বাংলা নিউজ > ময়দান > তালিবান শাসনে আফাগানিস্তানে ক্রিকেট ম্যাচ! কাবুল স্টেডিয়ামে উড়ল আফগান ও তালিবান পতাকা

তালিবান শাসনে আফাগানিস্তানে ক্রিকেট ম্যাচ! কাবুল স্টেডিয়ামে উড়ল আফগান ও তালিবান পতাকা

কাবুল স্টেডিয়ামে উড়ল আফগানিস্তান ও তালিবানের পতাকা (ছবি:গেটি ইমেজ)

আফগানিস্তানের সেরা ক্রিকেটারদের নিয়ে একটি ট্রায়াল ম্যাচ আয়োজন করল তালিবান সরকার। চলতি বছরের গত ১৫ অগস্ট তালিবান বাহিনী আফগানিস্তান দখলের পর এটাই ছিল সেই দেশে প্রথম কোনও ক্রিকেট ম্যাচ।

অতীতে তালিবানের সময়কালে খেলার স্টেডিয়াম গুলিকে গণহত্যার কাজে ব্যবহার করত তালিবান সরকার। তবে এ বারে অন্য ছবি দেখল বিশ্ব। আফগানিস্তানের সেরা ক্রিকেটারদের নিয়ে একটি ট্রায়াল ম্যাচ আয়োজন করল তালিবান সরকার। তাও আবার কাবুল স্টেডিয়ামে। যদিও কেনও মহিলা ম্যাচ দেখতে এলেননা তবু ৪০০০ দর্শক এই ম্যাচ উপভোগ করলেন। স্টেডিয়ামে উড়ল আফগান ও তালিবান পতাকা। চলতি বছরের গত ১৫ অগস্ট তালিবান বাহিনী আফগানিস্তান দখলের পর এটাই ছিল সেই দেশে প্রথম কোনও ক্রিকেট ম্যাচ। দুটি দল ‘পিস ডিফেন্ডার’ (শান্তিরক্ষী) ও ‘পিস হিরোজ’ (শান্তির নায়ক) নামে মুখোমুখি হয়। আফগানিস্তান জাতীয় দলের বেশ কয়েকজন খেলোয়াড় এ ম্যাচে খেলেছেন। ক্রিকইনফো লিখেছে, গুলবদীন নাইব, হাসমতউল্লাহ শহিদি ও রহমত শাহ খেলেছেন।

কাবুল স্টেডিয়ামে তালিবান কমান্ডার হামজা সংবাদ সংস্থাকে বলেন, ‘এখানে ক্রিকেট ম্যাচ দেখাটা দারুণ ব্যাপার।’ কাবুল স্টেডিয়ামে দর্শকদের শান্ত রাখা এবং ম্যাচের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত যোদ্ধা দলের নেতৃত্বে ছিলেন হামজা। নিরাপত্তারক্ষীর দায়িত্বে নিয়োজিত যোদ্ধাদের অনেকেই নিজের কাজ ভুলে দর্শকদের চেয়ে বেশি মনোযোগ দিয়ে ম্যাচটা দেখেছেন। হামজাও নিজেকে দাবি করলেন ক্রিকেটার হিসেবে, ‘আমি নিজেও খেলোয়াড়। একজন অলরাউন্ডার।’

কাবুল স্টেডিয়ামে বিক্রি হচ্ছে আফগানিস্তানের পতাকা (ছবি:গেটি ইমেজ)
কাবুল স্টেডিয়ামে বিক্রি হচ্ছে আফগানিস্তানের পতাকা (ছবি:গেটি ইমেজ)

