বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > কোহলি, ধোনিদের সঙ্গে IPL-এ অংশ নিচ্ছেন বনগাঁর দিনমজুরের ছেলেও, চেনেন তাঁকে?
স্কোরারের ভূমিকায় তনয় পান্তি। 
স্কোরারের ভূমিকায় তনয় পান্তি। 

কোহলি, ধোনিদের সঙ্গে IPL-এ অংশ নিচ্ছেন বনগাঁর দিনমজুরের ছেলেও, চেনেন তাঁকে?

  • বনগাঁ স্টেডিয়ামের তিন নম্বর গেট লাগোয়া এক ছোট্ট ঘর থেকে ক্রিকেট নিয়ে স্বপ্ন দেখা শুরু করেন এই বঙ্গসন্তান।

ভারতের ঘরে ঘরে ছোটবেলা থেকে বহু মানুষই ক্রিকেটার হওয়ার স্বপ্ন নিয়ে বড় হয়। তবে গুটিকয়েক জনই নিজের স্বপ্ন সফল করতে পারে। পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার বনগাঁর তনয় পান্তিও ক্রিকেটার হওয়ার স্বপ্ন নিয়ে বড় হলেও, সেই স্বপ্নপূরণ হয়নি। তবে হাল না ছেড়ে নিজের প্রিয় খেলার সঙ্গে অন্য ভূমিকায় জুড়ে গিয়েছেন তিনি।

বনগাঁ স্টেডিয়ামের তিন নম্বর গেট লাগোয়া এক ছোট্ট বাড়িতে দরিদ্র দিনমজুরের ঘরে জন্ম তনয়ের। বাবা জীবন পান্তির স্বল্প রোজগার ও চার সন্তানের পরিবারে তনয়ের ক্রিকেটার হওয়ার স্বপ্ন সার্থক হয়নি। তবে বর্তমানে তিনি বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, ইয়ন মর্গ্যানদের মতোই আইপিএলে নিজের দক্ষতা প্রদর্শন করছেন। বদলে গিয়েছে শুধু পিচ। ব্যাটের বদলে কম্পিউটারের মাউস হাতে স্কোরের ভূমিকায় রয়েছেন তনয়।

গত বছর আইপিএলেও দুবাইতে তিনি স্কোরার হিসাবে লেটার মার্কস নিয়ে নিজের দায়িত্ব উতরেছেন। এবছর তাই ফের ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের তরফে তাঁকে স্কোরার হিসাবে পাঠানো হয়েছে। সাধারণত কোন ব্যাটসম্যান কত রান করল, কোন বোলার কত করল, কটা উইকেট নিল, ক্রিকেটের নিয়ম অনুযায়ী এটাই তনয়দের কাজ। তবে বর্তমানে তা একটু জটিল হয়েছে বৈকি। 

ক্রিকেট আধিকারিকদের সাধারণ পরিসংখ্যানের বাইরেও কত মিনিটে কোন দল নিজেদের ওভার শেষ করছে, সম্প্রচারকারী সংস্থা তথা বিভিন্ন সংবাদ মাধ্যমের জন্য ব্যাটসম্যান বোলারদের স্ট্রাইক রেট ইত্যাদি নানা বিষয়েও স্কোরারকে খেয়াল রাখতে হয়। তনয় ইলেকট্রনিক স্কোরবোর্ড মনিটর হিসাবে কাজ করেন। তার দক্ষতার সুবাদে শুধুমাত্র আইপিএল নয়, বিসিসিআইয়ের তরফে তাঁকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও স্কোরারের ভূমিকায় দেখা যাবে। 

বন্ধ করুন