বাংলা নিউজ > ময়দান > Ind vs SA: আগে ঠিকমতো ব্যাটও করতে পারতেন না, সেই বুমরাহের থেকেও কম গড় কমে গেল রাহানের!
অজিঙ্কা রাহানে এবং জসপ্রীত বুমরাহ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স এবং টুইটার @bet365)
অজিঙ্কা রাহানে এবং জসপ্রীত বুমরাহ। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স এবং টুইটার @bet365)

Ind vs SA: আগে ঠিকমতো ব্যাটও করতে পারতেন না, সেই বুমরাহের থেকেও কম গড় কমে গেল রাহানের!

  • ইংল্যান্ড সিরিজ থেকে টেস্টের নিরিখে এই অবস্থা হয়েছে।

ভয়ঙ্কর ফর্মে আছেন জীবনে। এতটাই ভয়ঙ্কর ফর্ম যে ইংল্যান্ড সিরিজের শুরু থেকে জসপ্রীত বুমরাহের থেকেও গড় কমে গিয়েছে অজিঙ্কা রাহানের। সেইসময় থেকে ভারত যে একটা বা দুটো টেস্ট খেলেছে, তা মোটেও নয়। সাতটি টেস্টে খেলে ফেলেছে টিম ইন্ডিয়া।

পরিসংখ্যান অনুযায়ী, গত বছরে ইংল্যান্ড সিরিজের শুরু থেকে টেস্টে রাহানের গড় দাঁড়িয়েছে ১৮। সাত টেস্টে (১২ ইনিংস) করেছেন ২১৬ রান। সর্বোচ্চ করেছেন ৬১ রান। বল খেলেছেন মাত্র ৫১২ টি। যা পাঁচ নম্বরে ব্যাট করতে নামা খেলোয়াড়ের পক্ষে যথেষ্ট কম। অন্যদিকে, ছ'টি টেস্টে (১০ ইনিংসে) বুমরাহ করেছেন ১২২ রান। গড় ২০.৩৩। সর্বোচ্চ ৩৪ রানে অপরাজিত থেকেছেন। 

এমনিতে সেই গড়ের পরিসংখ্যানে এগিয়ে থাকলেও বুমরাহ যেহেতু ১০ নম্বরে ব্যাট করেন, তাই তিনি একাধিকবার অপরাজিত থেকেছেন। যা গড় বাড়ানোর ক্ষেত্রে সাহায্য করেছে। ৩৪ রান যখন করেছিলেন, তখন অপরাজিত ছিলেন। সোমবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টেও ১৪ রানে অপরাজিত থাকেন। তা সত্ত্বেও বুমরাহ হলেন দলের ১০ নম্বর ব্যাটার। যিনি বছরখানেক আগে সেভাবে রানও করতে পারতেন না। সেই বুমরাহই একজন মিডল অর্ডার ব্যাটারকে গড়ের নিরিখে ছাড়িয়ে যাচ্ছেন, তা থেকেই স্পষ্ট যে রাহানের কী ভয়ঙ্কর রানের খরা চলছে। তাও একটি বা দুটি টেস্টে নয়, সাতটি টেস্টের নিরিখে সেই পরিসংখ্যান উঠে এসেছে। যে সংখ্যাটা যথেষ্ট বেশি।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে রানের মধ্যে নেই রাহানে। গত বছরে ১৩ ম্যাচে মাত্র ৪৭৯ রান করেছিলেন ভারতের প্রাক্তন সহ-অধিনায়ক। সর্বোচ্চ ৬৭ রান করেছিলেন। গড় ২০.৮২। মাত্র দুটি অর্ধশতরান করেছিলেন। তাঁর শতরান এসেছিল ২০২০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্টে। দক্ষিণ আফ্রিকা সিরিজে তো তাঁকে দল থেকে তাঁকে বাদ দেওয়ার দাবিও উঠেছিল।

বন্ধ করুন