বাংলা নিউজ > টেকটক > স্মার্টফোনের স্ক্রিন লকের পাসওয়ার্ড ভুলে গেছেন? আনলক করার পদ্ধতি জেনে নিন

স্মার্টফোনের স্ক্রিন লকের পাসওয়ার্ড ভুলে গেছেন? আনলক করার পদ্ধতি জেনে নিন

প্রতীকী ছবি: এপি (AP)

How to Unlock Phone Without Password: তালা তো মেরেছেন। এবার চাবিটাই যদি হারিয়ে ফেলেন। মানে, ফোনের লকস্ক্রিনের প্যাটার্ন ভুলে গেলে? অথবা কোনও কারণে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার কাজ না করলে কী করবেন? সে বিষয়েই জানতে পারবেন এই প্রতিবেদনে।

এখন প্রায় প্রত্যেকেই স্মার্টফোনে স্ক্রিন লক দিয়ে রাখেন। আনলক করার জন্য পাসওয়ার্ড বা প্যাটার্ন কোড দিতে হয়। অনেকের ফোনেই আবার ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা ফেস আনলকের ফিচারও রয়েছে। এর মাধ্যমে প্রাইভেসির দফারফা হওয়া আটকানো যায়। তার পাশাপাশি, ফোন চুরি হলে, আপনার ব্যক্তিগত তথ্য, ব্যাঙ্কিং অ্যাপ, ইমেল, সোশ্যাল মিডিয়ার নাগাল পাবে না প্রতারকরা।

তবে তালা তো মেরেছেন। এবার চাবিটাই যদি হারিয়ে ফেলেন। মানে, ফোনের লকস্ক্রিনের প্যাটার্ন ভুলে গেলে? অথবা কোনও কারণে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার কাজ না করলে কী করবেন? সে বিষয়েই জানতে পারবেন এই প্রতিবেদনে।

ফোনের পাসওয়ার্ড, পিন বা প্যাটার্ন ভুলে গেলে এবং আনলক করতে না পারলে চিন্তা করার কিছু নেই। কোনও পরিষেবা কেন্দ্রে যেতে হবে না। ঘরে বসে নিজেই এমন ডিভাইস আনলক করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইস আনলক করার পদ্ধতি:

অ্যান্ড্রয়েড ডিভাইস লক হয়ে গেলে তা আনলক করার একাধিক পদ্ধতি রয়েছে।

গুগল অ্যাকাউন্টের মাধ্যমে:

অন্য একটি স্মার্টফোন বা কম্পিউটারে google.com/android/devicemanager -ওয়েবসাইটে যান।

সেখানে গুগল অ্যাকাউন্টে Sign In করুন।

সেখানে লগ ইন করার পর আপনার স্মার্টফোনটির নাম শো করবে। সেটি সিলেক্ট করুন।

এবার সেখানে একটি অপশন পাবেন, 'Lock' । সেখানেই নতুন পাসওয়ার্ড সেট করার অপশন থাকবে।

নতুন পাসওয়ার্ড সেট করুন। এবার সেই পাসওয়ার্ডটি ব্যবহার করেই আপনার ফোন আনলক করতে পারবেন।

নিতান্তই উপায় না থাকলে ডিভাইস ফ্যাক্টরি রিসেট করুন:

১. প্রথমে, ফোন সুইচ অফ করুন। তার আগে অবশ্যই ফুল চার্জ দিয়ে নেবেন।

২. এরপর টানা কিছুক্ষণের জন্য ভলিউম আপ বা ডাউন (ফোনের উপর নির্ভর করে) বাটন ও পাওয়ার বাটন একসঙ্গে চেপে ধরে রাখুন।

৩. এটা করলেই ফোন রিস্টোর মোডে যাবে এবং ফ্যাক্টরি রিসেটের অপশন দেখাবে। 'ক্লিন/ইরেজ ডেটা' এবং 'ক্যাশে'তে ট্যাপ করতে হবে।

৪. প্রায় এক মিনিট অপেক্ষা করার পর ফোনটি চালু করলে, তখন আর কোনও পাসওয়ার্ড বা প্যাটার্ন চাইবে না। তবে কোনও ডেটা ব্যাকআপ না থাকলে সেটা জলে যাবে।

টেকটক খবর

Latest News

ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ? সচিনের সর্বোচ্চ টেস্ট রানের রেকর্ড ভেঙে দিতে পারেন রুট-বড় দাবি ইংরেজ প্রাক্তনীর দশম অ্যালবাম নিয়ে ফিরছে ‘চন্দ্রবিন্দু’, ১২ বছর পর কোন চমক দেখাবে অনিন্দ্য-উপলরা? শুভেন্দুর বিরুদ্ধে নালিশ শুনলেন না সুনীল বনসল, কার্যকর্তারা পড়লেন প্রশ্নের মুখে রেলের টিকিটে ছাড় থেকে কর ইস্যু,সিনিয়ার সিটিজেনদের মুখে হাসি ফোটাতে পারবেন FM?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.