বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik and HS Syllabus: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে নয়া সিলেবাস? সর্বভারতীয় পরীক্ষার জন্য প্রস্তুতি রাজ্যে
সর্বভারতীয় স্তরের বিভিন্ন পরীক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের নয়া সিলেবাস তৈরি করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)
সর্বভারতীয় স্তরের বিভিন্ন পরীক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের নয়া সিলেবাস তৈরি করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

Madhyamik and HS Syllabus: মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে নয়া সিলেবাস? সর্বভারতীয় পরীক্ষার জন্য প্রস্তুতি রাজ্যে

  • Madhyamik and HS Syllabus: সূত্রের খবর, আপাতত যে পাঠ্যক্রম আছে, তার ইতিবাচক এবং নেতিবাচক দিক খতিয়ে দেখার জন্য রাজ্যের ১,৩০০ টি স্কুলে সমীক্ষা চালানো হবে। প্রতিটি বিষয়ের জন্য একজন মেন্টর থাকবেন। মেন্টরদের অধীনে থাকবেন শিক্ষকরা। এখন যে পাঠ্যক্রমে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক হচ্ছে, তা খতিয়ে দেখবেন তাঁরা।

এবার কি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পাঠ্যক্রম পালটাতে চলেছে? নবগঠিত স্কুলশিক্ষা বিশেষজ্ঞ কমিটির বৈঠকে তেমনই ইঙ্গিত মিলল। সূত্রের খবর, সর্বভারতীয় স্তরের বিভিন্ন পরীক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে নয়া সিলেবাস তৈরি করার নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

গত শুক্রবার বিকাশ ভবনে বৈঠকে বসেছিল নবগঠিত স্কুলশিক্ষা বিশেষজ্ঞ কমিটি। সূত্রের খবর, আপাতত যে পাঠ্যক্রম আছে, তার ইতিবাচক এবং নেতিবাচক দিক খতিয়ে দেখার জন্য রাজ্যের ১,৩০০ টি স্কুলে সমীক্ষা চালানো হবে। প্রতিটি বিষয়ের জন্য একজন মেন্টর থাকবেন। মেন্টরদের অধীনে থাকবেন শিক্ষকরা। এখন যে পাঠ্যক্রমে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক হচ্ছে, তা খতিয়ে দেখবেন তাঁরা। 

আরও পড়ুন: Madhyamik Results 2022: হাতে পড়ে মাত্র কয়েকদিন, কবে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে? দেখে নিন

আরও পড়ুন: HS 2022 Results: কবে উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে? জানিয়ে দিলেন সংসদ সভাপতি

কিন্তু কেন নয়া পাঠ্যক্রম তৈরি করা হচ্ছে?

প্রথম দফায় শিক্ষামন্ত্রী হিসেবেও পাঠ্যক্রমে পরিবর্তন আনতে সক্রিয় হয়েছিলেন ব্রাত্য। এবারও একই পথে হেঁটেছেন তিনি। সূত্রের খবর, শিক্ষামন্ত্রী জানিয়েছেন যে আধুনিক পাঠ্যক্রম তৈরি করার লক্ষ্য নিচ্ছে রাজ্য সরকার। যাতে সর্বভারতীয় স্তরের বিভিন্ন পরীক্ষার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারেন পশ্চিমবঙ্গের পড়ুয়ারা। স্কুলের দৈনন্দিন পড়াশোনার সঙ্গেই তাঁরা সর্বভারতীয় বিভিন্ন পরীক্ষার প্রস্তুতি নিতে পারবেন। 

বন্ধ করুন