বাংলা নিউজ > ময়দান > এটাই কি ‘শতাব্দীর সেরা বল’? সেই ওল্ড ট্র্যাফোর্ডে হুবহু ওয়ার্নের মতো ডেলিভারি : ভিডিয়ো

এটাই কি শতাব্দীর সেরা বল? শেন ওয়ার্নের ‘শতাব্দীর সেরা বল’-এর নিরিখে সেই বলের অবস্থান কোথায়? কাউন্টিতে ল্যাঙ্কাশায়ারের লেগস্পিনার ম্যাট পার্কিনসনের একটি বলের পর সেই প্রশ্নের উত্তর হাতড়াচ্ছে ক্রিকেট মহল।

শুক্রবার ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে নর্থহ্যাম্পশায়ারের অধিনায়ক অ্যাডাম রোসিংটনের বিরুদ্ধে সেই স্বপ্নের বল করেন পার্কিনসন। বলটা একেবারে রোসিংটনের সামনে ফেলেন ল্যাঙ্কাশায়ারের লেগস্পিনার। লেগ স্টাম্পের বাইরে সেই বল পড়ার এতটাই স্পিন হয় যে তা ব্যাটসম্যানের ব্যাটের কাণায় না ছুঁয়ে দিয়ে বেরিয়ে যায়। একেবারে অফস্টাম্পের উপরে লাগে বল। রীতিমতো ভ্যাবাচ্যাকা খেয়ে যান রোসিংটন। উচ্ছ্বাসে ফেটে পড়েন পার্কিনসন।

সেই বলের ভিডিয়ো ছড়িয়ে পড়ার পরই অধিকাংশ ক্রিকেট অনুরাগী এবং বিশেষজ্ঞরা অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ওয়ার্নের স্বপ্নের ডেলিভারির সঙ্গে তুলনা টানতে থাকেন। ১৯৯৩ সালের অ্যাশেজে এই ওল্ড ট্র্যাফোর্ডেই সেই বল করেছিলেন ওয়ার্ন। সেই অ্যাশেজে নিজের প্রথম বলটা লেগ স্টাম্পের বাইরে করেছিলেন অজি তারকা। যা একহাত ঘুরে অফস্টাম্পের মাথায় লাগে। হতবাক হয়ে গিয়েছিলেন ইংরেজ ব্যাটসম্যান মাইক গ্যাটিং। যিনি রীতিমতো ভালো স্পিনই খেলেন। তার জেরে অবাক হয়ে গিয়েছিলেন আম্পায়ার, ওল্ড ট্র্যাফোর্ডের দর্শকরাও। ২৮ বছরের মাথায় কার্যত একই ধরনের ‘শতাব্দীর সেরা বল’-এর সাক্ষী থাকল ওল্ড ট্র্যাফোর্ড। ওয়ার্নের কাউন্টির ফলে সেই স্বপ্নের বলের একটি ভিডিয়োও টুইট করা হয়।

এমনিতে প্রথম ইনিংসে তিন উইকেট নিয়েছেন পার্কিনসন। দিয়েছেন ৪৯ রান। তাঁর সৌজন্য প্রথম ইনিংসে ল্যাঙ্কাশায়ারের ৩০৫ রানের জবাবে ১৭৭ রানেই অলআউট হয়ে যায় নর্থহ্যাম্পশায়ার। তারপর ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ল্যাঙ্কাশায়ারের দু'উইকেটে ৬০ রান।

বন্ধ করুন