বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022 Auction: কত জনকে কিনতে হবেই, এক্সিলেরেটেড নিলাম কী! জেনে নিন দ্বিতীয় দিনের নিয়ম-কানুন

IPL 2022 Auction: কত জনকে কিনতে হবেই, এক্সিলেরেটেড নিলাম কী! জেনে নিন দ্বিতীয় দিনের নিয়ম-কানুন

জেনে নিন দ্বিতীয় দিনের নিয়ম-কানুন (ছবি:বিসিসিআই)

প্রথম দিনে ১০ টি দল মোট ৭৪ জন খেলোয়াড় কিনেছে। ২৩ জন খেলোয়াড়কে কোনও ক্রেতাই কেনেনি। এখন দ্বিতীয় দিনে বাকি খেলোয়াড়ের সংখ্যা আসবে। তো চলুন আপনাকে বলি দ্বিতীয় দিনের নিয়ম-কানুন সম্পর্কে।

দুই দিন ধরে চলবে এবারে মেগা নিলাম। ১৩ ফেব্রুয়ারি রবিবার নিলামের দ্বিতীয় দিন। এদিন আবারও অনেক খেলোয়াড়ের ভাগ্যের পরিবর্তন হতে দেখা যাবে। এমন পরিস্থিতিতে, দ্বিতীয় দিনের জন্য কী কী গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে সে সম্পর্কে আমরা আপনাকে কিছু তথ্য দিয়ে রাখি। প্রথম দিনে ক্যাপড এবং আনক্যাপড প্রতিটি ক্যাটাগরির খেলোয়াড়, অর্থাৎ যারা আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন এবং যারা পারেননি তারা এই ধরনের খেলোয়াড়দের জন্য বিড করেছেন। এর মধ্যে প্রথম দিনে ৯৭ জন খেলোয়াড়ের জন্য দর করা হয়েছিল, যার মধ্যে ১০ টি দল মোট ৭৪ জন খেলোয়াড় কিনেছে। ২৩ জন খেলোয়াড়কে কোনও ক্রেতাই কেনেনি। এখন দ্বিতীয় দিনে বাকি খেলোয়াড়ের সংখ্যা আসবে। তো চলুন আপনাকে বলি দ্বিতীয় দিনের নিয়ম-কানুন সম্পর্কে।

নিলাম কখন শুরু হবে? শনিবারের মতো রবিবার আবারও নিলাম শুরু হবে দুপুর ১২টায়। শনিবার, প্রধান নিলামকারী (নিলাম কর্মকর্তা) হিউ এডমিডস নিলাম শুরু করেছিলেন, কিন্তু মাঝখানে স্বাস্থ্যের অবনতির কারণে তাকে বদল করতে হয়েছিল। অভিজ্ঞ ক্রিকেট উপস্থাপক চারু শর্মা দায়িত্ব নিয়েছিলেন। হিউ এখন ভালো আছেন এবং রবিবার নিলাম পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে।

দলগুলিকে ২০-২০ জন খেলোয়াড়ের নাম দিতে হবে। প্রথমত, সমস্ত ফ্র্যাঞ্চাইজিগুলিকে সকাল ৯ টার মধ্যে আইপিএলের সামনে তাদের পছন্দের ২০-২০ জন খেলোয়াড়ের তালিকা জমা দিতে হবে। এই খেলোয়াড়দের তারপর দ্রুত নিলামে অন্তর্ভুক্ত করা হবে। ত্বরিত নিলাম বা এক্সিলেরেটেড নিলামের মাধ্যমে খেলোয়াড়দের উপর দ্রুত বিডিং করা হবে। যেখানে নাম আসার সাথে সাথে কয়েক সেকেন্ডের মধ্যে একটি সিদ্ধান্ত নিতে হবে। এই খেলোয়াড়দেরও অন্তর্ভুক্ত করা যেতে পারে, যারা প্রথম দিনের নিলামে বিক্রি হয়নি। যদি কিছু ফ্র্যাঞ্চাইজি এগুলোর প্রতি আগ্রহ দেখায় তাহলে তাদের রিবিড করা যেতে পারে। প্রত্যেক ফ্র্যাঞ্চাইজিকে কমপক্ষে ১৮ জন খেলোয়াড়কে কিনতেই হবে।  সব থেকে বেশি ২৫ জন ক্রিকেটারকে কিনতে পারবে যে কোনও দল।

কতজন খেলোয়াড়ের বিড হবেন? শনিবার ১ থেকে ৯৭ নম্বর খেলোয়াড়দের বিড করা হয়েছে। রবিবার নিলাম শুরু হলে প্রথমে ৯৮ থেকে ১৬১ নম্বর খেলোয়াড়দের বিড করা হবে। তাদের নিলাম স্বাভাবিক নিয়মেই হবে। অর্থাৎ দলগুলোকে ভাবতে ও বিড করার জন্য একটু বেশি সময় দেওয়া হবে। শনিবার যেমন নিলাম হয়েছে। এর পরে, দ্রুত নিলামের মাধ্যমে ১৬২ থেকে ৬০০ নম্বরের খেলোয়াড়দের নিলাম করা হবে। এরা সেই একই খেলোয়াড় হবেন, যাদের ফ্র্যাঞ্চাইজি তাদের পক্ষ থেকে বেছে নিয়ে পাঠিয়েছে। এতে প্রথম দিনে বিক্রি হয়নি এমন খেলোয়াড়দেরও অন্তর্ভুক্ত করা হবে।

কোন খেলোয়াড়দের দেখা যাবে? এবার আসি কিছু বড় নামের কথা, যারা থাকবেন দ্বিতীয় দিনের হাইলাইট। ভারতীয় খেলোয়াড়দের কথা বললে, অজিঙ্কা রাহানে, ইশান্ত শর্মা, জয়দেব উনাদকাট, চেতন সাকারিয়া, কেদার যাদব, শিবম দুবের মতো সুপরিচিত নাম থাকবে। একই সময়ে, বিদেশী খেলোয়াড়দের মধ্যে মারনাস লাবুসচেন, রাসি ভ্যান ডের ডুসেন, তাবরেজ শামসি, জেমস নিশাম, টিম সাউদি, পল স্টার্লিং, মার্টিন গাপটিল, ওডিয়ন স্মিথ সহ অনেক বড় নাম রয়েছে। এছাড়াও, ভারতের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক যশ ধুল, রাজ অঙ্গদ বাওয়া-এর মতো তরুণ খেলোয়াড়রাও নজরে থাকবে।

বন্ধ করুন