বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > সুপার-১২'র শুরুতেই বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানাবে ENG এবং WI
বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে একযোগে অভিনব প্রতিবাদ জানাবে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ।

সুপার-১২'র শুরুতেই বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানাবে ENG এবং WI

  • সারা বিশ্ব জুড়ে যখন 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়েছে, তখন গত বছর ইংল্যান্ডের মাটিতে সিরিজে এই আন্দোলনে অংশ নিয়ে এই দুই দেশের ক্রিকেটাররা হাঁটু গেড়ে বসে নিজেদের প্রতিবাদ জানিয়েছিলেন।

শুভব্রত মুখার্জি: গোটা বিশ্ব জুড়ে বর্ণ-বৈষম্য এক ভয়ানক রোগের মতন। সমাজের এমন কোন ক্ষেত্র নেই, যেখানে এই 'রোগটির' প্রভাব পড়েনি। খেলার মঞ্চও তার ব্যতিক্রম নয়। এ বার চলতি টি-২০ বিশ্বকাপের সুপার-১২ পর্যায়ের শুরুতেই প্রথম ম্যাচ শুরুর আগেই এর বিরুদ্ধে একযোগে মাঠে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দুই দল।

উল্লেখ্য সারা বিশ্ব জুড়ে যখন 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়েছে, তখন গত বছর ইংল্যান্ডের মাটিতে সিরিজে এই আন্দোলনে অংশ নিয়ে এই দুই দেশের ক্রিকেটাররা এক ভঙ্গিমায় নিজেদের প্রতিবাদ জানিয়েছিলেন। প্রসঙ্গত ২৩ অক্টোবর বিশ্বকাপের ম্যাচে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ম্যাচটি রয়েছে ইংল্যান্ড এবং ওয়েস্ট ইন্ডিজ দলের মধ্যে। উল্লেখ্য দ্বিতীয় ম্যাচটি আবার ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচের পুনরাবৃত্তিও বলা যায়।

জানা গিয়েছে, একমাত্র ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড ম্যাচে এ ভাবে হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানাবে দু' দলের ক্রিকেটাররা। তবে আপাতত এই ম্যাচ ছাড়া এই আন্দোলনে দুই দলের ক্রিকেটাররা আর কিছু করছেন না। মিডিয়ার সঙ্গে এক কথোপকথনে ব্রিটিশ অধিনায়ক ইয়ন মর্গ্যান জানান, ‘কাল আমরা ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে যৌথ ভাবে হাঁটু গেড়ে বসে বর্ণ-বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিয়েছি।’ মর্গ্যান জানান, এই আন্দোলনের মধ্যে দিয়ে সঠিক চিন্তা, চেতনা এবং ভাবনা জাগ্রত করার বিষয়ে উদ্যোগী তাঁরা। মর্গ্যান আরও জানান, তাঁরা প্রতি ম্যাচেই যৌথ ভাবে এই উপায়ে প্রতিবাদ জানাতে মুখিয়ে। তবে এই মুহূর্তে তাঁদের প্রথম লক্ষ্য, এই ম্যাচে যৌথ ভাবে প্রতিবাদ কর্মসূচি সাফল্যের সঙ্গে সম্পন্ন করা।