বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy Final: সব থেকে বেশিবার রঞ্জি ট্রফির ফাইনালে হার বাংলার, এই রেকর্ডের ধারে-কাছে নেই কেউ

Ranji Trophy Final: সব থেকে বেশিবার রঞ্জি ট্রফির ফাইনালে হার বাংলার, এই রেকর্ডের ধারে-কাছে নেই কেউ

ফাইনালে হেরে হতাশ বাংলা শিবির। ছবি- পিটিআই।

Bengal vs Saurashtra Ranji Trophy Final: রঞ্জি ট্রফির শেষ হার্ডলে আটকে যাওয়া অভ্যাসে পরিণত করেছে বাংলা।

ইডেনের ফাইনালে বাংলাকে ৯ উইকেটে হারিয়ে দ্বিতীয়বারের জন্য রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হয় সৌরাষ্ট্র। তারা প্রথমবার রঞ্জির খেতাব জেতে ২০১৯-২০ মরশুমে। উল্লেখযোগ্য বিষয় হল, সেবারও জয়দেব উনাদকাটরা পরাজিত করেন বাংলাকেই। মাঝে করোনার জন্য ২০২০-২১ মরশুমে রঞ্জি ট্রফি আয়োজিত হয়নি। সেই নিরিখে, শেষ তিনটি মরশুমের মধ্য়ে বাংলাকে দু'বার ফাইনালে সৌরাষ্ট্রের কাছে হেরে রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়।

এখনও পর্যন্ত সব থেকে বেশিবার রঞ্জি চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই। এই তথ্য ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কারও অজানা নয়। বম্বে ও মুম্বই এই দুই নামে তারা মোট ৪১ বার রঞ্জি খেতাব ঘরে তোলে। তবে অনেকেই হয়ত জানেন না যে, সব থেকে বেশিবার রঞ্জি ট্রফির ফাইনালে হেরেছে কারা।

উল্লেখযোগ্য বিষয় হল, সেই হতাশাজনক রেকর্ড রয়েছে বাংলার নাম। এখনও পর্যন্ত সব থেকে বেশি ১৩ বার রঞ্জি ট্রফিতে রানার্স হয়েছে বাংলা। এই নিয়ে মোট ১৫ বার রঞ্জির ফাইনালে ওঠে বাংলা। ১৯৩৮-৩৯ মরশুমে প্রথমবার রঞ্জি চ্যাম্পিয়ন হয় বাংলা। তারা শেষবার রঞ্জি খেতাব জেতে ১৯৮৯-৯০ মরশুমে। বাকি ১৩ বার ফাইনালে হেরে যায় বাংলা। সেই নিরিখে বলাই যায় যে, রঞ্জির শেষ হার্ডলে আটকে যাওয়া অভ্যাসে পরিণত করেছে বাংলা ক্রিকেট দল।

আরও পড়ুন:- WTC Points Table: টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল থেকে মাত্র ১টি জয় দূরে ভারত, ছিটকে গেল দক্ষিণ আফ্রিকা

এই রেকর্ড অবশ্য আগেই বাংলার দখলে ছিল। এবার সৌরাষ্ট্রের কাছে হেরে সংখ্যাটা আরও বাড়িয়ে নেন মনোজরা। বাংলা ছাড়া আর একটি মাত্র দলের রঞ্জি ফাইনাল হারের সংখ্যা দুই অঙ্কে পৌঁছেছে। তামিলনাড়ু মোট ১০ বার রঞ্জি ট্রফিতে রানার্স হয়। যদিও তারা তিনবার রঞ্জি ফাইনালে হারে মাদ্রাস নামে মাঠে নেমে। রাজস্থান ও দিল্লি মোট ৮ বার করে রঞ্জি ট্রফিতে রানার্স হয়।

বাংলা ১৯৩৬-৩৭ মরশুমে প্রথমবার রঞ্জি ট্রফির ফাইনালে ওঠে। সেবার তারা হেরে যায় নওয়ানগরের কাছে। দ্বিতীয়বার ফাইনালে উঠে বাংলা সাদার্ন পঞ্জাবকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। বাংলা শেষবার রঞ্জি চ্যাম্পিয়ন হয় ফাইনালে দিল্লিকে হারিয়ে।

আরও পড়ুন:- Bengal vs Saurashtra: একগাদা ক্যাচ মিস থেকে শাহবাজের রান-আউট, কোন ৫ কারণে রঞ্জি ফাইনালে হারল বাংলা?

রঞ্জি ফাইনালে বাংলা:-

ক্রমিক নংমরশুমচ্যাম্পিয়নরানার্স
১৯৩৬-৩৭নওয়ানগরবাংলা
১৯৩৮-৩৯বাংলাসাদার্ন পঞ্জাব
১৯৪৩-৪৪ওয়েস্টার্ন ইন্ডিয়াবাংলা
১৯৫২-৫৩হোলকারবাংলা
১৯৫৫-৫৬বম্বেবাংলা
১৯৫৮-৫৯বম্বেবাংলা
১৯৬৮-৬৯বম্বেবাংলা
১৯৭১-৭২বম্বেবাংলা
১৯৮৮-৮৯দিল্লিবাংলা
১০১৯৮৯-৯০বাংলাদিল্লি
১১১৯৯৩-৯৪বম্বেবাংলা
১২২০০৫-০৬উত্তরপ্রদেশবাংলা
১৩২০০৬-০৭মুম্বইবাংলা
১৪২০১৯-২০সৌরাষ্ট্রবাংলা
১৫২০২২-২৩সৌরাষ্ট্রবাংলা

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেয়ের কোলে ছেলে, অনীক পুত্র আদবান-এর মুখে ভাত, দেখুন অন্দরের ছবি Water Drinking Problems: প্রয়োজনের চেয়ে বেশি জল খেলে এইসব ক্ষতি হয়, আজ নিজেই জেনে নিন পুকুরের নীচে পা দিতেই…, বিহারে ট্রাক্টর দুর্ঘটনায় হাড়হিম অভিজ্ঞতা উদ্ধারকারীদের EPL 2023 (Bournemouth vs Manchester City) Live Updates: ‘স্বামী হিসাবে আমার খামতি কোথায়?’ ডিভোর্সের পর কিরণকে প্রশ্ন আমিরের, কী জবাব দেন চোট সারিয়ে ইস্টবেঙ্গলে ফিরছেন অজি ডিফেন্ডার, বিদেশির কোটা পূরণ, খেলবেন কী ভাবে? উচ্চমাধ্যমিকে সাংবাদিকতা পরীক্ষার প্রশ্ন কেমন হল? কঠিন হয়েছে? জানালেন শিক্ষক ১লা মার্চই বাংলায় ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী, কমিশনের নজরে সন্দেশখালিও জোর করে বিয়ে, উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যেই আত্মঘাতী আলিপুরদুয়ারের ছাত্রী ঘূর্ণাবর্ত, পশ্চিমী ঝঞ্ঝার দাপট! বৃষ্টি বহু রাজ্যে, বাংলায় রবিবারও কি বর্ষণ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.