বাংলা নিউজ > ময়দান > রোহিত ODI WC-এর পর সরে গেলে কে ক্যাপ্টেন হবে, ঠিক করে ফেলেছে BCCI- রিপোর্ট

রোহিত ODI WC-এর পর সরে গেলে কে ক্যাপ্টেন হবে, ঠিক করে ফেলেছে BCCI- রিপোর্ট

রোহিত শর্মা।

বিশ্বকাপ শেষ হওয়ার সময়ে রোহিতের বয়স হবে ৩৬। এবং সম্ভবত তিনি সীমিত ওভার থেকে অবসর নিতে পারেন, যাতে পরবর্তী প্রজন্মের কাছে ব্যাটন পৌঁছে যায়। আর তিনি একবার সরে দাঁড়ালে, পরবর্তী ভারত অধিনায়ক নির্বাচন করা সময়ের অপেক্ষা মাত্র।

রোহিত শর্মা যখন বিরাট কোহলির স্থলাভিষিক্ত হয়ে ভারতের অধিনায়কের দায়িত্ব গ্রহণ করে, তখন তাঁর মাথায় দুটি লক্ষ্য ছিল– ১) ২০২২ অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ, এবং ২) ২০২৩ ঘরের মাঠে ওডিআই বিশ্বকাপ। কিন্তু এক বছর পরে দেখা যাচ্ছে, রোহিতের নেতৃত্বে দ্বিপাক্ষিক সিরিজে সাফল্য এলেও, আইসিসি ট্রফি অধরা থেকে গিয়েছে। ২০২২ সালে ভারতের আইসিসি টুর্নামেন্টে সাফল্যের স্বপ্ন তিক্ততার মধ্যে দিয়ে শেষ হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে একতরফা হেরে বিশ্বকাপ থেকে যেমন ছিটকে গিয়েছে, তেমনই আবার এশিয়া কাপেও ব্যর্থ হয়েছে ভারত। তারা ফাইনালেই উঠতে পারেনি। ২০১৩ সালের পর থেকে ভারতের ট্রফি ক্যাবিনেটে আইসিসি-র কোনও ট্রফি ঢোকেনি।

আরও পড়ুন: বেশি ম্যাচ খেললেই ছন্দে থাকা যায়- ম্যানেজমেন্টকে বার্তা শামির

কিন্তু নতুন বছরে সেই অতীত করে, নতুন লড়াই শুরু করতে বদ্ধপরিকর। রোহিত ২০২৩ সালে বিশ্বকাপ জিতে সব সমালোচনার জবাব দিতে মরিয়া। তবে এ সবের মাঝে প্রশ্ন উঠেছে, রোহিত আর কত দিন খেলতে পারবেন! কারণ বিশ্বকাপ শেষ হওয়ার সময়ে রোহিতের বয়স হবে ৩৬। এবং সম্ভবত তিনি সীমিত ওভার থেকে অবসর নিতে পারেন, যাতে পরবর্তী প্রজন্মের কাছে ব্যাটন পৌঁছে যায়। আর তিনি একবার সরে দাঁড়ালে, পরবর্তী ভারত অধিনায়ক নির্বাচন করা সময়ের অপেক্ষা মাত্র।

অনেকেরই মত, রোহিতের পরবর্তী অধিনায়ক তৈরি রয়েছে। হার্দিক পাণ্ডিয়া ইতিমধ্যেই টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেবে। তিনি ভারতের সাদা বলের অধিনায়ক হিসেবে রোহিতের জায়গা নেওয়ার ক্ষেত্রে প্রথম পছন্দ। এবং যদি বিসিসিআইয়ের একটি নির্দিষ্ট সূত্র সে রকমই ইঙ্গিত করেছেন।

আরও পড়ুন: জানি বড় রান আসেনি, তবে..... হাফ সেঞ্চুরির পর নীরবতা ভাঙলেন রোহিত

বোর্ডের একজন সিনিয়র কর্মকর্তা নিউজ ১৮-কে বলেছেন, ‘এই বছর রোহিত বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দেবে ঠিকই, তবে পরবর্তীতে কী হবে, তা নিয়ে আমাদের পরিকল্পনা করতে হবে। শুধু কিছু ঘটবে বলে অপেক্ষা করা সম্ভব নয়। রোহিত যদি ওডিআই ফরম্যাট ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়, বা ২০২৩ বিশ্বকাপের পরে অধিনায়কত্বের জন্য আমাদের একটি পরিকল্পনা থাকা দরকার।’

হার্দিক তাঁর অধিনায়কত্ব ক্যারিয়ারে শুরুটা বেশ ভালো করেছেন। গত বছর অভিষেকেই গুজরাট টাইটান্সকে আইপিএল শিরোপা জিতিয়েছেন। অধিনায়ক হিসেবে তাঁর প্রথম পদক্ষেপেই সফল হন তিনি। হার্দিকের নেতৃত্বে আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড এবং এখন শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জিতেছে ভারত। প্রকৃতপক্ষে তাঁর অধিনায়কত্বের ভারত মাত্র দু'বার হেরেছে। এবং তিনি যে দল নিয়ে সাফল্য পেয়েছেন, তা মূলত তরুঁদের নিয়ে তৈরি। ভারতের এই তারকা অলরাউন্ডারই টিমকে পরবর্তীতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সেরা পছন্দ বলে মনে হচ্ছে।

বিসিসিআই-এর সেই কর্মকর্তার দাবি, ‘হার্দিক অধিনায়ক হিসেবে ভালো করছেন। তিনি তরুণ এবং তাঁর সামনে লম্বা সুযো আছে। আপাতত রোহিতের পরবর্তীতে তাঁর চেয়ে ভালো বিকল্প আর নেই। তাঁকে অবশ্যই সমর্থন করতে হবে এবং টানা সময় দিতে হবে।’

বন্ধ করুন