বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ইয়ং-লাথামের ওপেনিং জুটিতে পালটা লড়াই নিউজিল্যান্ডের, চাপ বাড়ছে ভারতের উপর
জাঁকিয়ে বসছে নিউজিল্যান্ড। ছবি- বিসিসিআই।
জাঁকিয়ে বসছে নিউজিল্যান্ড। ছবি- বিসিসিআই।

IND vs NZ: ইয়ং-লাথামের ওপেনিং জুটিতে পালটা লড়াই নিউজিল্যান্ডের, চাপ বাড়ছে ভারতের উপর

  • অভিষেক টেস্টেই ব্যক্তিগত শতরান পূর্ণ করেন শ্রেয়স আইয়ার।
  • প্রথম ইনিংসে ভারত অল-আউট হয় ৩৪৫ রানে।
  • পালটা ব্যাট করতে নেমে হাফ-সেঞ্চুরি করেছেন নিউজিল্যান্ডের দুই ওপেনার।

ঘরের মাঠে তিন ম্যাচের টি-২০ সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে টিম ইন্ডিয়া। এবার ভারতের সমানে চ্যালেঞ্জ টেস্টের আঙিনায় কিউয়িদের টেক্কা দেওয়ার। কোহলি, রোহিত, লোকেশ রাহুলের মতো প্রথমসারির সিনিয়র তারকাদের ছাড়াই কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের লড়াইয়ে নামে ভারতীয় দল। স্বাভাবিকভাবেই অজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন তরুণ ভারতীয় দলের পক্ষে কাজটা মোটেও সহজ হবে না নিশ্চিত। নিউজিল্যান্ড যদিও দলে পাচ্ছে না ট্রেন্ট বোল্ট ও ডেভন কনওয়ের মতো তারকাদের।

26 Nov 2021, 04:29:15 PM IST

দ্বিতীয় দিনের শেষে নিউজিল্যান্ড ১২৯/০

ভারতের ৩৪৫ রানের জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ১২৯ রান তুলেছে। তারা এখনও পর্যন্ত ৫৭ ওভার ব্যাট করেছে। ইতিমধ্যেই ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেছেন দুই ওপেনার। টম লাথাম ৪টি বাউন্ডারির সাহায্যে ১৬৫ বলে ৫০ রান করে অপরাজিত রয়েছেন। উইল ইয়ং ১৮০ বলে ৭৫ রান করে নট-আউট রয়েছেন। তিনি ১২টি চার মেরেছেন। আপাতত প্রথম ইনিংসের নিরিখে ভারতের থেকে ২১৬ রানে পিছিয়ে রয়েছে নিউজিল্যান্ড।

26 Nov 2021, 04:18:04 PM IST

হাফ-সেঞ্চুরি লাথামের

৪টি বাউন্ডারির সাহায্যে ১৫৭ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন টম লাথাম। ৫৫ ওভার শেষে নিউজিল্যান্ড কোনও উইকেট না হারিয়ে ১২৮ রান তুলেছে। ইয়ং ৭৪ রানে ব্যাট করছেন। লাথামের ব্যক্তিগত সংগ্রহ ৫০ রান।

26 Nov 2021, 04:01:32 PM IST

৫০ ওভারে নিউজিল্যান্ড ১২২/০

৫০ ওভারের খেলা অতিক্রান্ত। কানপুর টেস্টের প্রথম ইনিংসে এখনও কোনও উইকেট হারায়নি অস্ট্রেলিয়া। তারা বিনা উইকেটে ১২২ রান সংগ্রহ করেছে। উইল ইয়ং ৭২ রানে ব্যাট করছেন। টম লাথাম ব্যক্তিগত ৪৬ রানে অপরাজিত রয়েছেন।

26 Nov 2021, 03:22:52 PM IST

১০০ টপকাল নিউজিল্যান্ড

৩৯তম ওভারে কোনও উইকেট না হারিয়ে দলগত ১০০ রানের গণ্ডি টপকাল নিউজিল্যান্ড। ৩৯ ওভার শেষে কিউয়িদের স্কোর ১০১/০। টম লাথাম ১১১ বলে ৩৪ রান সংগ্রহ করেছেন। ১২৬ বলে ৬৩ রান করেছেন উইল ইয়ং।

26 Nov 2021, 03:06:19 PM IST

৩৫ ওভারে নিউজিল্যান্ড ৯৩/০

৩৫ ওভার শেষে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৯৩ রান তুলেছে। টম লাথাম ৯৫ বলে ২৮ রান করেছেন। উইল ইয়ং ১১৭ বলে ব্যক্তিগত ৬২ রানে ব্যাট করছেন।

