বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > KKR vs RR: ভুল ছিল কেকেআরের পরিকল্পনায়, শুধু প্রয়োগ কৌশলে নয়, ইডেনে রাজস্থানের কাছে হারের জন্য দায়ী পণ্ডিতরাও

KKR vs RR: ভুল ছিল কেকেআরের পরিকল্পনায়, শুধু প্রয়োগ কৌশলে নয়, ইডেনে রাজস্থানের কাছে হারের জন্য দায়ী পণ্ডিতরাও

দোষ শুধু নীতীশ রানাদের নয়। ছবি- বিসিসিআই।

Kolkata Knight Riders vs Rajasthan Royals IPL 2023: ইডেনে রাজস্থান রয়্যালসের কাছে লজ্জাজনক হারের জন্য দায় এড়াতে পারে না নাইট রাইডার্সের থিঙ্কট্যাঙ্কও। প্রতিপক্ষ দলে অশ্বিন-চাহালের মতো স্পিনার রয়েছেন জেনেও স্পিন আক্রমণে রাজস্থানকে ঘায়েল করতে চাওয়ার পরিকল্পনা বুমেরাং হয়ে আঘাত করে কেকেআর শিবিরেই।

চলতি আইপিএলে পরপর জয় তুলে নিয়ে ছন্দে ফিরেছিল কলকাতা। রাজস্থানের বিরুদ্ধে লড়াই ছিল ঘরের মাঠে। সুতরাং, হোম অ্যাডভান্টেজ কাজে লাগিয়ে সঞ্জু স্যামসনদের টেক্কা দিতে পারত কেকেআর। তবে বাস্তবে দেখা যায় উল্টো ছবি। নিজেদের ডেরায় নাইট রাইডার্সই কার্যত আত্মসমর্পণ করে রাজস্থানের কাছে। আগাগোড়া দাপট দেখিয়ে যশস্বী-স্যামসনরা বিধ্বস্ত করেন নীতীশ রানাদের।

ইডেনে রাজস্থানের কাছে হারের জন্য কেকেআরের একাধিক ভুল-ভ্রান্তিকে দায়ি করা যায়। তবে সবদিক বিবেচনা করলে এটা মেনে নিতেই হয় যে, ভুল ছিল কেকেআরের পরিকল্পনায়, শুধু প্রয়োগ কৌশলে নয়। সুতরাং, এক্ষত্রে ব্যর্থতার জন্য কলকাতার থিঙ্কট্যাঙ্ককেও দায়ী করতে হয়, শুধু মাত্র ক্রিকেটারদের নয়। প্রশ্ন ওঠা উচিত চন্দ্রকান্ত পণ্ডিতদের ছকে দেওয়া গেম প্ল্যান নিয়েও।

প্রথমত, ইডেনে স্পিন অস্ত্রে রাজস্থানকে বধ করতে চায় কলকাতা। পিচে স্পিনারদের জন্য সাহায্য রয়েছে ধরে নিয়ে একগাদা স্পিনারে দল সাজায় কেকেআর। সুনীল নারিন, বরুণ চক্রবর্তী, সুয়াশ শর্মার সঙ্গে নীতীশ রানা নিজেও বল করছেন টুর্নামেন্টে। সেই সঙ্গে তারা মাঠে নামায় অনুকূল রায়কে। সুতরাং, পাঁচজন স্পিনারকে দিয়ে বাজিমাত করতে চায় কলকাতা। তবে তারা যে বিষয়গুলি খেয়াল করেনি তা হল-

১. সুনীল নারিন ধারাবাহিকভাবে উইকেটহীন। তিনি পরিচিত ছন্দে নেই মোটেও।

২. পিচে বল ঘুরলে যে নিজেদের ব্যাটিংকেও শক্তিশালী করতে হবে, সেটাই মাথায় আসেনি রানাদের। প্রতিপক্ষ শিবিরের যুজবেন্দ্র চাহাল, রবিচন্দ্রন অশ্বিনের মতো আন্তর্জাতিক মানের স্পিনাররা অনুকূল পিচ পেলে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন, সেটা হাড়ে হাড়ে টের পায় কলকাতা।

আরও পড়ুন:- All-Time IPL Record: ইশান-সূর্যকে টপকেছেন, শন মার্শের সর্বকালীন আইপিএল রেকর্ড ভাঙতে যশস্বীর দরকার মাত্র ৪২ রান

