বাংলা নিউজ > ময়দান > তৃতীয় WTC-র সূচি ঘোষণা করল ICC, ফাইনালে যেতে কঠিন লড়াই ভারতের সামনে

তৃতীয় WTC-র সূচি ঘোষণা করল ICC, ফাইনালে যেতে কঠিন লড়াই ভারতের সামনে

তৃতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের লড়াই বেশ কঠিন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন যে সূচি আইসিসি দিয়েছে, তাতে বিসিসিআইয়ের কপালে চিন্তার ভাঁজ পড়তে বাধ্য। দুই বছরের এই চক্রে সবকটি দলকেই কমপক্ষে তিনটি হোম এবং তিনটি অ্যাওয়ে সিরিজ খেলতে হবে। তবে ভারতের সূচি কিন্তু বেশ কঠিন। 

শুভব্রত মুখার্জি: ২০২৩-'২৫ চক্রে তৃতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের জন্য লড়াই করবে টেস্ট খেলা আইসিসির পূর্ণ সদস্য দেশগুলো। যার সূচি ইতিমধ্যেই বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির তরফে ঘোষণা করা হয়েছে। যা সূচি ঘোষণা করা হয়েছে তাতে করে কঠিন হতে চলেছে ভারতের লড়াইয়ের পথ। সদ্য চ্যাম্পিয়ন হওয়া অস্ট্রেলিয়াকেও তুলনামূলক কঠিন পথ পার করতে হবে। সেই তুলনাই অনেকটাই সহজ পথ পেরতে হবে দক্ষিণ আফ্রিকাকে। আগের মতই পয়েন্টের শতকরা হিসেবে নির্ধারণ করা হবে দুই ফাইনালিস্টকে।

৯ দলীয় ডব্লুটিসির যে সূচি আইসিসি দিয়েছে, তাতে করে বিসিসিআইয়ের কপালে চিন্তার ভাঁজ পড়তে বাধ্য। দুই বছরের এই চক্রে সবকটি দলকেই কমপক্ষে তিনটি হোম এবং তিনটি অ্যাওয়ে সিরিজ খেলতে হবে। অফিসিয়ালি এই তৃতীয় ডব্লুটিসির আসর শুরু হচ্ছে আসন্ন অ্যাশেজ সিরিজ দিয়ে। ১৬ জুন থেকে এজবাস্টন টেস্টের মধ্যে দিয়ে শুরু হবে এই অ্যাশেজ। গত বারের চ্যাম্পিয়নরা এজবাস্টনের পাশাপাশি এবারের অ্যাশেজে খেলবে লর্ডস, লিডস, ম্যাঞ্চেস্টার এবং দ্য ওভালে।

আরও পড়ুন: ব্যাটারের রিভিউতে নট আউট দিলেন তৃতীয় আম্পায়ার, সিদ্ধান্তে অখুশি অশ্বিন নিলেন পালটা DRS, এমন কাণ্ডে হাঁ ক্রিকেটবিশ্ব

তুলনামূলক বিচার করলে ভারত, অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের সূচি কিছুটা কঠিন। ভারত তাদের এই ডব্লুটিসির সফর শুরু করছে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে। আগের বারের মতন এবারও জয়ী দল পাবে ১২ পয়েন্ট। টাই হলে পাবে ছয় পয়েন্ট এবং ড্র হলে পাবে চার পয়েন্ট। এই চক্রে অজিরা ন'টি অ্যাওয়ে টেস্ট খেলবে। যার মধ্যে রয়েছে নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার বিপক্ষে দু'টি করে ম্যাচের টেস্ট সিরিজ। ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের, পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের অর্থাৎ মোট ১০টি টেস্ট খেলবে তারা। ইংল্যান্ড ঘরের মাঠে ১১টি এবং অ্যাওয়েতে ১০টি টেস্ট খেলবে। তারা ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের, শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ খেলবে। ভারতে গিয়ে তারা পাঁচ ম্যাচের, পাকিস্তানে তিন ম্যাচের এবং নিউজিল্যান্ডে তিন ম্যাচের সিরিজ খেলবে।

আরও পড়ুন: কোচ হিসেবে পন্টিংকেই রাখছে DC? পার্থ জিন্দালের কথায় মিলল ইঙ্গিত, সৌরভ কী থাকছেন?

দ্বিতীয় ডব্লুটিসিতে রানার্স আপ ভারত ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি, ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচটি, এবং বাংলাদেশের বিরুদ্ধে দু'টি টেস্টে খেলবে। এ ছাড়াও তারা ওয়েস্ট ইন্ডিজে গিয়ে দু'টি, অস্ট্রেলিয়াতে গিয়ে পাঁচটি এবং দক্ষিণ আফ্রিকাতে গিয়ে দু'টি ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। দক্ষিণ আফ্রিকা তাদের দেশের মাটিতেই টেস্ট সিরিজ খেলতে স্বাগত জানাবে তিন এশীয় দেশ- ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কাকে। তারা অ্যাওয়ে সিরিজ খেলবে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং বাংলাদেশে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি জুতো ছিঁড়তে নিজেই সেফটিপিন দিয়ে করলেন ঠিক, 'মাটির মানুষ' মমতায় আপ্লুত নেটপাড়া উপহারের নামে প্রতারণা! ইনস্টাগ্রামে ভাই সেজে ২ লক্ষ টাকা ঠকিয়ে নিল ব্যক্তি এখানে আর তৃণমূল-বিজেপির লড়াইয়ের ভোট নয়, দক্ষিণ ২৪ পরগনায় নয়া হিসেব দিলেন অভিষেক

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.