বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: পরপর ২টি ম্যাচই জিততে পারেনি পঞ্জাব, ভালো দল গড়েও ধারাবাহিকতার অভাবেই ভুগতে হল মায়াঙ্কদের

IPL 2022: পরপর ২টি ম্যাচই জিততে পারেনি পঞ্জাব, ভালো দল গড়েও ধারাবাহিকতার অভাবেই ভুগতে হল মায়াঙ্কদের

পঞ্জাব কিংস। ছবি- পিটিআই (PTI)

স্কোয়াডে শিখর ধাওয়ান, জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন, কাগিসো রাবাদার মতো ক্রিকেটার থাকা সত্ত্বেও IPL 2022-এর প্লে-অফে উঠতে ব্যর্থ পঞ্জাব কিংস। দেখে নেওয়া যাক চলতি মরশুমে পঞ্জাবের ব্যর্থতার কারণ।

মেগা নিলাম থেকে দারুণ দল গড়ে নেয় পঞ্জাব কিংস। নেহাৎ মন্দ খেলেনি তারা। তা সত্ত্বেও কেন চলতি আইপিএলের প্লে-অফে উঠতে পারল না পঞ্জাব, দেখে নেওয়া যাক সম্ভাব্য কারণ।

নেতা হিসেবে মায়াঙ্কের ব্যর্থতা: লোকেশ রাহুল দল ছাড়ার পরে মায়াঙ্ক আগরওয়ালকে ক্যাপ্টেন নির্বাচিত করে পঞ্জাব কিংস। তবে ক্যাপ্টেন যখন নিজের ফর্ম নিয়ে দুশ্চিন্তায় থাকেন, তখন খোলা মনে নেতৃত্ব দেওয়া কঠিন হয়ে দাঁড়ায় তাঁর পক্ষে। মায়াঙ্ক ব্যাট হাতে মোটেও ছন্দে ছিলেন না। বাধ্য হয়েই ব্যাটিং অর্ডারের জায়গা বদল করতে হয় তাঁকে। ১৩ ম্যাচের ১২টি ইনিংসে মায়াঙ্ক মাত্র ১৬.৩৩ গড়ে মাত্র ১৯৬ রান সংগ্রহ করেন। স্বাভাবিকভাবেই ব্যাট হাতে ব্যর্থ হওয়ায় সামনে থেকে দলকে উদ্বুদ্ধ করা সম্ভব হয়নি তাঁর পক্ষে।

পরিকল্পনায় ভুল:- শাহরুখ খানের মতো ক্রিকেটারকে যথাযথ ব্যবহার করতে পারেনি পঞ্জাব। কম্বিনেশনের স্বার্থেই হোক বা ফর্মের কারণে, শাহরুখকে মাত্র ৮টি ম্যাচে মাঠে নামায় পঞ্জাব। তিনি ১৬.৭১ গড়ে ১১৭ রান সংগ্রহ করেন। অথচ শাহরুখের মধ্যে যেমন বিস্তর সম্ভাবনা দেখা গিয়েছিল, তাতে আইপিএলের নায়ক হয়ে উঠতে পারতেন তিনি।

আরও পড়ুন:- IPL 2022: এক মরশুমে ১০০০ ছক্কা, আইপিএলের ইতিহাসে এই প্রথম, রেকর্ডের সঙ্গে জড়িয়ে রইলেন লিভিংস্টোন

ধারাবাহিকতার অভাব: লিগের ১৪টি ম্যাচের মধ্যে ৭টি ম্যাচে জয় তুলে নেয় পঞ্জাব। তবে তারা পরপর ২টি ম্যাচে জয় তুলে নিতে পারেনি একবারও। একটি ম্যাচে জিতেই পরের ম্যাচে হারতে হয়েছে পঞ্জাবকে। ফলে মোমেন্টাম ছাড়াও একটা যথাযথ উইনিং কম্বিনেশনই গড়ে ওঠেনি।

আরও পড়ুন:- SRH vs PBKS: ছক্কার ফুলঝুরি লিভিংস্টোনের ব্যাটে, সমর্থকদের ভরপুর মনোরঞ্জন করে IPL 2022-কে বিদায় জানাল পঞ্জাব

চতুর্থ ও পঞ্চম বোলারের উইকেট তুলতে না পারা: বোলিং লাইনআপে কাগিসো রাবাদাকে কেউই যথাযথ সঙ্গ দিতে পারেননি। রাবাদা ১৩ ম্যাচে ২৩টি উইকেট নিয়েছেন। অর্শদীপ মন্দ বোলিং করেননি। তবে তিনি মোটে ১০টি উইকেট নিয়েছেন। যুজবেন্দ্র-কুলদীপরা যেখা ঝুড়ি ঝুড়ি উইকেট তুলেছেন চলতি আইপিএলে, রাহুল চাহার ততটা সফল হতে পারেননি। পঞ্জাবের স্পিন বিভাগকে নিতান্ত দুর্বল দেখিয়েছে। যার ফল ভুগতে পয়েছে তাদের।

বন্ধ করুন