বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সংসার চলে না, তবু তিন বছর আগে কুড়িয়ে পাওয়া বিপুল টাকা ফেরত দিলেন মাছ বিক্রেতা

সংসার চলে না, তবু তিন বছর আগে কুড়িয়ে পাওয়া বিপুল টাকা ফেরত দিলেন মাছ বিক্রেতা

ওই দরিদ্র মাছ বিক্রেতাকে সততাকে সম্মান জানিয়েছে পুলিশ (সংগৃহীত)

বাড়ির আলমারিতে ব্যাগটি সযত্নে রেখে দিয়েছিলেন তিনি। এরপর আর ওই ব্যাগে হাত দেননি তিনি। কী মনে করে তিন বছর পরে তিনি ব্যাগটি খুলে দেখেন, তার ভেতর একটি ক্যাশমেমো রয়েছে।

গরিব মাছ বিক্রেতা। নিজেরই ভালো করে সংসার চলে না। আর সেই মাছ বিক্রেতাই তিন বছর আগে কুড়িয়ে পেয়েছিলেন ৭০ হাজার টাকা। না, সেই টাকা খরচ করেননি তিনি। তোয়ালে জড়িয়ে তুলে নেননি তিনি। সেই টাকা সযত্নে নিজের কাছে রেখে দিয়েছিলেন তিনি। উদ্দেশ্য একটাই টাকার মালিকের খোঁজ পেলে সেই টাকা তুলে দেবেন তিনি। আর দীর্ঘ তিন বছর পরে সেই টাকার মালিকের খোঁজ পেলেন মাছ বিক্রেতা মহম্মদ আবু কাশেম গাজি। একেবারে পুলিশের সামনে সেই টাকা ফেরৎ দিলেন মাছ বিক্রেতা। সততার এক অপূর্ব নজির তৈরি করলেন মাছ বিক্রেতা। বসিরহাটের ঘটনা।

বছর তিনেক আগের ঘটনা। সেদিনও বসিরহাট পুরাতন বাজারে মাছ বিক্রি করছিলেন কাশেম গাজি। বাজারে ভালোই ভিড়। এমন সময় দেখেন একটি ব্যাগ পড়ে রয়েছে। কার ব্যাগ কে জানে? ব্যাগটিকে তুলে রেখেছিলেন তিনি। কেউ হয়তো ভুল করে ফেলে গিয়েছেন। কিন্তু কেউ আসে না ব্যাগের খোঁজে। এদিকে ব্যাগ খুলে হতবাক মাছ বিক্রেতা। এতো টাকার বাণ্ডিল!

এরপর বাড়ির আলমারিতে ব্যাগটি সযত্নে রেখে দিয়েছিলেন তিনি। এরপর আর ওই ব্যাগে হাত দেননি তিনি। কী মনে করে তিন বছর পরে তিনি ব্যাগটি খুলে দেখেন, তার ভেতর একটি ক্যাশমেমো রয়েছে। আর সেই ক্যাশমেমোর ঠিকানা ধরে তিনি হাজির হন একটি স্টেশনারি দোকানে। আর সেই দোকানের মালিক চম্পক নন্দীরই ব্যাগ এটি। বসিরহাটে দন্ডিরহাটের নগেন্দ্রকুমার উচ্চ শিক্ষায়তনের শিক্ষকও তিনি। এমন সততা দেখে হতবাক তিনি। হতবাক পুলিশ কর্তারাও।

আর কাশেম বলেন, করোনার সময় খুব অভাব ছিল। ভয় লাগত ব্যাগটাকে রক্ষা করতে পারব তো?  এতদিনে খুব স্বস্তি লাগছে।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

এগিয়ে গিয়ে হার স্লোভাকিয়ার, দুরন্ত প্রত্যাবর্তনে ২-১ জিতল যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ২০২৪-র জুনের CSIR UGC NET! কী জানাল NTA? জেগে উঠে দেখলাম ছেলে থেকে মেয়ে হয়ে গেছি, 'ওইটা' কেটে নিয়েছেন ডাক্তারবাবু ছেলের জন্য ‘ব্রেস্টফিডিং’ মেয়ের জন্য ‘ফর্মুলা মিল্ক’! কোনটা কঠিন? প্রশ্ন পরীমনির কলকাতার মালিকানাহীন সম্পত্তি দখল করে নেবে পুরসভা, ঘোষণা করলেন ফিরহাদ মুকেশ আম্বানির ডিপফেক ভিডিয়ো ঘুরছে বাজারে, ফাঁদে পড়ে ৭ লাখ খোয়ালেন চিকিৎসক চিপসের প্যাকেটে পচা ব্যাঙ, সাম্বারে মরা ইঁদুর! গুজরাটে শোরগোল ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা মমতাকে চিঠি দিলেন রাজ্যপাল, জানালেন বড় উদ্বেগের কথা লগ্নভ্রষ্ট বরের সঙ্গে বিয়ে, ময়নার সত্যি জেনে কী করবে রোদ্দুর?

T20 WC 2024

ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.