বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > AFC Cup 2023 Group Stage: AFC কাপের গ্রুপ স্টেজে কাদের বিরুদ্ধে খেলবে মোহনবাগান? কীভাবে ফাইনালে উঠতে পারে?

AFC Cup 2023 Group Stage: AFC কাপের গ্রুপ স্টেজে কাদের বিরুদ্ধে খেলবে মোহনবাগান? কীভাবে ফাইনালে উঠতে পারে?

গোলের উচ্ছ্বাস মোহনবাগানের আর্মান্দো সাদিকুর। (ছবি সৌজন্যে, সমীর জানা/হিন্দুস্তান টাইমস) 

AFC Cup 2023 Group Stage: এএফসি কাপের গ্রুপ পর্যায়ে উঠে গিয়েছে মোহনবাগান সুপার জায়ান্ট। এবার ধাপে-ধাপে ফাইনালে উঠতে পারবে। সেই কাজটা অবশ্য একেবারেই সহজ নয়। তবে সেই লক্ষ্যে পৌঁছানোর মতো দল আছে মোহনবাগানের হাতে।

বাংলাদেশের ঢাকা আবাহনীকে হারিয়ে এএফসি কাপের মূলপর্বের গ্রুপ পর্যায়ের টিকিট পেয়েছে মোহনবাগান সুপার জায়ান্ট। এবার গ্রুপ পর্যায়ে চারটি দলের বিরুদ্ধে খেলবে সবুজ-মেরুন ব্রিগেড। যে গ্রুপে ভারতের একটি ক্লাব (মোহনবাগান ছাড়াও ভারতীয় ক্লাব ক্লাব), বাংলাদেশের একটি ক্লাব এবং মলদ্বীপের একটি ক্লাবও আছে। গ্রুপ পর্যায় থেকে ধাপে-ধাপে ফাইনালে উঠতে হবে। ফাইনালে জিতলে এএফসি কাপ চ্যাম্পিয়নের তকমা মিলবে। গ্রুপ পর্যায়ে মোহনবাগান কোন কোন দলের বিরুদ্ধে খেলবে এবং এএফসি কাপের ফাইনালে উঠবে, তা দেখে নিন -

আরও পড়ুন: Durand Cup 2023 knockout fixtures: ডুরান্ডে কবে ফের ডার্বি হতে পারে? কঠিন ড্র পড়ল মোহনবাগানের, সহজ ইস্টবেঙ্গলের

এএফপি কাপের গ্রুপ পর্যায়ের গ্রুপবিন্যাস

২০২৩-২৪ সালের এএফসি কাপে মোট ৩৬টি দল অংশগ্রহণ করবে। জোনের ভিত্তিতে মোট ন'টি গ্রুপ তৈরি করা হবে। প্রতিটি গ্রুপে চারটি দল থাকবে। সরাসরি গ্রুপ পর্যায়ের টিকিট পায় ২৯টি ক্লাব (এএফসি ক্লাব কম্পিটিশন র‍্যাঙ্কিং ২০২১ অনুযায়ী)। প্রিলিমিনারি এবং প্লে-অফ পর্যায়ের মাধ্যমে বাকি সাতটি ক্লাব মূলপর্বে যোগ দিচ্ছে।

১) গ্রুপ 'এ', 'বি', 'সি': ওয়েস্ট জোন। 

২) গ্রুপ 'ডি': সাউথ জোন। 

৩) গ্রুপ 'ই': সেন্ট্রাল জোন। 

৪) গ্রুপ 'এফ', 'জি', 'এইচ': আসিয়ান জোন। 

৫) গ্রুপ 'আই': ইস্ট জোন।

আরও পড়ুন: Mohun Bagan vs Abahani Highlights: ঢাকা আবাহনীকে হারিয়ে AFC Cup-এর মূলপর্বে মোহনবাগান