26 Nov 2021, 02:41:34 PM IST

হাফ-সেঞ্চুরি ইয়ংয়ের

৮টি বাউন্ডারির সাহায্যে ৮৮ বলে ব্যক্তিগত হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন উইল ইয়ং। ইনিংসের ২৭.২ ওভারে উমেশ যাদবকে বাউন্ডারি মেরে ৫০ রানের গণ্ডি ছুঁয়ে ফেলেন কিউয়ি ওপেনার। ২৮ ওভারে নিউজিল্যান্ডের স্কোর ৭৬/০।

26 Nov 2021, 02:16:01 PM IST

চায়ের বিরতিতে নিউজিল্যান্ড ৭২/০

ভারতের ৩৪৫ রানের জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড দ্বিতীয় দিনের চায়ের বিরতিতে শক্ত ভিত গড়ে ফেলেছে। তারা ২৬ ওভার ব্যাট করে কোনও উইকেট না হারিয়ে ৭২ রান তুলেছে। উইল ইয়ং ৮৬ বলে ৪৬ রান করেছেন। তিনি ৭টি বাউন্ডারি মেরেছেন। টম লাথাম ৭২ বলে ২৩ রান করেছেন। তিনি ২টি চার মেরেছেন।

26 Nov 2021, 02:11:49 PM IST

২৫ ওভারে নিউজিল্যান্ড ৬৭/০

২৫ ওভার শেষে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৬৭ রান তুলেছে। টম লাথাম ৭০ বলে ২২ রান করেছেন। উইল ইয়ং ৮২ বলে ব্যক্তিগত ৪২ রানে ব্যাট করছেন।

26 Nov 2021, 01:58:41 PM IST

৫০ টপকাল নিউজিল্যান্ড

২১তম ওভারে প্রথম ইনিংসে দলগত ৫০ রানের গণ্ডি টপকে গেল নিউজিল্যান্ড। ২১ ওভার শেষে নিউজিল্যান্ডের স্কোর ৫৫/০। টম লাথাম ১৮ ও উইল ইয়ং ব্যক্তিগত ৩৪ রানে ব্যাট করছেন।

26 Nov 2021, 01:40:12 PM IST

১৫ ওভারে নিউজিল্যান্ড ৩৫/০

১০ ওভার শেষে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে কোনও উইকেট না হারিয়ে ৩৫ রান তুলেছে। টম লাথাম ৪৯ বলে ১০ রান করেছেন। তিনি ১টি বাউন্ডারি মেরেছেন। উইল ইয়ং ৪২ বলে ব্যক্তিগত ২৩ রানে ব্যাট করছেন। তিনি ৩টি চার মেরেছেন। ১৫তম ওভারের শেষ বলে রিভিউ নিয়ে বাঁচেন লাথাম।

26 Nov 2021, 01:19:13 PM IST

১০ ওভারে নিউজিল্যান্ড ১৮/০

১০ ওভার শেষে নিউজিল্যান্ড কোনও উইকেট না হারিয়ে ১৮ রান তুলেছে। টম লাথাম ৩৩ বলে ৫ রান করেছেন। উইল ইয়ং ২৮ বলে ব্যক্তিগত ৮ রানে ব্যাট করছেন।

26 Nov 2021, 12:57:04 PM IST

৫ ওভারে নিউজিল্যান্ড ৮/০

৫ ওভার শেষে নিউজিল্যান্ড কোনও উইকেট না হারিয়ে ৮ রান তুলেছে। লাথাম ৫ ও ইয়ং ব্যক্তিগত ২ রানে ব্যাট করছেন।

26 Nov 2021, 12:36:09 PM IST

নিউজিল্যান্ডের প্রথম ইনিংস শুরু

নিউজিল্যান্ডের হয়ে ওপেন করতে নামেন টম লাথাম ও উইল ইয়ং। ভারতের হয়ে বোলিং শুরু করেন অভিজ্ঞ ইশান্ত শর্মা। প্রথম ওভারে নো-বলের সৌজন্যে এক রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

26 Nov 2021, 12:26:11 PM IST

প্রথম ইনিংসে ভারত অল-আউট ৩৪৫ রানে

১১১.১ ওভারে আজাজ প্যাটেলের বলে এলবিডব্লিউ হন ইশান্ত শর্মা। ৫ বল খেলে খাতা খুলতে পারেননি ইশান্ত। ভারত প্রথম ইনিংসে ৩৪৫ রানে অল-আউট হয়ে যায়। উমেশ যাদব ১টি ছক্কার সাহায্যে ৩৪ বলে ১০ রান করে অপরাজিত থাকেন।

