বাংলা নিউজ > ময়দান > IND vs NZ: ভিডিয়ো- সেই বাঁ-হাতি স্পিনারের বলেই বোল্ড হয়ে অবাক কোহলি, টেকনিক নিয়ে প্রশ্ন গাভাসকরের

IND vs NZ: ভিডিয়ো- সেই বাঁ-হাতি স্পিনারের বলেই বোল্ড হয়ে অবাক কোহলি, টেকনিক নিয়ে প্রশ্ন গাভাসকরের

বাঁ-হাতি স্পিনারকে খেলতে ব্যর্থ বিরাট কোহলি।

এ দিন আরও এক বার কোহলির বাঁ-হাতি স্পিনের বিরুদ্ধে দুর্বলতা ধরা পড়ল। ২০২১ সাল থেকে এটি পঞ্চম বারের মতো বাঁ-হাতি স্পিনারের বলে আউট হলেন তিনি। এই ম্যাচ শুরুর আগে বাঁ-হাতি স্পিনের বিরুদ্ধে তাঁর পরিসংখ্যান সবচেয়ে খারাপ ছিল। সেটা আরও খারাপ হল।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দুরন্ত ছন্দে ছিলেন কোহলি। তিরুঅনন্তপুরমে শেষ ম্যাচে ১১০ বলে ১৬৬ রানের দুরন্ত ইনিংসের রেশ অবশ্য বজায় থাকল না নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই-এ। ছন্দপতন হল কোহলির। শেষ চার ওডিআই ম্যাচে তিনি তিনটি সেঞ্চুরি করেছিলেন। তবে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে হতাশ করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এ দিন ফের বাঁ-হাতি স্পিনারের বলে বোল্ড হন কোহলি।

বুধবার ১০ বলে ৮ রান করে মিচেল স্যান্টনারের বলে বোল্ড-আউট হয়ে সাজঘরে ফেরেন কোহলি। ভারতের দ্রুত উইকেট ফেলতেই টম লাথাম ভারতের ইনিংসের শুরুর দিকেই স্যান্টনারকে এনেছিলেন। আর লাথামের ভাবনাকে সাফল্যের রুপ দেন স্যান্টনার। বিরাট কোহলিকে আউট করে।

আরও পড়ুন: জীবনে কোনও টার্গেট নেই, শুধু রান বানাতে চাই- দলে না সুযোগ পেয়ে দার্শনিক সরফরাজ

স্যান্টনারের বিরুদ্ধে কোহলির দ্বৈরথের আগে, কিউয়ি স্পিনারের তৃতীয় ওভারে শুভমান গিল তাঁকে ২টি বাউন্ডার হাঁকিয়েছিলেন। সেটি ছিল ভারতের ইনিংসের ১৪তম ওভার। সেই ওভারে ১২ রান দিয়েছিলেন স্যান্টনার। তবে ১৬তম ওভারে বল করতে এসে, দ্বিতীয় বলেই আসল কাজটি করেন তিনি।

১৬তম ওভারের প্রথম বলটি ছিল লেগ সাইডে একটি স্লাইডার, যা কোহলি শর্ট ফাইন-লেগ খেললেও, খুব বেশি দূর যাইনি। কোনও রান হয়নি। পরের ডেলিভারিতে স্যান্টনার তাঁর নিখুঁত লাইনে বল রেখে বোল্ড করেন কোহলিকে। বলটি কিছুটা ডিপ করে সোজা ঢুকে যায়। কোহলি বলটি বুঝতেই পারেননি। এগিয়ে গিয়ে খেলা উচিত ছিল। তবে কোহলি পিছিয়ে গিয়ে বলের লাইনের ভিতরে খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। এতেই তিনি বোল্ড হয়ে যান। কোহলি প্রায়ই স্পিনারের বল বুঝতে না পেরে আউট হচ্ছেন। এ দিন তিনি মাত্র ৮ রান করে আউট হয়ে যান।

এ দিন আরও এক বার কোহলির বাঁ-হাতি স্পিনের বিরুদ্ধে দুর্বলতা ধরা পড়ল। ২০২১ সাল থেকে এটি পঞ্চম বারের মতো বাঁ-হাতি স্পিনারের বলে আউট হলেন তিনি। এই ম্যাচ শুরুর আগে বাঁ-হাতি স্পিনের বিরুদ্ধে তাঁর পরিসংখ্যান সবচেয়ে খারাপ ছিল। সেটা আরও খারাপ হল। এর আগে তাঁর বাঁ-হাতি স্পিনারের বিরুদ্ধে গড় ছিল মাত্র ১৮ এবং তার স্ট্রাইক রেট ছিল ৭১। অথচ অন্যান্য স্পিনারদের বিরুদ্ধে একই সময়ে তাঁর গড় এবং স্ট্রাইক রেটের থেকে যথেষ্ট কম।

আরও পড়ুন: বুমরাহ নন, 2023 ODI WC আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে রোহিতের প্রথম পছন্দ সিরাজ

ওয়ানডে-তে দ্বিতীয় বার স্যান্টনারের বলে আউট হলেন কোহলি। বিশ্বের সব স্পিনারদের মধ্যে স্যান্টনারের বিরুদ্ধে কোহলির সবচেয়ে খারাপ স্ট্রাইক রেট (১১ ম্যাচে ৭১)।

কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাসকর কোহলির এ রকম ভাবে আউট হওয়াতে বেশ বিরক্ত হয়েছেন। গাভাসকর ধারাভাষ্য দেওয়ার সময়ে বলেছেন, কোহলির পিছনে না গিয়ে এগিয়ে গিয়ে খেলা উচিত ছিল। গাভাসকরের দাবি, ‘ও লাইনের ভিতরে খেলেছে, তাই বলটিকে বাইরের প্রান্ত অতিক্রম করার জন্য সামান্য একটু ঘুরে গিয়েছে। ও এমন একটি বলে আউট হয়েছে, যেটা ওর সামনে এগিয়ে খেলা উচিত ছিল। এটি শর্ট বল ছিল না। বলটি কেবল ঘুরে গিয়েছে একটুখানি এবং এটি একটি ব্যাটারের বাইরের প্রান্ত অতিক্রম করে গিয়েছে।’

বন্ধ করুন