তবে দেখার মতো দৃশ্য ছিল অন্যকিছু—মাঠে আফগানিস্তানের পতাকা ও তালিবান বাহিনীর পতাকা পাশাপাশি। আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, জাতীয় ঐক্যের স্বার্থেই এই ম্যাচ আয়োজন করা হয়েছে। দেশটিতে খেলাধুলার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা অবশ্য তালিবানের অধীনে আসার পর থেকে খেলা নিয়ে চিন্তায় ছিলেন। তালিবান বাহিনী প্রথম মেয়াদে আফগানিস্তানের ক্ষমতায় থাকার সময়ে দেশটিতে অনেক খেলাই নিষিদ্ধ ছিল। তবে এ বারের ছবিটা আালদা ছিল। এবার তালিবান বাহিনী ক্ষমতায় আসার পর দেশটির জনগণের স্বাভাবিক জীবন–যাপন নিয়ে তাই দুশ্চিন্তায় রয়েছেন বৈশ্বিক নেতৃবৃন্দ। এ দিন ঐক্যের ম্যাচে দর্শকাসনে কোনও নারী ছিলেন না। তবে উপস্থিত প্রায় ৪ হাজার দর্শক এবং নিরাপত্তারক্ষীদের মধ্যে উৎসাহের কমতিও ছিল না। ম্যাচটি ছিল টি–টোয়েন্টি।

ক্রিকেট ম্যাচ দেখতে মাঠে এলেন ৪০০০ দর্শক (ছবি:গেটি ইমেজ)
ক্রিকেট ম্যাচ দেখতে মাঠে এলেন ৪০০০ দর্শক (ছবি:গেটি ইমেজ)

কালকের ম্যাচে দর্শকেরা আফগানিস্তানের চিরায়ত পতাকা এবং তালেবান পতাকা—দুটোকেই সাদরে করণ করে নেন। ক্রিকেটপ্রেমীরা বিনে পয়সায় মাঠে ঢুকে খেলা দেখেছেন। তবে মাঠে ঢোকার পথে সবার তল্লাশি নিয়েছেন তালেবান নিরাপত্তারক্ষীরা। ম্যাচে পিস ডিফেন্ডাররা ৬২ রানে জেতার পর আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী হামিদ শিনওয়ারি জানান, ইতিবাচক দিক বোঝাতেই দুটো পতাকা পাশাপাশি রাখা হয়। ‘এটা ঐক্যের প্রতীক’—বলেন শিনওয়ারি।

ম্যাচ খেলতে মাঠে নামছেন দুই আফগান ক্রিকেটার (ছবি:গেটি ইমেজ)
ম্যাচ খেলতে মাঠে নামছেন দুই আফগান ক্রিকেটার (ছবি:গেটি ইমেজ)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'অপমানজনক...' স্ক্যাম ৩-এর ঘোষণা হতেই সাহারা পরিবারের রোষের মুখে হংসল মেহতা!কেন? ট্রেনের অপরিচ্ছন্ন টয়লেট নিয়ে চিন্তা? এই নম্বরে ফোন করুন INDIA ঠিক করে ফেলেছে কে প্রধানমন্ত্রী হবে, পঞ্চম দফার আগে দাবি উদ্ধব ঠাকরের ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট 'আমায় কেটে দু'টুকরো করে দিক' নির্বাচনের দুদিন আগে হঠাৎ কী হল রচনার? স্বাতীকে ‘হেনস্থা করায়’ কেজরির সহায়ককে ধরল পুলিশ! নিয়োগ মামলার ভয় দেখা সহশিল্পীদের সঙ্গে দাঁড়িয়ে থাকা ছেলেটির গানে মুগ্ধ আজ গোটা বিশ্ব, চিনতে পারছেন? ‘‌বামফ্রন্ট সরকারের আমলেও টাকা দিয়ে চাকরি হয়েছিল’‌, ভোট মরশুমে বিস্ফোরক দিলীপ কলকে ফুলের গাছ বাড়ির কোন দিকে লাগানো শুভ? সমৃদ্ধি পেতে বাস্তু টিপস দেখে নিন ঝাঁঝরি দিয়ে জল ঢেলে তৈরি নকল বৃষ্টি, মৃত্যুর দৃশ্য শ্যুট করলেন সুস্মিতা-সাহেব

Latest IPL News

২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.