বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > GT vs CSK: মাত্র ১৫ ওভারের খেলা, IPL Final-এ চতুর্থ সর্বোচ্চ টোটাল চেসের রেকর্ড গড়ল CSK

GT vs CSK: মাত্র ১৫ ওভারের খেলা, IPL Final-এ চতুর্থ সর্বোচ্চ টোটাল চেসের রেকর্ড গড়ল CSK

পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন হল চেন্নাই সুপার কিংস। ছবি: পিটিআই

টাইটান্সের দেওয়া ২১৫ রানের লক্ষ্য সিএসকে তাড়া করতে নামলে বৃষ্টি শুরু হয়। পরে বৃষ্টি থামলে ডিএলএসে মেথডে ওভার কমে। কমে রানও। ১৫ ওভারে ১৭১ করতে হত চেন্নাইকে। আর সেই লক্ষ্যে দলকে শেষ পর্যন্ত পৌঁছে দিয়ে নায়ক হয়ে যান রবীন্দ্র জাদেজা। সেই সঙ্গে চেন্নাইও গড়ে ফেলে বড় নজির।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে হার্দিক পাণ্ডিয়ার গুজরাট টাইটান্স দল হিসেবে রেকর্ড রানের নজির গড়েছিলেন। আর সেই রান তাড়া করতে জিততে হলে, মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসকেও গড়তে হত সর্বকালের নজির। তবে ডিএলএস মেথডে রান কমে যাওয়ায় কমল ওভারও। সেই দিক থেকে নজির গড়েই পাঁচে পাঁচ করল সিএসকে।

যদিও টাইটান্সের দেওয়া ২১৫ রানের লক্ষ্য সিএসকে তাড়া করতে নামলে বৃষ্টি শুরু হয়। পরে বৃষ্টি থামলে ডিএলএসে মেথডে ওভার কমে। কমে রানও। ১৫ ওভারে ১৭১ করতে হত চেন্নাইকে। আর সেই লক্ষ্যে দলকে শেষ পর্যন্ত পৌঁছে দিয়ে নায়ক হয়ে যান রবীন্দ্র জাদেজা। প্রসঙ্গে, টাইটান্সের করা ২১৪ রান আইপিএল ফাইনালে কোনও দলের করা সর্বোচ্চ রানের নজির।

আরও পড়ুন: IPL Final-এ ০.০৮ সেকেন্ডে শুভমনের স্ট্যাম্পিং, ঋদ্ধির দুরন্ত ক্যাচ- ৪২ ছুঁইছুঁই বয়সেও একাধিক নজির কিপার ধোনির

এর আগে আইপিএল ফাইনালে ২০১৪ সালে বেঙ্গালুরুতে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ২০০ রান তাড়া করে জিতেছিল কলকাতা নাইট রাইডার্স। ২০১২ সালে চেন্নাইয়ে গিয়ে লসিএসকে-র বিরুদ্ধে ফাইনালে ১৯১ রান তাড়া করে জিতেছিল সেই নাইটরা। প্রথম দু'টি বড় রান তাড়া করে জয়ের রেকর্ড এখন কলকাতার ঝুলিতে। তবে সেই রেকর্ড সোমবার আমদাবাদে ভেঙে যেতে পারত। যদি বৃষ্টিতে রান এবং ওভার কমে না যেত। কারণ ১৫ ওভারে ১৭১ রান তাড়া করে জয়টা নিঃসন্দেহে অনেক বড় কৃতিত্বের বিষয়। এ ছাড়াও ২০১৮ সালে মুম্বইয়ে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ফাইনালে ১৭৯ রান তাড়া জিতেছিল সিএসকে।

