সারা বিশ্বে সাংবাদিকতার সবচেয়ে বড় পুরস্কার পুলিৎজার জিতলেন তিন ভারতীয়

তিন ভারতীয় চিত্র সাংবাদিক জিতলেন পুলিৎজার পুরস্কার। এটি হল সাংবাদিকতার ক্ষেত্রে বিশ্বে সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার। কাশ্মীরের পরিস্থিতির ছবি সারা বিশ্বের কাছে তুলে ধরার জন্য এই পুরস্কার পেলেন মুখতার খান, ইয়াসিন দার ও চান্নি আনন্দ। মূলত গত বছর ৩৭০ ধারা অবলুপ্ত হওয়া ও তারপর জম্মু-কাশ্মীরকে দুই কেন্দ্রীয় শাসিত অঞ্চলে দ্বিখণ্ডিত করার পরে সেখানকার অবস্থা উঠে এসেছে এই তিন অ্যাসোসিয়েটেড প্রেসের সঙ্গে যুক্ত সাংবাদিকদের লেন্সে। সেই কাজের স্বীকৃতি স্বরূপ মিলল এই পুরস্কার। ফিচার ফোটোগ্রাফি বিভাগে পুলিৎজার পুরস্কার পেলেন এই তিন সাংবাদিক। 

দার ইয়াসিন বলেন যে পুলিশের নজর এড়িযে বিশ্বের কাছে ছবি পৌঁছে দেওয়া শক্ত কাজ ছিল। প্রায় বিড়াল-ইঁদুরের লড়াই ছিল সেটি । অনেক সময় যাত্রীদের হাতে কুরিয়ার করে ছবি দিল্লিতে অফিসে পাঠিয়েছেন ইয়াসিন। (AP)
1/5দার ইয়াসিন বলেন যে পুলিশের নজর এড়িযে বিশ্বের কাছে ছবি পৌঁছে দেওয়া শক্ত কাজ ছিল। প্রায় বিড়াল-ইঁদুরের লড়াই ছিল সেটি । অনেক সময় যাত্রীদের হাতে কুরিয়ার করে ছবি দিল্লিতে অফিসে পাঠিয়েছেন ইয়াসিন। (AP)
কখনো কখনো সব্জির ব্যাগের মধ্য লুকিয়ে ক্যামেরা নিয়ে বেরোতেন ইয়াসিন। পুরস্কার পেয়ে ইয়াসিন বলেন যে এটা শুধু অন্যদের ছবি নয়, নিজের জীবনের কথা তিনি তুলে ধরেছেন।  (AP)
2/5কখনো কখনো সব্জির ব্যাগের মধ্য লুকিয়ে ক্যামেরা নিয়ে বেরোতেন ইয়াসিন। পুরস্কার পেয়ে ইয়াসিন বলেন যে এটা শুধু অন্যদের ছবি নয়, নিজের জীবনের কথা তিনি তুলে ধরেছেন।  (AP)
মুখতার খান বলেন যে অত্যন্ত কঠিন ছিল ছবি পাঠানো কারণ ইন্টারনেট বন্ধ ছিল। কোনওভাবে তারা করতে পেরেছেন অসাধ্য সাধন (AP)
3/5মুখতার খান বলেন যে অত্যন্ত কঠিন ছিল ছবি পাঠানো কারণ ইন্টারনেট বন্ধ ছিল। কোনওভাবে তারা করতে পেরেছেন অসাধ্য সাধন (AP)
আমি বিশ্বাস করতে পারছি না, প্রতিক্রিয়া জম্মুতে স্থিত চিত্র সাংবাদিক চান্নি আনন্দের যিনি পুলিৎজার পুরস্কার পেয়েছেন।  (AP)
4/5আমি বিশ্বাস করতে পারছি না, প্রতিক্রিয়া জম্মুতে স্থিত চিত্র সাংবাদিক চান্নি আনন্দের যিনি পুলিৎজার পুরস্কার পেয়েছেন।  (AP)
এই বছরটা কঠিন গিয়েছে, আপনাদের লেন্স আরও শক্তিশালী হোক, বার্তা ওমর আবদুল্লার। 
5/5এই বছরটা কঠিন গিয়েছে, আপনাদের লেন্স আরও শক্তিশালী হোক, বার্তা ওমর আবদুল্লার। 
অন্য গ্যালারিগুলি