৩. রাজস্থানের ব্যাটসম্যানরা শুরু থেকেই নেটে অশ্বিন-চাহালদের মোকাবিলা করছেন। সুতরাং, স্পিনের বিরুদ্ধে যথেষ্ট সড়গড় যশস্বীরা। তাই তাঁদের স্পিন অস্ত্রে ঘায়েল করতে চাওয়ার পরিকল্পনা বুমেরাং হয়ে আঘাত করে কেকেআর শিবিরেই। সুয়াশ-অনুকূলরা আর যাই হোন, এখনও প্রতিপক্ষ ব্যাটসম্যানদের বুকে কাঁপুনি ধরিয়ে দেওয়ার মতো জায়গায় উঠে আসতে পারেননি। অন্তত এখনই অশ্বিন-চাহালদের থেকেও ভয়ঙ্কর বলে বিবেচিত হবেন না কেউই।

সুতরাং, রাজস্থানকে স্পিন অস্ত্রে ঘায়েল করতে গিয়ে নিজেরাই চাহালের কাছে অত্মসমর্পণ করে কেকেআর। তাছাড়া এত বিশেষজ্ঞ স্পিনার থাকতে পার্টটাইমার স্পিনার দিয়ে বোলিং আক্রমণ শুরু করার কথা কীভাবে মাথায় আসে নীতীশ রানার, সেটাও একটা রহস্য।

আরও পড়ুন:- তাবড় তাবড় বোলারদের মেরে তুবড়ে দিচ্ছেন যশস্বী, পার্টটাইমার দিয়ে আটকাতে চেয়েছিল KKR, সাফাই নীতীশ রানার

সর্বোপরি কেকেআর যে পিচ পড়তে ভুল করেছিল, সেটা বোঝা যায় ম্যাচের গতিপ্রকৃতি দেখেই। শিশিরের সমস্যা যে তেমন একটা থাকবে না, সেটা বুঝতে পারে রাজস্থান শিবির। শুকনো পিচে বল থমকাবে, সেটা অনুমান করা এমন কিছু কঠিন নয়। তা সত্ত্বেও সঞ্জু স্যামসন টস জিতে রান তাড়া করার সিদ্ধান্ত নেন এবং রাজস্থান মুরুগান অশ্বিনের মতো স্পিনারকে বসিয়ে কেএম আসিফের মতো পেসারকে মাঠে নামায়।

পিচে যদি স্পিনারদের জন্য বিস্তর সাহায্য থাকে, তাহলে রাজস্থান একজন স্পিনারকে বসিয়ে দেওয়ার সাহস দেখাত না এবং রান তাড়া করার সিদ্ধান্ত নিত না। ট্রেন্ট বোল্ট, সন্দীপ শর্মা, কেএম আসিফরা উইকেট তুলে বুঝিয়ে দেন, এই পিচে পেসারদের দিয়েও কাজ চালানো যেত। সুতরাং ইডেনের পিচে স্পিনারদের জন্য সাহায্য থাকলেও, তা কতটা কাজে লাগানো যাবে, সেটাই উপলব্ধি করতে পারেনি কেকেআর। শেষমেশ ম্যাচ হেরে যার মাশুল দিতে হয় নাইট রাইডার্সকে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘অনুকূল’ পরিস্থিতি, বর্ষা আসছে অবশেষে, বৃষ্টি চলবে, ৫০ কিমিতে ঝড়, কবে গরম কমবে? তুরস্কের ‘মেসি’-র গোলে ঐতিহাসিক পয়েন্ট হাতছাড়া জর্জিয়ার, ভাঙলেন CR-র রেকর্ড ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি দেড় বছরের মেয়ের এই বিষয়ে আলিয়ার খবরদারি না-পসন্দ রণবীরের,সবটা সামলান রাহার বাবা সেঞ্চুরি হাতছাড়া অভিষেক শর্মার, মারকাটারি শতরানে হারা ম্যাচ জেতালেন প্রভসিমরন পুড়ে ছাই হয়ে গেল জলদাপাড়ার হলং বনবাংলো, বিধ্বংসী আগুনে সব শেষ শাহরুখদের পিছনে ফেলে ভারতের সবচেয়ে মূল্য়বান সেলিব্রিটি বিরাট, ব্যান্ড ভ্যালু কত? অশান্ত মণিপুরে জ্বালিয়ে দেওয়া হয় সিআরপিএফ জওয়ানদের বাস, তারপর কী ঘটল? ‘‌রেখা সন্দেশখালির বাঘিনী’‌, বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যদের সম্বোধন

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.