26 Nov 2021, 12:15:37 PM IST

অশ্বিন আউট

লাঞ্চের পর প্রথম ওভারেই রবিচন্দ্রন অশ্বিনের উইকেট তুলে নেন আজাজ প্যাটেল। ১০৯.২ ওভারে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন অশ্বিন। ৫টি বাউন্ডারির সাহায্যে ৫৬ বলে ৩৮ রান করেন রবিচন্দ্রন। ভারত ৩৩৯ রানে ৯ উইকেট হারায়। ক্রিজে শেষ ব্যাটসম্যান ইশান্ত শর্মা।

26 Nov 2021, 11:35:38 AM IST

লাঞ্চের বিরতি

দ্বিতীয় দিনের লাঞ্চের বিরতিতে ভারত প্রথম ইনিংসে ১০৯ ওভার ব্যাট করে ৮ উইকেটের বিনিময়ে ৩৩৯ রান সংগ্রহ করেছে। রবিচন্দ্রন অশ্বিন ৫টি বাউন্ডারির সাহায্যে ৫৪ বলে ৩৮ রান করে অপরাজিত রয়েছেন। ২৮ বলে ৪ রান করে নট-আউট রয়েছেন উমেশ যাদব।

26 Nov 2021, 11:19:45 AM IST

১০৬ ওভারে ভারত ৩২৮/৮

১০৬ ওভার শেষে ভারত ৮ উইকেটের বিনিময়ে ৩২৮ রান তুলেছে। রবিচন্দ্রন অশ্বিন ৩১ রানে ব্যাট করছেন। এখনও খাতা খোলেননি উমেশ যাদব।

26 Nov 2021, 10:57:23 AM IST

১০০ ওভারে ভারত ৩১৪/৮

১০০ ওভার শেষে ভারত ৮ উইকেট হারিয়ে ৩১৪ রান তুলেছে। রবিচন্দ্রন অশ্বিন ব্যক্তিগত ২১ রানে ব্যাট করছেন। এখনও খাতা খুলতে পারেননি উমেশ যাদব।

26 Nov 2021, 10:51:52 AM IST

অক্ষর প্যাটেল আউট

৯৮.৬ ওভারে টিম সাউদির বলে ব্লান্ডেলের দস্তানায় ধরা পড়লেন অক্ষর প্যাটেল। ৯ বলে ৩ রান করে আউট হন অক্ষর। ভারত ৩১৩ রানে ৮ উইকেট হারায়। সাউদি ইনিংসে ৫ উইকেট পূর্ণ করেন। ক্রিজে নতুন ব্যাটসম্যান উমেশ যাদব।

26 Nov 2021, 10:38:52 AM IST

শ্রেয়স আইয়ার আউট

শ্রেয়স আইয়ারকে ফিরিয়ে ভারতীয় শিবিরে জোর ধাক্কা দিলেন টিম সাউদি। ৯৬.১ ওভারে সাউদির বলে ইয়ংয়ের হাতে ধরা পড়েন শ্রেয়স। ১৩টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৭১ বলে ১০৫ রান করে ক্রিজ ছাড়েন আইয়ার। ভারত ৩০৫ রানে ৭ উইকেট হারায়। সাউদির এটি ইনিংসে চার নম্বর শিকার। ক্রিজে নতুন ব্যাটসম্যান অক্ষর প্যাটেল। ৯৭ ওভারে ভারতের স্কোর ৩১০/৭। অশ্বিন ব্যাট করছেন ২০ রানে।

26 Nov 2021, 10:28:31 AM IST

ভারতকে ৩০০-র গণ্ডি পার করালেন অশ্বিন

৯৫তম ওভারে টিম সাউদিকে জোড়া বাউন্ডারি মেরে ভারতকে ৩০০-র গণ্ডি পার করালেন রবিচন্দ্রন অশ্বিন। ৯৫ ওভার শেষে ভারতের স্কোর ৩০১/৬। শ্রেয়স ১০৪ ও অশ্বিন ১৩ রানে ব্যাট করছেন।

26 Nov 2021, 10:14:03 AM IST

ঋদ্ধিমান সাহা আউট

সুযোগ কাজে লাগাতে ব্যর্থ ঋদ্ধিমান সাহা। ঋষভ পন্তের অনুপস্থিতিতে কানপুরে উইকেটকিপিংয়ে ফেরেন বাংলার উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবে প্রথম ইনিংসে তিনি ১২ বল খেলে মাত্র ১ রান করে আউট হয়ে বসেন। সাউদির বলে ব্লান্ডেলের দস্তানায় ধরা পড়েন ঋদ্ধি। ভারত ২৮৮ রানে ৬ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান রবিচন্দ্রন অশ্বিন।

