বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > রাশিয়ার উপর ডোপিং নিষেধাজ্ঞা বজায় রাখল আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন
ডোপিং নিষেধাজ্ঞা বজায় রাখল আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন (ছবি:গেটি ইমেজ)
ডোপিং নিষেধাজ্ঞা বজায় রাখল আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন (ছবি:গেটি ইমেজ)

রাশিয়ার উপর ডোপিং নিষেধাজ্ঞা বজায় রাখল আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন

  • ২০১৫ সালে রাষ্ট্র দ্বারা নিয়ন্ত্রিত 'সিস্টেমেটিক' ডোপিংয়ের কারণে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। রাশিয়ার উপর জারি করা ডোপিং নিষেধাজ্ঞা বজায় রাখল আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন।

শুভব্রত মুখার্জি: ২০১৫ সালে রাশিয়ার উপর জারি করা ডোপিং নিষেধাজ্ঞা বজায় রাখল আন্তর্জাতিক অ্যাথলেটিক্স ফেডারেশন। নিষেধাজ্ঞা জারি হওয়ার পরে রাশিয়া ক্রমাগত নিজেদের শুধরাতে উন্নতি করেছে সেকথা মাথায় রেখেও এক্ষুনি তাদের উপর থেকে নিষেধাজ্ঞা না তোলার কথাই জানাল ফেডারেশন। উল্লেখ্য ২০১৫ সালে রাষ্ট্র দ্বারা নিয়ন্ত্রিত 'সিস্টেমেটিক' ডোপিংয়ের কারণে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

ফেডারেশনের কাউন্সিল দ্বারা নিয়োজিত টাস্ক ফোর্সের কথামতো এই নিষেধাজ্ঞা বজায় রাখা হয়েছে। আজ থেকে ছয় বছর আগে ওয়াডার তরফে রাশিয়ার অ্যাথলেটিক্সে ডোপিংয়ের বিষয়টি তদন্তের মধ্যে দিয়ে সামনে আনা হয়েছিল। রাশিয়াকে ফের মূলমঞ্চে ফিরতে গেলে ডোপিংয়ের প্রতি 'জিরো টলারেন্স' এবং অ্যান্টি ডোপিংয়ের যে কঠোর নীতি বিশ্ব ফেডারেশনের তরফে ধার্য করা হয়েছে তা কঠোরভাবে প্রয়োগ করতে হবে।

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা না ওঠার আরেকটি অন্যতম বড় কারণ ২০১৯ সালে তাদের অ্যান্টি ডোপিং এজেন্সি রুসাডাকে, আন্তর্জাতিক ওয়াডার তরফে 'নন কম্প্লায়েন্ট' অর্থাৎ নিয়ম নীতি ঠিক করে পালন না করার জন্য স্বীকৃতি তুলে নেওয়া হয়েছে। তাদের মস্কো ল্যাবরেটরিতে ডোপিং পরীক্ষাকে নিয়ে নিয়ম বহির্ভূতভাবে কাটাছেঁড়া করার কারতেই এই সিদ্ধান্ত। উল্লেখ্য প্রথমে ৪ বছরের নিষেধাজ্ঞা জারি হলেও কোর্ট অফ আর্বিট্রেশান ফর স্পোর্টসে তা কমিয়ে দুই বছরের করা হয়েছ।

বন্ধ করুন