ওয়েস্ট জোন এবং আসিয়ান জোনের যে যে গ্রুপ আছে, সেগুলিতে একই 'মেম্বার অ্যাসোসিয়েশন'-র দুটি দল থাকবে না। ওই দুটি জোনের ক্লাবগুলিকে চারটি পটে রাখা হবে (ড্র হবে ২৪ অগস্ট)। বাকি তিনটি জোনের জন্য কোনও ড্রয়ের প্রয়োজন হবে না। যে গ্রুপগুলিতে এএফসি ক্লাব কম্পিটিশন র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে ক্লাবগুলিকে রাখা হবে। অর্থাৎ সাউথ জোনের (গ্রুপ ‘ডি’) দলগুলির ক্ষেত্রে কোনও ড্র করা হবে না। যে সাউথ জোনে আছে মোহনবাগান।

এএফসি কাপের সাউথ জোনে কোন কোন ক্লাব আছে?

ওড়িশা এফসি (ভারত), বসুন্ধরা কিংস (বাংলাদেশ), মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব (মলদ্বীপ) এবং মোহনবাগান সুপার জায়ান্ট (ভারত)।

মোহনবাগানের পরবর্তী লক্ষ্য কী হবে?

পরবর্তী পর্যায়ে যেতে গেলে মোহনবাগানকে গ্রুপ 'ডি'-র শীর্ষে থাকতে হবে। তাহলে ইন্টার-জোনাল সেমিফাইনালের টিকিট মিলবে। যে পর্যায়ে গ্রুপ 'ই' এবং গ্রুপ 'আই'-র শীর্ষে থাকা দল উঠবে। সঙ্গে আসিয়ান জোনের জয়ী দল সেমিফাইনালের টিকিট পাবে। দুটি সেমিফাইনাল ম্যাচের জন্য ড্র হবে। তারপর ইন্টার-জোনাল সেমিফাইনালে যে দুটি দল জিতবে, সেই দুটি দল ইন্টার-জোনাল ফাইনালে খেলবে। সেই ফাইনালের জয়ী দল এএফসি কাপের ফাইনালের টিকিট পাবে। ফাইনালে খেলবে ওয়েস্ট জোনাল ফাইনালের জয়ী দলের সঙ্গে। যে ম্যাচটি হবে ২০২৪ সালের ৫ মে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রয়াত জনপ্রিয় বাঙালি ইউটিউবার 'অ্যাংরি ব়্যান্টম্যান' অভ্রদীপ সাহা, বয়স ২৭ বছর পথ দুর্ঘটনায় মৃত্যু যুবকের, শোক সইতে না কয়েক ঘণ্টার মধ্যেই আত্মঘাতী প্রেমিকা প্রাথমিক নিয়োগে বড় কেলেঙ্কারি ধরল সিবিআই, অসাধু চক্রের তথ্য কলকাতা হাইকোর্টে ভোটের ৪৮ ঘন্টা আগে তৃণমূল-বিজেপি সংঘর্ষ ভেটাগুড়িতে, রাজ্য পুলিশকেই দুষলেন উদয়ন টেল এন্ডারদের নিয়ে বাটলারের রূপকথার লড়াই, IPL-এর সর্বকালীন রেকর্ডে নাম লেখাল RR অযোধ্যা সহ সারাদেশে কীভাবে পূজিত হচ্ছেন শ্রী রাম? দেখুন ছবিতে বই নাকি গুগল? সফলতার চাবিকাঠিটা কী? রহস্যটা জানালেন ইউপিএসসি টপার আদিত্য ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ক্ষতবিক্ষত মুখ, রক্ত ঝরছে! আচমকা হলটা কী প্রিয়াঙ্কার? দুশ্চিন্তায় ভক্তরা কাঁথির পরিযায়ী শ্রমিকদের সঙ্গে যোগাযোগ জঙ্গিদের, কাফে বিস্ফোরণে নয়া মোড়

Latest IPL News

ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.