বাংলা নিউজ > ময়দান > দলে অসম্মানিত হয়েই ২৮ বছর বয়সে অবসর নিয়েছিলেন পাক পেসার মহম্মদ আমির
পাকিস্তানের জার্সিতে মহম্মদ আমির (ছবি: গুগল)
পাকিস্তানের জার্সিতে মহম্মদ আমির (ছবি: গুগল)

দলে অসম্মানিত হয়েই ২৮ বছর বয়সে অবসর নিয়েছিলেন পাক পেসার মহম্মদ আমির

  • মাত্র ২৮ বছর বয়সে কেন তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন?  এই অল্প বয়সে নিজের গতিতে নিজেই এমন রাশ টেনেছিলেন কেন? । অবশেষে বছর ঘুরতে নিজের মনের মধ্যে লুকিয়ে থাকা সেই যন্ত্রনাটা প্রকাশ করলেন পাক পেসার মহম্মদ আমির।

পাকিস্তানের হয়ে ৩৬টি টেস্ট, ৬১টি একদিনের ম্যাচ এবং ৫০টি কুড়ি ওভারের ম্যাচে খেলেছেন আমির। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সংগ্রহ ২৫৯টি উইকেট। মাত্র ২৮ বছর বয়সে কেন তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন? এই অল্প বয়সে নিজের গতিতে নিজেই এমন রাশ টানছেন কেন? ২০২০ সালে মহম্মদ আমির আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর সময় পাকিস্তান ক্রিকেটের পাশাপাশি বিশ্ব ক্রিকেটেও প্রশ্নের ঝড় উঠেছিল। সমালোচনার ঝড় তুলেছিল বিশ্ব ক্রিকেটে। তবে সেই সময় নিজের অবসর নিয়ে মুখে কুলুপ এঁটে ছিলেন তিনি। একটা কথাও সেভাবে বলেননি। অবশেষে বছর ঘুরতে নিজের মনের মধ্যে লুকিয়ে থাকা সেই যন্ত্রনাটা প্রকাশ করলেন তিনি।

আমির আরও জানিয়েছেন, ‘আমাকে কোনও রকম সম্মান দেখানো হতো না। সেই জন্যই অবসরের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি। পাকিস্তান ক্রিকেটের দায়িত্বে যারা রয়েছে তারা নিজেদের কাজ করেছে। তাদের কিছু দায়িত্ব আছে, সিদ্ধান্ত নিতে হয়, আমার কাছে আমার কেরিয়ার ছিল। কিন্তু পারলাম না সেটা এগিয়ে নিয়ে যেতে। তবে এখন আমি আনন্দে আছি।’ 

কোন পরিস্থিতিতে মাত্র ২৮ বছর বয়সে পাকিস্তান পেসার অবসর নিয়েছিলেন সেই ঘটনা থেকে পর্দা তুললেন। তিনি জানালেন এক রকম বাধ্য হয়েই দল ছেড়েছিলেন আমির। তাঁকে যে মানসিক অত্যাচার সহ্য করতে হয়েছে সেই কারণেই তিনি অবসর নিতে বাধ্য হয়েছিলেন। আমির জানিয়েছেন তার মতো যেন কোনও ক্রিকেটারকে মানসিক অত্যাচার না সহ্য করতে হয়।

আমির বলেন, ‘দেশের হয়ে আর খেলব না এটা ভাবাই খুব কষ্টের। খুব সহজ ছিল না এই সিদ্ধান্ত। অনেক চিন্তা করতে হয়েছে। কাছের মানুষদের সঙ্গে কথা বলে তবেই এমন সিদ্ধান্ত নিয়েছি। কেন এমন সিদ্ধান্ত নিয়েছি সেই নিয়ে কথা বললে অনেক খারাপ ঘটনা উঠে আসবে। প্রার্থনা করি আমাদের কোনও ক্রিকেটারকে যেন এমন কিছুর মুখোমুখি হতে না হয়। নিজের কেরিয়ার যেন বলিদান দিতে না হয়।’

বন্ধ করুন