বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > দ্রাবিড়ের ছুটি নিয়ে কটাক্ষ শাস্ত্রীর, প্রাক্তন কোচকে পাল্টা অশ্বিনের
রবিচন্দ্রন অশ্বিন এবং রাহুল দ্রাবিড়।

দ্রাবিড়ের ছুটি নিয়ে কটাক্ষ শাস্ত্রীর, প্রাক্তন কোচকে পাল্টা অশ্বিনের

দ্রাবিড়ের কোচিংয়ে সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি হয়েছে ভারতের। বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জাজনক ভাবে হেরে বিদায় নিতে হয় দ্রাবিড় ব্রিগেডকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই নিউজিল্যান্ড সফরে গিয়েছে টিম ইন্ডিয়া। তবে এই সফরে কোচ হিসেবে দ্রাবিড় দলের সঙ্গে যাননি।

সম্প্রতি রাহুল দ্রাবিড়ের তীব্র সমালোচনা করেছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী। তিনি বলেছেন যে, রাহুল দ্রাবিড় নিউজিল্যান্ড সফরে না গিয়ে ভুল করেছেন। তাঁর মতে, রাহুল দ্রাবিড়ের এই বিরতি নেওয়া উচিত হয়নি। তবে রবি শাস্ত্রীর এই সমালোচনার জবাব দিতে আসরে নেমেছেন রবিচন্দ্রন অশ্বিন। রাহুল দ্রাবিড়ের পাশে দাঁড়িয়ে তিনি ব্যাখ্যা করেছেন যে, কেন টিম ইন্ডিয়ার কোচের এই বিরতি প্রয়োজন ছিল।

আরও পড়ুন: T20 অধিনায়কের পদ থেকে সরানো হতে চলেছে রোহিতকে, হার্দিক নতুন ক্যাপ্টেন- রিপোর্ট

রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে সম্প্রতি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবি হয়েছে টিম ইন্ডিয়ার। বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জাজনক ভাবে হেরে বিদায় নিতে হয়েছে দ্রাবিড় ব্রিগেডকে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই নিউজিল্যান্ড সফরে গিয়েছে টিম ইন্ডিয়া। তবে এই সফরে কোচ হিসেবে রাহুল দ্রাবিড় দলের সঙ্গে যাননি। তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে। ভিভিএস লক্ষ্মণকে দলের প্রধান কোচ হিসেবে পাঠানো হয়েছে। আসলে পুরো কোটিং স্টাফেদেরই বিশ্রাম দেওয়া হয়েছে। লক্ষ্মণের সঙ্গে এনসিএ-তে তাঁর সহকারীরাও ভারতীয় দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরে গিয়েছেন। আর এই সফরে টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মাকে বিশ্রাম দেওয়া হয়েছে। যে কারণে টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে পাঠানো হয়েছে হার্দিক পান্ডিয়াকে। আর ওডিআই সিরিজে দলকে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান।

আরও পড়ুন: T20 না খেলেও হওয়া যাবে জাতীয় নির্বাচক, জানুন BCCI-এর মানদণ্ড

দ্রাবিড়ের এই নিউজিল্যান্ড সফরে না যাওয়া প্রসঙ্গে রবি শাস্ত্রী তীব্র সমালোচনা করে প্রাইম ভিডিওতে আয়োজিত সংবাদিক সম্মেলনে বলেছেন, ‘আমি বিরতি নেওয়ায় বিশ্বাস করি না। আমি আমার দল এবং খেলোয়াড়দের বুঝতে চাই এবং তার পর সেই দলটিকে নিয়ন্ত্রণে রাখতে চাই। এত বিরতির দরকার কেন? আইপিএল চলাকালীন দুই-তিন মাসের বিরতি পাবেন। কোচ হিসেবে বিশ্রামের জন্য এইটুকু বিরতিই যথেষ্ট। আমার মতে, একজন কোচের সব সময়ে দলের সঙ্গে থাকা উচিত।’

রবিচন্দ্রন অশ্বিন ব্যাখ্যা করে বলেছেন, কেন শুধু তাঁর মতো খেলোয়াড়, রোহিত শর্মা, বিরাট কোহলি এবং কেএল রাহুলই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে সাপোর্ট স্টাফদেরও বিরতি প্রয়োজন। অশ্বিনের দাবি, ‘রাহুল দ্রাবিড়ের জায়গায় কেন ভিভিএস লক্ষ্মণকে হেড কোচ হিসেবে পাঠানো হয়েছিল তার ব্যাখ্যায় আমি বলব, রাহুল দ্রাবিড় এবং তাঁর দল টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে খুব পরিশ্রম করেছিল। আমি কাছ থেকে দেখেছি, তিনি কতটা পরিশ্রম করেছেন। প্রতিটি ভেন্যু এবং দলের জন্য তিনি বিশেষ পরিকল্পনা করেছিলেন। এই কারণে, তিনি অবশ্যই মানসিক এবং শারীরিক ভাবে ক্লান্ত ছিলেন। এ কারণে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছে।’