26 Nov 2021, 10:07:17 AM IST

শতরান শ্রেয়সের

টেস্ট অভিষেকেই দুরন্ত শতরান করলেন শ্রেয়স আইয়ার। ১২টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৫৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেন শ্রেয়স। ভারত ৯২ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৮৮ রান তুলেছে। শ্রেয়স ১০৪ রানে ব্যাট করছেন। ঋদ্ধিমান সাহা অপরাজিত রয়েছেন ১ রান করে। 

26 Nov 2021, 09:59:03 AM IST

৯০ ওভারে ভারত ২৮১/৫

৯০ ওভার শেষে টিম ইন্ডিয়া ৫ উইকেটের বিনিময়ে ২৮১ রান তুলেছে। শ্রেয়স আইয়ার ব্যক্তিগত শতরানের দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছেন। তিনি ৯৭ রান করেছেন। ঋদ্ধিমান সাহা ব্যাট করছেন ১ রানে।

26 Nov 2021, 09:46:07 AM IST

জাদেজাকে ফেরালেন সাউদি

রবীন্দ্র জাদেজাকে ফিরিয়ে দ্বিতীয় দিনের শুরুতেই ভারতীয় শিবিরে ধাক্কা দিলেন টিম সাউদি। ৮৬.৬ ওভারে জাদেজাকে বোল্ড করেন কিউয়ি পেসার। ৬টি বাউন্ডারির সাহায্যে ১১২ বলে ৫০ রান করে ক্রজ ছাড়েবন জাদেজা। ভারত ২৬৬ রানে ৫ উইকেট হারায়। ক্রিজে নতুন ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা।

26 Nov 2021, 09:39:03 AM IST

দ্বিতীয় দিনের খেলা শুরু

দ্বিতীয় দিনের খেলা শুরু। গতদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান শ্রেয়স ও জাদেজা পুনরায় ব্যাটিং শুরু করেন। প্রথম দিনে মাঠ ছাড়া টিম সাউদি দ্বিতীয় দিনে নিউজিল্যান্ডের হয়ে বোলিং শুরু করেন। প্রথম ওভারের ৬টি বল খেলে কোনও রান সংগ্রহ করতে পারেননি জাদেজা। দ্বিতীয় ওভারে বল করচে আসেন জেমিসন। জোড়া বাউন্ডারি মারেন শ্রেয়স। ৮৬ ওভার শেষে ভারতের স্কোর ২৬৬/৪। শ্রেয়স ব্যাট করছেন ব্যক্তিগত ৮৩ রানে।

26 Nov 2021, 08:47:17 AM IST

প্রথম দিনের স্কোর

মন্দ আলোয় প্রথম দিনের খেলা নির্ধারিত সময়ের বেশ কিছুক্ষণ আগেই শেষ করে দিতে বাধ্য হন আম্পায়াররা। প্রথম দিনে ৮৪ ওভার ব্যাট করে ভারত ৪ উইকেটের বিনিময়ে ২৫৮ রান তোলে। শ্রেয়স ৭টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১৩৬ বলে ৭৫ রান করে অপরাজিত ছিলেন। ৬টি বাউন্ডারির সাহায্যে ১০০ বলে ৫০ রান করে নট-আউট থাকেন রবীন্দ্র জাদেজা।

26 Nov 2021, 08:45:36 AM IST

নজর জাদেজা-শ্রেয়সের দিকে

কানপুর টেস্টের প্রথম দিনে টিম ইন্ডিয়াকে ব্যাট হাতে নির্ভরতা দিয়েছেন শুভমন গিল, শ্রেয়স আইয়ার ও রবীন্দ্র জাদেজা। গিল হাফ-সেঞ্চুরি করে আউট হয়েছেন। তবে শ্রেয়স ও জাদেজা উভয়েই ব্যক্তিগত হাফ-সেঞ্চুরির গণ্ডি টপকে অপরাজিত রয়েছেন। অভিষেককারী শ্রেয়সের সামনে ব্যক্তিগত শতরানের হাতছানি রয়েছে। শতরান করার সুযোগ রয়েছে জাদেজার সামনেও। এখন দেখার যে, দ্বিতীয় দিনের সকালটা নির্বিঘ্নে কাটিয়ে শ্রেয়স-জাদেজা জুটি নিজেদের ইনিংসকে তিন অঙ্কে টেনে নিয়ে যেতে পারেন কিনা।

বন্ধ করুন