সোমবার ২০২৩ আইপিএল ফাইনালে শেষ দুই বলে প্রয়োজন ছিল ১০ রান। ডাগআউটে চোখ বন্ধ করে বসেছিলেন ধোনি। গ্যালারিতে কয়েকটা উদ্বিগ্ন মুখ। কে ভেবেছিল এই জায়গা থেকে জিতবে চেন্নাই সুপার কিসং! কিন্তু অসম্ভবকে সম্ভব করলেন জাড্ডু‌। শেষ দুই বলে পরপর ছয় এবং চার। ভূমিপুত্রের কাছেই হার গুজরাটের। শেষ বল সুইপ করেই সেলিব্রেট করতে শুরু করেন জাদেজা। মাঠে ঢুকে পড়ে চেন্নাই সুপার কিংসের ক্রিকেটাররা। কিন্তু তখনও সাইডলাইনে চোখ বন্ধ করে বসে ধোনি। জানেন না দল জিতে গিয়েছে। সটান দলনেতার কাছে ছুটে যান জাদেজা। জাড্ডুকে কোলে তুলে নেন ধোনি। নিঃসন্দেহে ঐতিহাসিক জয়।

আরও পড়ুন: সুদর্শন চক্রে কাটা পড়লেন CSK বোলাররা, ৯৬ করে রেকর্ড চেন্নাই এক্সপ্রেসের

সোমবার মধ্যরাতে আহমেদাবাদের মোতেরায় ৫ উইকেটে গুজরাট টাইটান্সকে হারিয়ে চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২১৪ রান তোলে গুজরাট। বৃষ্টিতে প্রায় আড়াই ঘণ্টা নষ্ট হওয়ায় ১৫ ওভারে চেন্নাইয়ের টার্গেট দাঁড়ায় ১৭১। শেষ ওভারে ১৩ রান দরকার ছিল চেন্নাইয়ের। ঘড়ির কাঁটায় তখন ঠিক দেড়টা। প্রথম বলে রান নিতে পারেনি চেন্নাই। প্রথম চার বলে হল মাত্র ৩ রান। এখানেই ম্যাচের ভাগ্য প্রায় নির্ধারিত হয়ে গিয়েছিল। বাকিটা ইতিহাস। পাঁচবার আইপিএল জিতে মুম্বই ইন্ডিয়ান্সকে ছুঁয়ে ফেলল চেন্নাই।

রোহিতকে ছুঁলেন ধোনি। মুম্বই, চেন্নাইয়ের পর তৃতীয় দল হিসেবে পরপর আইপিএল জেতা হল না গুজরাট টাইটান্সের। রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনির ক্লাবে নাম লেখাতে পারলেন না হার্দিক পাণ্ডিয়া। ঘরের মাঠে খেতাব হাতছাড়া গুজরাটের। অন্যদিকে মধুরেণ সমাপয়েৎ মহেন্দ্র সিং ধোনির।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা Bournemouth vs Luton Town Live Score, Bournemouth 4-3 Luton Town EPL 2023 বাড়িতে ফ্রিজ নেই? চিন্তা করবেন না, এবার সহজেই পেয়ে যান ঠান্ডা জল হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল ‘ভারত বিশ্বের প্রাণবন্ত গণতন্ত্র,’ মোদীর নেতৃত্বের প্রতি কৃতজ্ঞ আমেরিকার মমতা বন্দ্যোপাধ্যায়ের দলকে ভোট দিয়েই প্রয়াত বৃদ্ধা, মৃত্যুর মুখে করলেন ইচ্ছাপূরণ অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার নয়া সপ্তাহেই গভীর নিম্নচাপ তৈরি! ঘূর্ণিঝড় হবে? তার আগেই শুরু ঝড়-বৃষ্টি বাংলায় আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো

Latest IPL News

'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত CSK-র রায়নার বড় ভূমিকা ছিল তাঁর কেরিয়ার গড়ার ক্ষেত্রে, ফাঁস করলেন RCB-র বিরাট কোহলির বিরাট হয়ে ওঠার পিছনে বড় অবদান রয়েছে ধোনির, দাবি সুনীল গাভাসকরের শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.