বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > Asian Wrestling Championship: এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন রবি দাহিয়া, রুপো জিতেছেন বজরং

Asian Wrestling Championship: এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন রবি দাহিয়া, রুপো জিতেছেন বজরং

সোনা জিতলেন রবি দাহিয়া (ছবি-টুইটার)

রবি কুমার দাহিয়া ফাইনালে কাজাখস্তানের রাখাত কালজানকে পরাজিত করেন। ম্যাচের ফল ১২-২। ম্যাচের শুরুতেই কাজাখস্তানের খেলোয়াড়ের সামনে পিছিয়েছিলেন রবি দাহিয়া। এরপরে তিনি একটি দুর্দান্ত প্রত্যাবর্তন করেছিলেন। আপ ফ্রিস্টাইল ইভেন্টে প্রতিপক্ষের খেলোয়াড়কে পরাজিত করেছিল।

ভারতের অলিম্পিক পদক বিজয়ী কুস্তিগীর রবি কুমার দাহিয়া মঙ্গোলিয়ার রাজধানী উলানবাতারে অনুষ্ঠিত এশিয়ান রেসলিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতলেন। রবি ৫৭ কেজি ওজন বিভাগে এই পদক জিতেছেন। রবি দাহিয়া এর আগে টোকিও অলিম্পিক্সে রুপোর পদক জিতেছিলেন। একই সঙ্গে ৬৫ কেজি বিভাগে রুপোর পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বজরং পুনিয়াকে। ফাইনালে ইরানের রহমান মুসার কাছে ৩-১ হেরেছেন বজরং পুনিয়া।

রবি কুমার দাহিয়া ফাইনালে কাজাখস্তানের রাখাত কালজানকে পরাজিত করেন। ম্যাচের ফল ১২-২। ম্যাচের শুরুতেই কাজাখস্তানের খেলোয়াড়ের সামনে পিছিয়েছিলেন রবি দাহিয়া। এরপরে তিনি একটি দুর্দান্ত প্রত্যাবর্তন করেছিলেন। আপ ফ্রিস্টাইল ইভেন্টে প্রতিপক্ষের খেলোয়াড়কে পরাজিত করেছিল। রবি এসেছেন হরিয়ানা রাজ্যের সোনিপাতের নাহারি গ্রাম থেকে। রবি প্রাথমিকভাবে ফাইনালে কালজানের বিরুদ্ধে পিছিয়ে ছিলেন, এরপর টানা ছয়টি দুই পয়েন্ট পেয়েছেন।

রবি তখন কালজানের বাম পায়ে আক্রমণ করে তাকে তালুবন্দি করে এবং বাউটটি তাড়াতাড়ি শেষ করেন। ২০২২ সালে এই কুস্তি চ্যাম্পিয়নশিপে এটি ভারতের প্রথম স্বর্ণপদক। রবি এর আগে ২০২০ সালে দিল্লিতে এবং ২০২১ সালে আলমাটিতে অনুষ্ঠিত একই টুর্নামেন্টে স্বর্ণপদক জিতেছিলেন। এভাবেই সোনার পদকের হ্যাটট্রিক করলেন রবি কুমার দাহিয়া। এই দিনটা ভারতীয় কুস্তিগীরদের জন্য ভালো গেছে। রবি কুমার সোনা জেতার পাশাপাশি বজরং পুনিয়া ও গৌরব বালিয়া রুপো জিতেছেন। নবীন ও সত্যয়াওয়ার্ট ব্রোঞ্জ জিতেছেন।

বন্ধ করুন