বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > অলিম্পিক্সে ক্রিকেট: পূর্ণ সমর্থন জানাবে BCCI, নিশ্চয়তা দিলেন জয় শাহ
বিসিসিআইয়ের লোগো ও জয় শাহ। ছবি- গেটি।
বিসিসিআইয়ের লোগো ও জয় শাহ। ছবি- গেটি।

অলিম্পিক্সে ক্রিকেট: পূর্ণ সমর্থন জানাবে BCCI, নিশ্চয়তা দিলেন জয় শাহ

  • ২০২৮ অলিম্পিক্সে ক্রিকট অন্তর্ভুক্ত হলে দল পাঠাবে ভারত, জানিয়ে দিলেন বোর্ড সচিব।

অলিম্পিক্সের আসরে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হলে বিসিসিআই অবশ্যই দল পাঠাবে। নিশ্চয়তা দিলেন বোর্ড সভাপতি জয় শাহ। তিনি এও জানান যে, ক্রিকেটকে অলিম্পিক্স স্পোর্টসের স্বীকৃতি এনে দেওয়ার ক্ষেত্রে বিসিসিআই ও আইসিসি কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই চালাবে।

১৯০০ সালে দু'দিনের ইভেন্ট হিসেবে একবার মাত্র ক্রিকেট খেলা দেখা গিয়েছে অলিম্পিক্সের আসরে। পরবর্তী এক শতাব্দীতে অলিম্পিক্সে ব্রাত্যই রয়েছে ক্রিকেট। অবশেষে ২০২৮ অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্ত করার বিষয়ে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার সঙ্গে আলোচনা চালাচ্ছে আইসিসি। এই নিরিখে ক্রিকেট থেকে ভারতের অলিম্পিক্স পদকের সম্ভাবনা উজ্জ্বল সন্দেহ নেই।

দেশের গৌরবের প্রশ্নে ভারতীয় বোর্ড সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে বলেই জানিয়েছেন জয় শাহ। তিনি বলেন, ‘অলিম্পিক্সে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হলে ভারত অবশ্যই অংশ নেবে। অলিম্পিক্সে যোগ দেওয়ার ক্ষেত্রে বিসিসিআই ও আইসিসি একই মেরুতে অবস্থান করছে।’

উল্লেখ্য, গত এপ্রিলে অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে বিসিসিই শর্তসাপেক্ষে অলিম্পিক্সে (যদি অন্তর্ভুক্ত হয়) দল পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়। এক্ষেত্রে শর্ত একটাই, বোর্ডের স্বায়ত্বশাসন বজায় রাখতে হবে। দল পাঠানো নিয়ে ভারতীয় অলিম্পিক সংস্থা কোনও হস্তক্ষেপ করবে না।

উল্লেখ্য, বিসিসিআই বরাবর ভারতের অলিম্পিক্স অভিযানে সহায়তা করে থাকে। এবছর ভারতীয় অলিম্পিক্স দলের খরচের জন্য ১০ কোটি টাকা দিয়েছে ভারতীয় বোর্ড। পরে পদক জয়ীদের জন্য ৪ কোটি টাকা পুরস্কারও ঘোষণা করে বিসিসিআই। তাছাড়া ভারতীয় ক্রিকেটাররা দেশের হয়ে অলিম্পিক্সে অংশ নেওয়া অ্যাথলিটদের মনোবল বাড়াতে ও সমর্থনের জন্য সোশ্যাল মিডিয়ায় সর্বদা সক্রিয় থেকেছেন।

বন্ধ করুন