বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > প্যারিসে কি আদৌ থাকবেন মীরাবাঈ, লভলিনারা? IOC-র সিদ্ধান্তে শুরু জল্পনা
মীরাবাঈ চানু। ছবি- এএনআই
মীরাবাঈ চানু। ছবি- এএনআই

প্যারিসে কি আদৌ থাকবেন মীরাবাঈ, লভলিনারা? IOC-র সিদ্ধান্তে শুরু জল্পনা

  • মীরাবাঈ ও লভলিনা উভয়ই টোকিওয় ভারতের হয়ে পদক জিতেছেন।

গতকালই (৮ অগস্ট) ২৮ বছরে পা দিয়েছেন টোকিওয় ভারতের হয়ে রুপো জেতা মীরাবাঈ চানু। তবে জন্মদিনেই বড় দুঃসংবাদ চানুর জন্য। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির (আইওসি)-র নতুন নিয়ম অনুযায়ী আসন্ন প্যারিস অলিম্পিক্সে মীরাবাঈয়ের অংশগ্রহণ নিয়েই প্রশ্ন উঠে গেল।

রবিবারই বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্যে দিয়ে টোকিও অলিম্পিক্সের পরিসমাপ্তির সঙ্গে সঙ্গেই ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে আইওসি। সেই জন্যই আলোচনা সভার আয়োজন করা হয়েছিল আইওসির তরফে। সেই আলোচনাসভায় সিদ্ধান্ত নেওয়া হয় এক্সিকিউটিভ বোর্ড সেশনের সম্মতি ছাড়াই কোন ইভেন্টকে অলিম্পিক্স থেকে বাতিল করতে পারবে। এই সিদ্ধান্তের পরেই প্যারিস অলিম্পিক্সে বাদ যাওয়ার সবথেকে বেশি সম্ভাবনা ভারোত্তোলনের। 

বহুদিন আইডব্লুএফ বা ইন্টারন্যাশনাল ওয়েট লিফ্টিং ফেডারেশনের কর্মকান্ডে ক্ষিপ্ত অলিম্পিক্স বোর্ড। দীর্ঘদিন ধরে ডোপিং এবং অন্যান্য প্রশানসনিক কার্যকলাপ নিয়ে আইডব্লুএফের সঙ্গে অলিম্পিক্সের ঝামেলা অব্যাহত। একাধিকবার ডোপিং এবং করাপশনের সুরাহা করতে বলেও মেলেনি কোন সমাধান। এই কারণেই ক্ষিপ্ত আইওসি প্যারিস থেকে ভারোত্তোলনকে বাদ দিয়ে নতুনভাবে, নতুন কমিটির তত্ত্বাবধানে ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পক্সে আবার ভারোত্তোলনকে সামিল করতে পারে। 

বক্সিংয়ের ক্ষেত্রেও সমস্যাটা অনেকটা একইরকম। বক্সিং ফেডারেশনেও নির্বাচনজনিত সমস্যা লেগেই রয়েছে। আইওসির নতুন সিদ্ধান্ত অনুযায়ী কোন ইভেন্ট অলিম্পিক্সের গড়িমাকে যদি কালিমালিপ্ত করে, তবে সেই ইভেন্টকে অলিম্পিক্স থেকে বাদ দেওয়া হবে। পরিবর্তে যে জায়গায় অলিম্পিক্স অনুষ্ঠিত হচ্ছে, সেখানকার জনপ্রিয় কোন ইভেন্টকে  অলিম্পিক্সে জায়গা করে দেওয়ার জন্য আয়োজনকারী সংস্থা আবেদন করতেই পারে।

এর ফলেই এই অলিম্পিক্সে প্রথমবার স্কেটবোর্ডিং, সার্ফিংয়ের মতো ইভেন্ট দেখা গিয়েছে। টোকিও এবং আশেপাশে জনপ্রিয় বেসবল, সফটবল, ক্যারেটের মতো স্পোর্টিং ইভেন্টও অলিম্পিক্সে যুক্ত হয়েছিল। প্যারিসেও দেখা যাবে সার্ফিং, স্কেটবোর্ডিংয়ের মতো ইভেন্টগুলি। এগুলির সঙ্গে যুক্ত হচ্ছে ব্রেক ডান্সিং। ফলে অলিম্পিক্সের ২৮টি প্রধান স্পোর্টসের মধ্যে থাকলেও বক্সিং, ভারোত্তোলনকে বাদ দিলেও সমস্যার সৃষ্টি হবে না। ফলে মীরাবারঈ, লভলিনা বড়গোহাঁইদের প্যারিস অলিম্পিক্সে অংশগ্রহণ করায় বড় প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে।

বন্ধ করুন