা বাড়ল ২০০ শতাংশ ইডি, সিবিআইয়ের ভয় দেখিয়ে একেবারে নতুন পদ্ধতিতে বাড়ছে সাইবার প্রতারণা ঋত্বিক ঘটকের ছাত্র ছিলেন, কলকাতায় প্রয়াত আর্টহাউস ছবির পথিকৃৎ কুমার সাহানি Optical Illusion: এই ছবিতে রানিকে খুঁজে বের করা সহজ নয়! আপনি পারবেন ৫ সেকেন্ডে? IPL শুধু ক্রিকেট নয়… সমর্থকদের সামনে নামতে মুখিয়ে রয়েছেন DC অধিনায়ক পুকুরে জাল ফেলতেই উঠে এল ১ কেজি ওজনের ইলিশ ‘তুমি সব অ্যাঙ্গেল থেকেই…’! প্রশংসা মহিলা প্রতিযোগীর, লজ্জায় গাল লাল সৌরভের সন্দেশাখালিতে বিক্ষোভে প্ররোচনা দেওয়ার অভিযোগ, মিনাখাঁ থেকে গ্রেফতার ISF নেত্রী ৮ না ৯ মার্চ কবে মহাশিবরাত্রি? জেনে নিন সঠিক তারিখ ও পুজো বিধি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.